Home /News /national /

Vijay Diwas 2021: “মনে হচ্ছে ১৯৭১ এর যুদ্ধ এই শেষ হয়েছে”, বিজয় দিবসে ১৯৭১-এর যুদ্ধের অজানা তথ্য তুলে ধরলেন উইং কমান্ডার!

Vijay Diwas 2021: “মনে হচ্ছে ১৯৭১ এর যুদ্ধ এই শেষ হয়েছে”, বিজয় দিবসে ১৯৭১-এর যুদ্ধের অজানা তথ্য তুলে ধরলেন উইং কমান্ডার!

উইং কমান্ডারের চোখে আজও স্পষ্ট সেদিনের অভিজ্ঞতা

উইং কমান্ডারের চোখে আজও স্পষ্ট সেদিনের অভিজ্ঞতা

Vijay Diwas 2021: অবসরপ্রাপ্ত উইং কমান্ডার আনন্দময় বাগচি ১৯৭১ সালের যুদ্ধের বর্ণনা দেওয়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন ঘটনার উল্লেখ করেছেন।

  • Share this:

কমলিকা সেনগুপ্ত

#নয়াদিল্লি: ১৯৭১ সালে ১৬ ডিসেম্বর পাকিস্তানকে হারানোর জন্য আজকের দিনটি ভারতে 'বিজয় দিবস' (Vijay Diwas 2021) হিসাবে পালন করা হয়। সেই বিজয়গাথার ৫০ বছর উপলক্ষ্যে অবসরপ্রাপ্ত উইং কমান্ডার আনন্দময় বাগচি (Anandamoy Bagchi) ভাগ করেছেন সেই যুদ্ধের নানা অজানা কাহিনী। অবসরপ্রাপ্ত উইং কমান্ডার আনন্দময় বাগচি জানিয়েছেন যে, তখন তাঁর বয়স ছিল ২৩, ভারতীয় সেনাদলের সদ্যযুবক যোদ্ধা তখন তিনি। তখন তাঁর প্রথম পোস্টিং হয় পাঠানকোটে। আনন্দময় বাগচি জানিয়েছেন এই প্রসঙ্গে, "এখনও মনে হয় সেটি এখনকার ঘটনা, সব কিছুই চোখের সামনে ভেসে উঠছে। যুদ্ধ সবেমাত্র শেষ হয়েছে, সেই যুদ্ধে মরার ভয় থাকলেও সকলের জোশ খুব হাই ছিল। আমার জীবনে সেটা একটি সেরা অভিজ্ঞতা। অনেক এয়ারক্রাফট পাঠানকোট থেকে গেলেও কিছু ফিরে এসেছিল, কিছু আর ফিরে আসেনি। কিন্তু আমাদের স্পিরিট সব সময় খুব হাই ছিল, যার ফলে অবশেষে সেই যুদ্ধে আমরাই জয়লাভ করি।"

আরও পড়ুন: তৃণমূলের পথে হেঁটে গগৈয়ের বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের নোটিশ দিল আরও সাত দল

অবসরপ্রাপ্ত উইং কমান্ডার আনন্দময় বাগচি ১৯৭১ (Vijay Diwas 2021) সালের যুদ্ধের বর্ণনা দেওয়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন ঘটনার উল্লেখ করেছেন। তিনি জানিয়েছেন যে, পাকিস্তানের থেকে ক্রমাগত আক্রমণ করা হচ্ছিল। তাঁর কলিগরা লোকানোর জন্য বাঙ্কারে আশ্রয় নিয়েছিলেন। কিছু সময় আক্রমণ এমনভাবে করা হয়েছে যে তাঁরা লোকানোর সময়ও পাননি। কিন্তু তাঁদের মনোবল সবসময়ই তুঙ্গে ছিল। আনন্দময় বাগচি জানিয়েছেন যে, "আমার কাজ ছিল খারাপ হয়ে যাওয়া ট্রান্সমিটার ও এয়ারফিল্ড রিপেয়ার করা এবং পাকিস্তান ও বাংলাদেশের মধ্যে চ্যানেল সিগনাল মনিটরিং করা। এছাড়াও আমার প্রধান কাজ ছিল পাকিস্তান ও বাংলাদেশের মধ্যে কমিউনিকেশন ট্র্যাক করা।"

অবসরপ্রাপ্ত উইং কমান্ডার আনন্দময় বাগচি আরও বলেছেন, "সেই সময়  (Vijay Diwas 2021) একজন বাংলাদেশের আর্মি একজন পাকিস্তানিকে বলেছিল, আমরা এই যুদ্ধে ক্লান্ত হয়ে পড়েছি। এবার ভারত এর দায়িত্ব নিয়েছে, আমাদের স্পিরিট খুবই নিচে নেমে গিয়েছে। কিন্তু আমাদের পাকিস্তানি বস বলছে যে আমেরিকা তাদের সাহায্য করতে আসছে, কিন্তু সেরকম কিছু ঘটেনি। আমরাই জিতে গিয়েছি ১৬ ডিসেম্বর। আকাশ এখন পরিষ্কার। আর কোনও আক্রমণের ভয় নেই।" আনন্দময় বাগচি জানিয়েছেন যে, সেই গলার আওয়াজ এবং সেই কথাটা তাঁর এখনও স্পষ্ট মনে রয়েছে- "আমরা জিতে গিয়েছি"।

আরও পড়ুন: 'গোয়ার আসল বিকল্প' কারা? তৃণমূল-MGP জোটের পর বার্তা মমতার, ফের কংগ্রেসকে খোঁচা....

অবসরপ্রাপ্ত উইং কমান্ডার আনন্দময় বাগচি জানিয়েছেন যে, যুদ্ধ শেষ হয়ে যাওয়ার পর তিনি যখন ট্রেনে করে কলকাতায় ফিরছিলেন তখন পুরো ট্রেনে তাঁকে এমন ভাবে অভিনন্দন জানানো হয়, যা তিনি আজও ভুলতে পারেননি। আরেকজন কমান্ডার অজয় কুমার (Ajoy Kumar) ১৯৭১-এর যুদ্ধের কথা স্মরণ করে জানিয়েছেন যে, "আমরা সেই সময় বেঁচে ছিলাম টিনের খাবার এবং খিচুরি খেয়ে। জল ছাড়া এবং স্নান না করে দিনের পর দিন কাটিয়ে দিলেও আমাদের মনোবল সব সময় হাই ছিল। এর জন্যই আমরা ১৯৭১-এর যুদ্ধে জয়লাভ করতে পেরেছি।"

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Army, Indian Army

পরবর্তী খবর