দক্ষিণবঙ্গ

corona virus btn
corona virus btn
Loading

করোনা আবহে সোমবার থেকে শুরু কাটোয়ার কার্তিক পুজো

করোনা আবহে সোমবার থেকে শুরু কাটোয়ার কার্তিক পুজো

মণ্ডপের বাইরে যাতে একসঙ্গে অনেক দর্শনার্থী ভিড় করতে না পারেন তা নিশ্চিত করার জন্য পুজো কমিটিগুলির কাছে আবেদন রেখেছে জেলা পুলিশ প্রশাসন।

  • Share this:

#বর্ধমান: আজ, সোমবার থেকে শুরু কাটোয়ার ঐতিহ্যবাহী কার্তিক পুজো। বিভিন্ন থিমের পুজোর আয়োজন করেছে কার্তিক পুজোর উদ্যোক্তারা। তবে এবার করোনা পরিস্থিতিতে কাটোয়ায় কার্তিক পুজো উপলক্ষে আড়ম্বর অনেকটাই কম। এবছর ঐতিহ্যবাহী কার্তিক লড়াই অনুষ্ঠিত হচ্ছে না। দুর্গাপুজোর মতোই মণ্ডপে দর্শনার্থীদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। মণ্ডপের বাইরে যাতে একসঙ্গে অনেক দর্শনার্থী ভিড় করতে না পারেন তা নিশ্চিত করার জন্য পুজো কমিটিগুলির কাছে আবেদন রেখেছে জেলা পুলিশ প্রশাসন। দর্শনার্থীদের মাস্ক পরে রাস্তায় বের হওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

চন্দননগরের জগদ্ধাত্রী পুজোর মতই কাটোয়ায় বিখ্যাত কার্তিক পুজো। এই পুজোর জন্য কাটোয়ার বাসিন্দারা সারা বছর অপেক্ষায় থাকেন। আত্মীয় স্বজনে ভরে ওঠে বাড়িগুলি। উৎসবমুখর হয়ে ওঠে শহর। বিশাল বিশাল মণ্ডপ ও প্রতিমা কাটোয়ার কার্তিক পুজোর অন্যতম বিশেষত্ব। অন্যান্যবার কাটোয়ার কার্তিক পুজো বিশেষত ভাসানের শোভাযাত্রা দেখতে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে অগণিত ভক্ত-দর্শক এই শহরে ভিড় করেন। হোটেলে তিল ধারণের জায়গা থাকে না। করোনা সংক্রমণের আশঙ্কায় এবার সেই কার্তিক লড়াই বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। তাদের সঙ্গে সহমত পোষন করেছে পুজোর উদ্যোক্তারাও।

করোনা পরিস্থিতিতে এবার পুজোর জৌলুস কমলেও কম বাজেটের মধ্যেই বিভিন্ন থিমের মন্ডপ গড়েছে বেশ কয়েকটি পুজো কমিটি। তবে বেশিরভাগ ক্ষেত্রেই লকডাউন, পরিযায়ী শ্রমিক সমস্যা, লকডাউনে কাজ হারানো বাসিন্দাদের কথা, করোনা সচেতনতার ছবি উঠে এসেছে থিমের মন্ডপে। পুজোর উদ্যোক্তারা বলছেন, স্বাস্থ্যবিধি মেনে যাতে পুজো অনুষ্ঠিত হয় তা নিশ্চিত করতে সবরকম ব্যবস্থা নেওয়া হয়েছে। মণ্ডপের ভেতর দর্শকদের ঢুকতে দেওয়া হবে না। বাইরে থেকে মণ্ডপ প্রতিমা দর্শন করতে হবে। সেই সঙ্গে মাস্ক বা ফেস কভারে সবাই যাতে মুখ ঢাকেন তা নিশ্চিত করতে বাড়তি স্বেচ্ছা সেবক নিয়োগ করা হয়েছে। অনেক জায়গাতেই পুজো মণ্ডপের পাশে মেলা বসে। এবার সেই মেলা বা স্টল বসানো স্থগিত রেখেছে অনেক পূজা কমিটি। কার্তিক পুজো দর্শনে যাতে সামাজিক দূরত্ব বজায় থাকে, সকলে যাতে স্বাস্থ্যবিধি মেনে চলেন তা নিশ্চিত করার জন্য বাড়তি নজরদারি চালাবে পুলিশ প্রশাসন।

Story: Saradindu Ghosh

Published by: Siddhartha Sarkar
First published: November 16, 2020, 1:58 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर