Union
Budget 2023

Highlights

হোম /খবর /বীরভূম /
দুবরাজপুর শ্রী শ্রী রামকৃষ্ণ আশ্রমে শুরু হল সারদা কাত্যায়নী পুজো

Birbhum News : দুবরাজপুর শ্রী শ্রী রামকৃষ্ণ আশ্রমে শুরু হল সারদা কাত্যায়নী পুজো

X
দেবী [object Object]

Dubrajpur : তারাপীঠের মতই দুবরাজপুর শ্রী শ্রী রামকৃষ্ণ আশ্রমে বছরের বিভিন্ন সময়ে মা সারদাকে বিভিন্ন রূপে পুজো করা হয়ে থাকে।

  • Share this:

বীরভূম : তারাপীঠের মতোই দুবরাজপুর শ্রী শ্রী রামকৃষ্ণ আশ্রমে বছরের বিভিন্ন সময়ে মা সারদাকে বিভিন্ন রূপে পুজো করা হয়ে থাকে। তারাপীঠে যেমন তারা মাকে বিভিন্ন সময় কখনও জগদ্ধাত্রী, কখনও লক্ষ্মী কখনও আবার সরস্বতী রূপে পুজো করা হয়। ঠিক সেই রকমই দুবরাজপুরের শ্রী শ্রী রামকৃষ্ণ আশ্রমে মা সারদা কখনও লক্ষ্মী, কখনো সরস্বতী, আবার কখনও দেবী কালী রূপে পুজো করা হয়ে থাকে। তেমনই মা সারদা পূজিত হন সারদা কাত্যায়নী অর্থাৎ দুর্গা রূপে।

এই পুজো বুধবার থেকে শুরু হল দুবরাজপুরে। বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে এই বিশেষ তিথিতে কাত্যায়নী মা রূপে মা সারদাকে পুজো করা হয়ে থাকে। এই পুজো চলবে চারদিন। বুধবার মহাসপ্তমী, বৃহস্পতিবার মহাঅষ্টমী, শুক্রবার মহানবমী এবং শনিবার দশমী, পরপর চার দিন পুজো করা হবে। চারদিন এই পুজো দেখতে বহু ভক্ত দুবরাজপুর রামকৃষ্ণ আশ্রমে আসেন।

আরও পড়ুন : ৬ পা নিয়ে দাসপুরে জন্ম আজব-দর্শন বাছুরের, অলৌকিকত্বের আশায় জমছে ভিড়

দুবরাজপুর শ্রী শ্রী রামকৃষ্ণ আশ্রমের শীর্ষ সেবক স্বামী সত্যশিবানন্দ মহারাজ জানিয়েছেন, " ১৯৪২ সালে আমাদের সংঘ গুরু শ্রী ঠাকুর সত্যানন্দ দেব এই পূজার প্রচলন শুরু করে গিয়েছিলেন। তার পর থেকেই প্রতিবছর সাড়ম্বরে এই পুজো করা হয়ে থাকে। এই পুজোর জন্য অন্য কোন প্রতিমা নয় বরং মা সারদা দেবীকে কাত্যায়নী মা অর্থাৎ দুর্গা রূপে পূজা করা হয়ে থাকে। প্রতিদিন আমরা তিথি মেনে মায়ের পুজো করে থাকি। নবমীর দিন ভক্তদের প্রসাদের আয়োজন করা হয়ে থাকে। পাশাপাশি এই পুজো কে কেন্দ্র করে এখানে অভেদানন্দ মেলার আয়োজন করা হয়ে থাকে।"

আরও পড়ুন : পায়রার খাঁচায় বিষধর চন্দ্রবোড়া! চাঞ্চল্য রাজারহাটের লাউহাটিতে

অভেদানন্দ মেলা ১২ ডিসেম্বর থেকে ১৯ ডিসেম্বর পর্যন্ত চলবে। মেলা উপলক্ষে দুবরাজপুর রামকৃষ্ণ আশ্রমে যাত্রা, নাটক, কবিগান, কীর্তন, বাউল গান, বাচ্চাদের সাংস্কৃতিক, সাধু সম্মেলন অনুষ্ঠান সহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Birbhum, Dubrajpur