Home /News /national /

Pegasus case Supreme Court: পেগাসাস নিয়ে 'সমান্তরাল' তদন্ত চলছে? শীর্ষ আদালতে প্রশ্নের মুখে রাজ্য...

Pegasus case Supreme Court: পেগাসাস নিয়ে 'সমান্তরাল' তদন্ত চলছে? শীর্ষ আদালতে প্রশ্নের মুখে রাজ্য...

পেগাসাস নিয়ে সুপ্রিম কোর্ট Representative Photo

পেগাসাস নিয়ে সুপ্রিম কোর্ট Representative Photo

Pegasus case Supreme Court: সুপ্রিম কোর্টে পেগাসাস-মামলার আইনজীবী অভিযোগ, শীর্ষ আদালতের তরফে তদন্ত কমিটি গঠন করার পরেও আদালতের কোনও নির্দেশ ছাড়াই রাজ্যের তদন্ত কমিশন সমান্তরালভাবে তদন্ত চালাচ্ছে।

  • Share this:

#নয়াদিল্লি : ইজরায়েলি সফটঅ্যয়ার পেগাসাসের (Pegasus case supreme court) মাধ্যমে ফোনে আড়িপাতা নিয়ে সুপ্রিম কোর্টে (Supreme Court On Pegasus) দায়ের হয়েছে মামলা। পেগাসাস কাণ্ডে পশ্চিমবঙ্গ সরকার গঠন করেছে কমিশন। তারা কাজও শুরু করেছে। শীর্ষ আদালতের তরফে তদন্ত কমিটি গঠন করার পরেও আদালতের কোনও নির্দেশ ছাড়াই রাজ্যের তদন্ত কমিশন সমান্তরালভাবে তদন্ত চালাচ্ছে বলে অভিযোগ।

আরও পড়ুন: পুরী জগন্নাথ দর্শনে যেতে হলে আর Howrah-Sealdah নয়, এই স্টেশন থেকে পাবেন ট্রেন...

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে (Supreme Court On Pegasus) পেগাসাস মামলাটি (Pegasus case supreme court) উঠলে মামলাকারী আইনজীবীর তরফে এই অভিযোগ করা হয়। যা শুনে অবাক হয়ে প্রধান বিচারপতি এন ভি রামানা মন্তব্য করেছেন, রাজ্যের আইনজীবী অভিষেক মনু সিংভি আদালতে জানিয়েছিলেন পেগাসাস নিয়ে রাজ্যের গঠিত কমিশন এখনই কাজ করছে না। এবিষয়ে তথ্য পেশ করার কথা বলেছে আদালত।

আরও পড়ুন: “মনে হচ্ছে ১৯৭১ এর যুদ্ধ এই শেষ হয়েছে”, বিজয় দিবসে ১৯৭১-এর যুদ্ধের অজানা তথ্য তুলে ধরলেন উইং কমান্ডার!

সিংভি অনুপস্থিত থাকায় রাজ্যের তরফে জানানো হয়, এই মামলার শুনানি (Supreme Court On Pegasus) আগামিকাল হোক। অথবা শীতকালীন ছুটির পর। প্রধান বিচারপতি বলেন, আমরা বিষয়টা দেখছি। গত অক্টোবরের পেগাসাস মামলার (Pegasus case supreme court) শুনানিতে এন ভি রামানার বেঞ্চ জানিয়েছিল, সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি আর ভি রবীন্দ্রণের নেতৃত্বে কাজ করবে কমিটি। তাঁর পাশাপাশি বাকি দুই সদস্য হলেন অলোক যোশী এবং সন্দীপ ওবেরয়। আদালত জানায়, তদন্ত শেষ করে দ্রুত রিপোর্ট পেশ করতে হবে।

আরও পড়ুন:  'জীবিত' শিনা বোরা? সিবিআইকে বিস্ফোরক চিঠি ইন্দ্রানী মুখোপাধ্যায়ের! চাঞ্চল্য দেশজুড়ে...

পেগাসাস-কাণ্ডে (Pegasus case supreme court) সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি মদন ভীমরাও লকুর এবং কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যের নেতৃত্বে তদন্ত কমিশন গঠন করে পশ্চিমবঙ্গ সরকার। সেই কমিশন ইতিমধ্যে কাজও শুরু করে দিয়েছে। রাজ্য সরকারের তৈরি তদন্ত কমিশন তাদের কাজ চালাচ্ছে। কমিশনের তরফে ইতিমধ্যেই নোটিস পাঠানো হয়েছে ভোটকুশলী প্রশান্ত কিশোর, তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়, রাহুল গান্ধি-সহ অনেকের কাছেই। এ-পর্যন্ত অন্তত ২১ জনের কাছে নোটিস পাঠিয়ে এই বিষয়ে তাঁদের বক্তব্য জানাতে বলেছে কমিশন।

উল্লেখ্য, পেগাসাস কান্ডে নিরপেক্ষ তদন্তের জন্য শীর্ষ আদালত গঠন করে বিশেষজ্ঞ কমিটি। বলা হয় যে এই কমিটিতে সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত একজন বিচারপতি থাকবেন, থাকবেন দুই সাইবার বিশেষজ্ঞ। ফোনে আড়িপাততে পেগাসাস ব্যবহার হয়েছে কিনা, তার তদন্তে তিন সদস্যের প্রযুক্তি বিশেষজ্ঞকেও নিযুক্ত করেছে শীর্ষ আদালত।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Pegasus, Pegasus hearing, Supreme Court, West Bengal Government

পরবর্তী খবর