• Home
  • »
  • News
  • »
  • south-bengal
  • »
  • Kalna Crocodile: জলে কুমির, আতঙ্কে গঙ্গাস্নান বন্ধ রেখেছেন কালনা পূর্বস্থলীর বাসিন্দারা

Kalna Crocodile: জলে কুমির, আতঙ্কে গঙ্গাস্নান বন্ধ রেখেছেন কালনা পূর্বস্থলীর বাসিন্দারা

কুমিরের দেখা পাওয়ার আশায় অনেকে ভিড় করছেন গঙ্গা পাড়ে

কুমিরের দেখা পাওয়ার আশায় অনেকে ভিড় করছেন গঙ্গা পাড়ে

Kalna Crocodile:কুমিরটি পূর্ব বর্ধমান ও নদিয়া জেলার মাঝে পাটুলি এলাকায় গঙ্গাতে অবস্থান করছে বলে বন দপ্তর সূত্রে জানা গিয়েছে।

  • Share this:

কালনা : গঙ্গায় ঘুরে বেড়াচ্ছে কুমির (Ganges Crocodile)। তার ফলে পূর্বস্থলী-সহ কালনা (Kalna) মহকুমা গঙ্গাপারের বাসিন্দারা আতঙ্কে দিন কাটাচ্ছেন। অনেকেই নিয়মিত গঙ্গায় স্নান করেন। আপাতত সেই স্নান বন্ধ রেখেছেন তাঁরা। অনেকে গঙ্গায় মাছ ধরে জীবিকা নির্বাহ করেন। তারাও সেই কাজ বিরত থাকছেন। আবার কুমিরের দেখা পাওয়ার আশায় অনেকে ভিড় করছেন গঙ্গা পাড়ে।

আরও পড়ুন : মাছের জালে আটকে পড়ল বিষধর শাঁখামুটি! ফণা তোলা সাপ দেখে চাঞ্চল্য

কুমিরটি পূর্ব বর্ধমান ও নদিয়া জেলার মাঝে পাটুলি এলাকায় গঙ্গাতে অবস্থান করছে বলে বন দপ্তর সূত্রে জানা গিয়েছে। কখনও কখনও তার অভিমুখ কালনার দিকে থাকছে বলেও বন দপ্তরের নজরদারিতে ধরা পড়েছে। বন দপ্তর আধিকারিকরা জানিয়েছেন, কুমিরটির গতিবিধির ওপর সর্ব ক্ষণ নজর রাখা হচ্ছে। জলপথে নজরদারি চলছে। আপাতত কুমিরটির সুস্থই রয়েছে। স্বাভাবিক আচরণই দেখা যাচ্ছে তার মধ্যে। এখন পর্যন্ত হিংস্রতার তেমন কোনও লক্ষণ তার মধ্যে দেখা যায়নি।

আরও পড়ুন : ধানক্ষেতে ৫০ হাতির তাণ্ডব ক্যামেরাবন্দি আকাশে ড্রোনপথে

জলে কুমির থাকায় আতঙ্কে উদ্বেগে দিন কাটাচ্ছেন গঙ্গাপারের বাসিন্দারা। পাটুলি থেকে শুরু করে কালনা পর্যন্ত গঙ্গা দু’পারের বাসিন্দারা আপাতত গঙ্গায় নামতে সাহস পাচ্ছেন না। অনেকেই এখন গঙ্গাস্নান থেকে বিরত থাকছেন। অনেকে বালতি বা মগে করে জল তুলে পাড়ে দাঁড়িয়ে স্নান সাড়ছেন। সকলেরই আশঙ্কা, জলে নামলে কুমিরের মুখে পড়তে হতে পারে। এদিনও পাটুলির অন্য পাড়ে নদিয়া জেলার দিকে কুমিরটিকে দেখা গিয়েছে। বনদপ্তর আধিকারিকরা জানিয়েছেন, গত এক সপ্তাহে বেশ কয়েক বার কুমিরটি রোদ পোহাতে ডাঙায় উঠে ছিল । বেশ কিছু ক্ষণ ডাঙায় কাটিয়ে সে আবার জলে নেমে যায়।

আরও পড়ুন : BSF-এর উপর ভরসা নেই, বিধানসভায় প্রস্তাব আনুন মমতা! পাশে অধীর চৌধুরী

কালনা মহাকুমার প্রবীণ বাসিন্দারা বলছেন, ‘‘ গঙ্গায় এ ভাবে কুমিরের দাপাদাপি আগে কখনও দেখিনি। এখন একটাই কুমির ঘুরে বেড়াচ্ছে নাকি একাধিক কুমির রয়েছে তা ভেবে ওঠা যাচ্ছে না। একাধিক কুমির থাকলে তা সত্যিই আতঙ্কের। তবে বনদপ্তরের আধিকারিকরা বলছেন,একটি কুমিরই রয়েছে। বিভিন্ন ছবি সে কথাই বলছে।’’ মুর্শিদাবাদে প্রথম কুমিরটিকে দেখা গিয়েছিল। তখন থেকেই কুমিরটির ওপর নজরদারি চলছে। বর্তমানে সেটি পূর্ব বর্ধমান ও নদিয়া জেলার মাঝে গঙ্গায় অবস্থান করছে।

Published by:Arpita Roy Chowdhury
First published: