Home /News /kolkata /

Mamata Banerjee On DurgaPuja: "আমার মন ভরে গিয়েছে", দুর্গাপুজো নিয়ে আবেগে মমতা! 'চুনকালি' কটাক্ষে বিঁধলেন কাদের?

Mamata Banerjee On DurgaPuja: "আমার মন ভরে গিয়েছে", দুর্গাপুজো নিয়ে আবেগে মমতা! 'চুনকালি' কটাক্ষে বিঁধলেন কাদের?

দুর্গাপূজা প্রসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়

দুর্গাপূজা প্রসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়

Mamata Banerjee On Durga Puja: বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো ইউনেস্কো-র স্বীকৃতি পাওয়া নিয়েও মুখ খুললেন মমতা বন্দ্যোপাধ্যায়।

  • Share this:

    #কলকাতা: বৃহস্পতিবার কলকাতা পুরভোটের প্রচারে গিয়েই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো (Durga Puja UNESCO) ইউনেস্কো-র স্বীকৃতি পাওয়া নিয়েও মুখ খুললেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee On DurgaPuja)। পাশাপাশি এই প্রসঙ্গে নাম না করে বিজেপি-র বিরুদ্ধে তোপ দাগলেন তৃণমূলনেত্রী। শারদোৎসবকে অনুভবের অতীত ঐতিহ্য (ইনট্যানজিবল হেরিটেজ) স্বীকৃতি দেওয়ার জন্য এ দিন দক্ষিণ কলকাতার বাঘাযতীনের সভা থেকে ইউনেস্কো-কে ধন্যবাদ জানান মমতা।

    আরও পড়ুন: ২০২৪-এর মধ্যে প্রতি বাড়িতে পানীয় জল, উদ্বাস্তুদের উন্নয়নেও কল্পতরু মমতা...

    এদিন দুর্গাপুজো নিয়ে তাঁর বিরুদ্ধে ‘অপপ্রচার’-এর জবাব দিয়ে তৃণমূলনেত্রী (Mamata Banerjee On DurgaPuja) বলেন, ‘‘কেউ কেউ বলেছিল মমতাজি তো দুর্গাপুজো করতে দেয় না। আজ ওঁদের মুখে চুনকালি। যারা বলত মমতা দিদি পুজো করতে দেয় না। তাদের মুখে চুনকালি। আজ আমার বাংলা UNESCO হেরিটেজ (Durga Puja UNESCO) ভূষিত হয়েছে। আগামীদিনে বাংলাকে বিশ্ব বাংলা করব। বাংলাকে আমি বিশ্ব সেরা করব। তার জন্যে যত দূর যেতে হয় যাব।’’

    আরও পড়ুন: পুরী জগন্নাথ দর্শনে যেতে হলে আর Howrah-Sealdah নয়, এই স্টেশন থেকে পাবেন ট্রেন...

    প্রসঙ্গত, গত বিধানসভা নির্বাচনের আগে বাংলায় প্রচারে এসে মমতার বিরুদ্ধে দুর্গাপুজো (Mamata Banerjee On DurgaPuja) করতে না দেওয়ার অভিযোগ একাধিক বার করেছিলেন অমিত শাহ। এর পর থেকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সুরে সুর মিলিয়েছিলেন বঙ্গের বিজেপি নেতারাও। বৃহস্পতিবার নাম না করে বিজেপি-কে কটাক্ষ করে মমতা বলেন, ‘‘গতকাল যা পেয়েছি, তাতে আমার হৃদয় ভরে গিয়েছে। যখন খবর পেয়েছি, গায়ে কাঁটা দিচ্ছিল। মাথা থেকে বার করেছিলাম পুজো কার্নিভাল। তখন কেউ কেউ বলেছিল মমতাজি তো দুর্গাপুজো করতে দেন না। আজ ওঁদের মুখে চুনকালি।’’

    আরও পড়ুন: ভোটার পরিচয়পত্রের সঙ্গেও জুড়বে আধার কার্ড? নির্বাচন কমিশনের প্রস্তাবে সায় কেন্দ্রের

    ১৩-১৮ ডিসেম্বর পর্যন্ত ফ্রান্সের প্যারিসে আয়োজিত হচ্ছে ইন্টারগভর্নমেন্ট কমিটির ষষ্ঠদশ অধিবেশন। সেই অধিবেশনেই ‘কলকাতার দুর্গাপুজো’-কে ইউনেস্কো-র (Durga Puja UNESCO) ‘ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ অব হিউম্যানিটি’-র তালিকায় স্থান দেওয়া হয়েছে। ঘটনাচক্রে, স্বীকৃতি পাওয়ার খবর টুইট করে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

    এ দিন মমতা বলেন, ‘‘বাংলার দুর্গাপুজো ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে। এর চেয়ে বড় সম্মান আর কিছু নেই। ইউনেস্কোকে ধন্যবাদ। বাংলার দুর্গাপুজো আজ গোটা বিশ্বে বন্দিত। আমাদের বর্ণময়, ছন্দময় দুর্গাপুজো আজ বিশ্বের উৎসব। আজ বাংলা বিশ্ববাংলা হয়ে গিয়েছে। বাংলাকে বিশ্বসেরা করেই ছাড়ব।" তিনি আরও বলেন,"আমি ২০১৬ থেকে চেষ্টা করেছিলাম। কার্নিভাল করেছিলাম, ক্লাবগুলোকে টাকা দিতাম। এবার আগামী দিনে বাংলা বিশ্ব বাংলা হয়ে উঠবে।"

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: BJP, Durga Puja, KMC Election 2021, Mamata Banerjee

    পরবর্তী খবর