Home /News /national /
Covid 19 Restrictions: মাস্ক না পরলেও আর শাস্তি নয়! দেশের 'এই' রাজ্যে মিলেছে যাবতীয় বিধিনিষেধ থেকে মুক্তি

Covid 19 Restrictions: মাস্ক না পরলেও আর শাস্তি নয়! দেশের 'এই' রাজ্যে মিলেছে যাবতীয় বিধিনিষেধ থেকে মুক্তি

করোনাভাইরাস বিধিনিষেধ

করোনাভাইরাস বিধিনিষেধ

Covid 19 restrictions : ২ এপ্রিল অর্থাৎ মারাঠি নববর্ষের দিন থেকে মহারাষ্ট্রে উঠে যাচ্ছে সবরকম কোভিড বিধি। গণপরিবহণ ব্যবহার করতে আর দুটি ভ্যাকসিনের (Corona Vaccine) প্রয়োজন হবে না।

  • Share this:

    #মুম্বই : মার্চের শেষেই মিললো সুখবর। উঠে যাচ্ছে করোনা বিধিনিষেধ (Covid 19 Restrictions)। নাইট কারফিউ থেকে কন্টেনমেন্ট জোন, উঠে যাবে সবই। মায় আর বাধ্যতামূলক থাকছে না মাস্ক পরাও। অন্তত মাস্ক (Mask) না পরলে আর শাস্তি পেতে হবে না। মারাঠি (Maharastra Coronavirus) নববর্ষের আগে মহারাষ্ট্রবাসীকে বড়সড় স্বস্তির খবর শোনালেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

    আরও পড়ুন : বড় খবর! উঠে যাচ্ছে করোনা বিধিনিষেধ, বিজ্ঞপ্তি জারি করে 'শর্ত' ঘোষণা রাজ্যের

    আগামী ২ এপ্রিল অর্থাৎ মারাঠি নববর্ষের দিন থেকে মহারাষ্ট্রে (Mahastra) উঠে যাচ্ছে সবরকম কোভিড বিধি। গণপরিবহণ ব্যবহার করতে আর দুটি ভ্যাকসিনের (Corona Vaccine) প্রয়োজন হবে না। নির্দেশিকায় বলা হয়েছে মল, থিয়েটার, বা অন্য কোনও সামাজিক অনুষ্ঠানে যেতেও আর ভ্যাকসিন সার্টিফিকেট দেখানোর প্রয়োজন হবে না। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল, এখন থেকে মাস্ক (Covid 19 Restrictions) পরাটাকে আর বাধ্যতামূলক রাখা হচ্ছে না। খানিকটা ঐচ্ছিক হয়ে যাচ্ছে এই নিয়মও।

    বলা হচ্ছে এখন থেকে মাস্ক না পরলেও আর আগের মতো জরিমানা নেওয়া হবে না। মাস্ক পরার নিয়মটি নির্দেশিকা থেকে উপদেশের পর্যায়ে নামিয়ে আনা হয়েছে। উল্লেখ্য, মহারাষ্ট্রই সেই রাজ্য যেখানে একটা সময় সবচেয়ে উঁচুতে পৌঁছেছিল করোনা সংক্রমণ।

    আরও পড়ুন : ‘যাঁরা মদ খান তাঁরা ভারতীয়ই নন...’, মদ্যপায়ীদের বিরুদ্ধে ফুঁসে এ কী বললেন নীতীশ কুমার!

    সপ্তাহখানেক আগেই কেন্দ্র সরকার সব রাজ্যকে করোনা বিধি তুলে দিতে অনুরোধ করেছিল। কেন্দ্রের তরফে বলা হয়, সম্ভব হলে ৩১ মার্চ থেকে করোনা সংক্রান্ত বিধিনিষেধগুলি প্রত্যাহার করে নেওয়া হোক। কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা (Ajay Bhalla) সব রাজ্যের মুখ্যসচিবদের চিঠি দিয়ে জানান, গত ২৪ মাসে মহামারী  (Covid 19 Restrictions) নিয়ন্ত্রণ করার মতো বিভিন্ন রকম বন্দোবস্ত সরকার করে ফেলেছে। সাধারণ মানুষের মধ্যেও এখন সচেতনতা আগের থেকে অনেক বেশি। তাছাড়া রাজ্য সরকার বা কেন্দ্রশাসিত অঞ্চলগুলিও মহামারী মোকাবিলায় নিজেদের মতো করে প্রস্তুত। কেন্দ্রের সেই আবেদনে সাড়া দিয়ে বাংলা-সহ অধিকাংশ রাজ্যই বিধিনিষেধ পুরোপুরি তুলে নেওয়ার সিদ্ধান্ত নেয়। কিন্তু মাস্ক বাধ্যতামূলক থেকে ঐচ্ছিক করার সিদ্ধান্ত শুধু মহারাষ্ট্র সরকারই এখনও পর্যন্ত ঘোষণা করেছে।

    আরও পড়ুন : DVC-র জলাধার সংস্কার প্রসঙ্গে কেন্দ্রের 'জবাবি চিঠি'! মিলে গেল মমতার অভিযোগ

    প্রসঙ্গত, মারণ অতিমারীর প্রকোপে গোটা দেশের মধ্যে করোনায় (Coronavirus) সবচেয়ে বেশি প্রভাবিত রাজ্য ছিল মহারাষ্ট্র। শুধু মুম্বই শহরেই হাজার হাজার মানুষ কোভিডের কবলে পড়েন। মহারাষ্ট্র দেখেছে মৃত্যু মিছিল। দৈনিক লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন এই রাজ্যে দিনের পর দিন। তবে, গত কয়েক মাসে অন্যান্য রাজ্যের মতো মহারাষ্ট্রেও তলানিতে ঠেকেছে দৈনিক সংক্রমণ। তাতেই এই সিদ্ধান্ত  (Covid 19 Restrictions) নিয়েছে মহারাষ্ট্রের উদ্ধব ঠাকরে সরকার।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: Covid Restrictions, India Coronavirus Updates

    পরবর্তী খবর