Home /News /national /

Aadhaar Voter Card Link: ভোটার পরিচয়পত্রের সঙ্গেও জুড়বে আধার কার্ড? নির্বাচন কমিশনের প্রস্তাবে সায় কেন্দ্রের

Aadhaar Voter Card Link: ভোটার পরিচয়পত্রের সঙ্গেও জুড়বে আধার কার্ড? নির্বাচন কমিশনের প্রস্তাবে সায় কেন্দ্রের

ভোটার পরিচয়পত্র ও আধার কার্ডের সংযুক্তিকরণ

ভোটার পরিচয়পত্র ও আধার কার্ডের সংযুক্তিকরণ

AADHAAR Voter Card Link: কেন্দ্রীয় মন্ত্রিসভা নির্বাচনী সংস্কার সংক্রান্ত প্রস্তাবে অনুমোদন দিয়েছে। যার অন্যতম অঙ্গ ভোটার পরিচয়পত্রের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণ।

  • Share this:

#নয়াদিল্লি : আগেই সুপারিশ করেছিল নির্বাচন কমিশন। এবার সেই সুপারিশ মেনে নিচ্ছে কেন্দ্রীয় সরকার। নির্বাচনী প্রক্রিয়ায় একগুচ্ছ সংস্কার আনতে চলেছে নরেন্দ্র মোদি সরকার। নতুন যে ৪টি সংস্কারের পথে হাঁটতে চলেছে সরকার, তার মধ্যে অন্যতম হল, ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণ।

আরও পড়ুন: PAN Card-এর এই ১০ অঙ্কের নম্বরের অর্থ কি জানেন? শুনলে চমকে যাবেন!

বলে রাখা ভালো, প্যান কার্ড-আধার কার্ড সংযুক্ত করা হয়েছে আগেই। সূত্রের খবর, নির্বাচনী সংস্কারে ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্ত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করতে চলেছে নরেন্দ্র মোদি সরকার। আধার-ভোটার সংযুক্তিকরণ ছাড়াও আরও একাধিক সংস্কার নির্বাচন প্রক্রিয়ায় আনা হতে পারে। তার মধ্যে উল্লেখযোগ্য, ভোটার তালিকায় নাম নথিভুক্তকরণের সময় বৃদ্ধি।

পয়লা জানুয়ারি থেকে বছরে ৪ বার করে ভোটার তালিকায় নাম নথিভুক্ত করা যাবে। আগামিদিনে হবু ভোটারদের এক বছরে রেজিস্ট্রেশনের জন্য চারবার সুযোগ দেওয়া হবে। বর্তমানে, যাঁরা প্রতি বছরের ১ জানুয়ারি বা তার আগে ১৮ বছর বয়সে পড়েন, তাঁদের শুধুমাত্র একবার ভোটার হিসাবে রেজিস্ট্রেশনের সুযোগ মেলে। সেইসঙ্গে সার্ভিস ভোটারদের জন্য নির্বাচনী আইন লিঙ্গ বৈষম্যমুক্ত করা হবে।

আরও পড়ুন: পেগাসাস নিয়ে 'সমান্তরাল' তদন্ত চলছে? শীর্ষ আদালতে প্রশ্নের মুখে রাজ্য...

সূত্রের খবর, এরপর এই সম্পর্কিত একটি বিল আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। তাতে ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণের প্রস্তাব আছে। তার ফলে ভুয়ো ভোটার কমবে এবং নির্বাচনী প্রক্রিয়ায় স্বচ্ছতা আসবে বলে দাবি করেছে সংশ্লিষ্ট মহল। তবে, এখনই সেই বিষয়টি বাধ্যতামূলক করা হচ্ছে না। বরং বিলে তা ঐচ্ছিক রাখার প্রস্তাব আছে।

আরও পড়ুন:পুরী জগন্নাথ দর্শনে যেতে হলে আর Howrah-Sealdah নয়, এই স্টেশন থেকে পাবেন ট্রেন..

প্রসঙ্গত, বছর সাতেক আগে ২০১৪ সালে ভোটারদের কাছ থেকে আধার কার্ড সংক্রান্ত তথ্য সংগ্রহ করা হয়েছিল। তথ্য সংগ্রহ করেছিল নির্বাচন কমিশন। এইভাবে দেশের প্রায় ৪০ কোটি ভোটারের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করেছিল কমিশন। এরপর মামলা গড়ায় সুপ্রিম কোর্টে। এখন কেন্দ্রীয় মন্ত্রিসভার ছাড়পত্রের পর নতুন করে সংযুক্তিকরণ প্রক্রিয়া শুরু হওয়া নিয়ে আলোচনা চলছে। মনে করা হচ্ছে, ভোটার-আধার সংযুক্তিকরণ হলে ভুয়ো ভোটার চিহ্নিত করতে সুবিধা হবে।

Published by:Suman Biswas
First published:

Tags: Aadhaar card, Central government, Election Commision, Voter ID Card

পরবর্তী খবর