• Home
  • »
  • News
  • »
  • astrology
  • »
  • Narak Chaturdashi 2021: দিওয়ালির আগে আসে ছোটি দিওয়ালি! জেনে নিন এর মাহাত্ম্য, পুণ্য লগ্ন এবং পূজাবিধি নিয়ে বিশদে!

Narak Chaturdashi 2021: দিওয়ালির আগে আসে ছোটি দিওয়ালি! জেনে নিন এর মাহাত্ম্য, পুণ্য লগ্ন এবং পূজাবিধি নিয়ে বিশদে!

দিওয়ালির আগে আসে ছোটি দিওয়ালি! জেনে নিন এর মাহাত্ম্য, পুণ্য লগ্ন এবং পূজাবিধি নিয়ে বিশদে!

দিওয়ালির আগে আসে ছোটি দিওয়ালি! জেনে নিন এর মাহাত্ম্য, পুণ্য লগ্ন এবং পূজাবিধি নিয়ে বিশদে!

পাঁচ দিনব্যাপী দীপাবলির দ্বিতীয় দিন অর্থাৎ ধনতেরসের (Dhanteras 2021) ঠিক পরের দিন নরক চতুদর্শী (Narak Chaturdashi) বা ছোটি দিওয়ালি (Chhoti Diwali) নামে পরিচিত।

  • Share this:

#কলকাতা: কালীপুজোর আগের দিন বা দীপাবলির (Diwali 2021) ঠিক আগের দিনটিকে বাঙালিরা ভূত চতুর্দশী (Bhoot Chaturdashi) হিসেবে পালন করে। এদিন চোদ্দ শাক খাওয়ার রীতিও রয়েছে। কিন্তু বাঙালি বাদে দেশের বাকি অংশের বেশিরভাগ মানুষই এই দিনটিকে নরক চতুর্দশী হিসেবে পালন করে।

আরও পড়ুন: Panchang|| পঞ্জিকা ৩ নভেম্বর: দেখে নিন নক্ষত্রযোগ, শুভ মুহূর্ত, রাহুকাল এবং দিনের অন্য লগ্ন!

পাঁচ দিনব্যাপী দীপাবলির দ্বিতীয় দিন অর্থাৎ ধনতেরসের (Dhanteras 2021) ঠিক পরের দিন নরক চতুদর্শী (Narak Chaturdashi) বা ছোটি দিওয়ালি (Chhoti Diwali) নামে পরিচিত। কার্তিক মাসের কৃষ্ণপক্ষের চুতুর্দশীর দিনে এই নরক চতুর্দশী পালিত হয়। কথিত আছে, রাক্ষসরাজ নরকাসুরকে পরাজিত করে ভগবান শ্রীকৃষ্ণের জয়লাভ উদযাপন করতে এই দিনটি বিশেষভাবে পালিত হয়ে আসছে বছর বছর ধরে।

আরও পড়ুন:  Bank Holidays: আজ থেকে ৫দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখে নিন ছুটির পুরো লিস্ট

ছোটি দিওয়ালি ২০২১

চলতি বছর তিথি অনুযায়ী, নভেম্বর ৩ অর্থাৎ আজ ছোটি দিওয়ালি উদযাপিত হচ্ছে।

ছোটি দিওয়ালি ২০২১ :পুণ্য লগ্ন

বিভিন্ন তিথি নক্ষত্রের বিচারে হিন্দু শাস্ত্র মতে কিছু সময় নির্দিষ্ট করা থাকে, যে সময়ে বিভিন্ন পূজা-অর্চনা করা হয়ে থাকে। সাধারণ তাকেই পুণ্য লগ্ন বলা হয়। ছোটি দিওয়ালির এবছর শুভ সময় বা পুণ্য লগ্ন শুরু হচ্ছে সকাল ৯.০২ থেকে এবং চলবে পরের দিন ভোর ৬.০৩ পর্যন্ত।

আরও পড়ুন: PM Kisan: এবার বিনা গ্যারেন্টিতে ১.৬০ লক্ষ টাকার লোন নিতে পারবেন কৃষকরা

এই দিন অভ্যঙ্গ স্নান বলে একটি রীতি মেনে থাকে হিন্দুরা। যার শুভ সময় ভোর ৫.৪০ থেকে ভোর ৬.০৩। কথিত আছে, এই পুণ্য লগ্নে স্নানের মাধ্যমে আত্মা শুদ্ধি হয়।

ছোটি দিওয়ালি ২০২১ : পুজোর সময়

মৃত্যুর পর যাতে নরক দর্শন না করতে হয় তার জন্য এই নরক চতুর্দশীর দিন নিজেদের সমস্ত পাপ ধুয়ে ফেলার জন্য, ক্ষমা করে দেওয়ার জন্য শ্রীকৃষ্ণ, কালী, যম (Lord Yama) এবং হনুমানের (Lord Hanuman) পুজো করা হয়। এর সঙ্গেই অভ্যঙ্গ স্নানও করা হয়ে থাকে তিলের তেল ব্যবহার করে।

নরক চতুর্দশীর দিন অনেকে নরকাসুরের কুশ পুত্তলিকাও পুড়িয়ে থাকে।

ছোটি দিওয়ালি ২০২১ : ইতিহাস ও তাৎপর্য

হিন্দু শাস্ত্র মতে, নরকাসুর (Narakasura) হিন্দুদের দেবী অদিতির এলাকা দখল করে তাঁকে আটক করে। শুধু তিনিই নন, বাকি অনেক মহিলাকেই তিনি আটকে রেখেছিলেন বলে শোনা যায়। মহিলাদের সেখান থেকে বের করতে যুদ্ধে নামেন শ্রীকৃষ্ণ (Krishna) এবং সত্যভামা (Satyabhama)। এই দিন তাঁরা নরকাসুর বধ করেন। যদিও দেশের উত্তর-পূর্ব অংশের মানুষের মতে, কালী (Goddess Kali) নরকাসুর বধ করেছিলেন।

এই জন্য এই দিনটি নরক চতুর্দশী হিসেবে পালিত হয়; আবার কালী চতুর্দশী (Kali Chaturdashi) বা বাংলায় ভূত চতুর্দশী হিসেবেও পালিত হয়।

Published by:Dolon Chattopadhyay
First published: