Home /News /south-bengal /
Long Beard: দাড়ির জন্য করেননি বিয়ে, আট ফুট লম্বা দাড়িকে পকেটে ভরে রাখেন এই চিরকুমার

Long Beard: দাড়ির জন্য করেননি বিয়ে, আট ফুট লম্বা দাড়িকে পকেটে ভরে রাখেন এই চিরকুমার

Long Beard:তাঁর এখন একমাত্র ইচ্ছা দাড়ি দিয়েই বিখ্যাত হবেন তিনি । গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস্-এ নাম তুলবেন দাড়ির দৌলতে ।

  • Share this:

    মুর্শিদাবাদ:  সুকুমার রায় লিখেছিলেন গোঁফের আমি গোঁফের তুমি গোঁফ দিয়ে যায় চেনা । আর মুর্শিদাবাদ জেলার ভগবানগোলার দোস্তিনা গ্রামের বাসিন্দা, বছর ৫৮-র ফকির মোহাম্মদ জবিরুল শেখকে গোঁফ, থুড়ি দাড়ি দিয়ে যায়   উচ্চতা সাড়ে পাঁচ ফুট হলেও ৫৮ বছর বয়সী এই দাড়ি তিনি দীর্ঘ ২২ বছর ধরে একটু একটু করে বড় যত্নে বৃদ্ধি করেছেন । যা এখন বাড়তে বাড়তে দাঁড়িয়েছে ৮ ফুটেরও বেশি দৈর্ঘ্যের ।

    তাঁর কথায় ২০০০ সালে হঠাৎ করেই দাড়ি রাখার ইচ্ছা হয় । যেই ভাবা সেই কাজ । রীতিমতো পরিচর্যা করে বানিয়ে ফেলেছেন এই দীর্ঘ দাড়ি । তাঁর দাড়ির জন্যই এলাকায় তিনি বেশ পরিচিত । তাঁর এখন একমাত্র ইচ্ছা দাড়ি দিয়েই বিখ্যাত হবেন তিনি । গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস্-এ নাম তুলবেন দাড়ির দৌলতে ।

    আরও পড়ুন : পুলিশি অভিযানেও বন্ধ হয়নি নদীতে বেআইনি এই কাজ, সংলগ্ন এলাকায় প্লাবনের আশঙ্কা

    ফকির মহম্মদ জবিরুলের কথায় ৮ ফুটের দাড়ি সোজা রাখা সহজ নয় । তাই সেটিকে গিট মেরে একহাতের মত ভাঁজ করে রাখেন। কোনও জায়গায় যেতে আসতে গেলে দাড়ি পোশাকের ভেতরে রেখে দেন । এই দাড়ির জন্যই তাঁর সমস্ত সাধনা । তেমন কিছু সমস্যা না হলেও ওজনের জন্য একটু হলেও কষ্ট হয় । তবে শখের জন্য এটুকু কষ্ট করা যেতে পারে বলে জানিয়েছেন তিনি । জবিরুল জানিয়েছেন, দাড়ির রেকর্ডের স্বপ্ন নিয়েই বেঁচে আছেন তিনি । বিয়ে পর্যন্ত করেননি দাড়ির জন্য ।

    আরও পড়ুন : ফুটবলপায়ে কাঁটাবুনি থেকে মিশিগানের পথে, মুখ্যমন্ত্রীর শুভেচ্ছা আদিবাসীকন্যাকে

    দাড়িই তার জীবনের একমাত্র প্রেম । বর্তমানে পৃথিবীর সবচেয়ে বড় দাড়িওয়ালার খেতাব এখন রাজস্থানের গিরধর ভায়াসের দখলে । ২০১৮ সালে এই খেতাব পান তিনি । তাঁর থেকে অনেকটাই পিছিয়ে রয়েছেন মুর্শিদাবাদের জবিরুল । যদিও পেশায় টোটোচালক ভগবানগোলার দাড়িবুড়ো জবিরুলকে নিয়ে চর্চার কিছু কমতি নেই।

    ( প্রতিবেদন : কৌশিক অধিকারী)

    Published by:Arpita Roy Chowdhury
    First published:

    Tags: Bhagabangola, Murshidabad

    পরবর্তী খবর