Home /News /south-24-parganas /
South 24 Parganas: গঙ্গা দূষণমুক্তকরণ অভিযান কর্মসূচি, কাকদ্বীপে শুরু হল এনসিসি ট্রেনিং

South 24 Parganas: গঙ্গা দূষণমুক্তকরণ অভিযান কর্মসূচি, কাকদ্বীপে শুরু হল এনসিসি ট্রেনিং

এনসিসি

এনসিসি ট্রেনিং ও গঙ্গা দূষণমুক্তকরণ অভিযান

কাকদ্বীপে শুরু হল এনসিসি ট্রেনিং ও গঙ্গা দূষণমুক্তকরণ অভিযান কর্মসূচি। গঙ্গা বাঁচলে বাঁচবে পরিবেশ রক্ষা পাবে জলের বাস্তুতন্ত্র এই ট‍্যাগলাইন মাথায় রেখে শুরু হয়েছে এই কর্মসূচি।

  • Share this:

    কাকদ্বীপ: কাকদ্বীপে শুরু হল এনসিসি ট্রেনিং ও গঙ্গা দূষণমুক্তকরণ অভিযান কর্মসূচি। গঙ্গা বাঁচলে বাঁচবে পরিবেশ রক্ষা পাবে জলের বাস্তুতন্ত্র এই ট‍্যাগলাইন মাথায় রেখে শুরু হয়েছে এই কর্মসূচি। কাকদ্বীপের সুন্দরবন মহাবিদ‍্যালয় প্রাঙ্গণে এই উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে ১২০ জন এনসিসি ক‍্যাডেট অংশগ্রহণ করেন। এই ক‍্যাডেটদের মধ‍্যে থেকে ৬০ জনের বিশেষ বাহিনী গঙ্গা দূষণ মুক্তকরণ অভিযানে অংশগ্রহণ করেন। গঙ্গাসাগরে আগত তীর্থযাত্রী এবং পর্যটকদের ফেলে যাওয়া বিভিন্ন অব‍্যবহার্য জিনিসপত্রে দূষিত হচ্ছে মুড়িগঙ্গা নদী। জেটিঘাটগুলিতে পড়ে থাকছে আবর্জনা। আর যার জেরে দূষিত হচ্ছে পরিবেশ। সেজন‍্য এই এনসিসি ক‍্যাডেটদের ৬০ জনের একটি দল এই গঙ্গাদূষণমুক্ত করণ অভিযানে নামেন।

    স্বচ্ছ ভারত অভিযানের অঙ্গ হিসাবে পূনিত সাগর অভিযান নাম দিয়ে এই গঙ্গা দূষণমুক্ত অভিযান করা হয় কাকদ্বীপের এলসিটি জেটিঘাটে। এই গঙ্গা দূষণমুক্তকরণ অভিযান পরিচালনা করেছেন সুবেদার পরমেন্দর সিং ও হাবিলদার সন্দিপ ঠাকুর। এছাড়াও সেখানে উপস্থিত ছিলেন কাকদ্বীপর সুন্দরবন মহাবিদ্যালয়ের এনসিসি ট্রেনার সুরজিৎ মজুমদার।

    আরও পড়ুনঃ বঙ্গোপসাগরে মাছ ধরতে যাওয়ার আগে গঙ্গা ও মনসাপূজোর আয়োজন

    গঙ্গাকে দূষণমুক্ত করতে এই অভিযান আগামীতেও চলবে বলে জানিয়েছেন তাঁরা। গঙ্গাদূষণ এবং তার ক্ষতিকর প্রভাব সম্পর্কে সাধারণ মানুষজনের অবগত করতে এই অভিযান করছেন এনসিসি ক‍্যাডেটরা এমনটাই জানিয়েছেন সিনিয়র আন্ডার অফিসার সেখ রাজিবুল হোসেন।

    আরও পড়ুনঃ হাতানিয়া-দোয়ানিয়া নদীতে প্রবল জলোচ্ছ্বাস ও দমকা বাতাসের জেরে ডুবল ট্রলার

    সাধারণ মানুষজনকে গঙ্গাদূষণ নিয়ে অবগত করার পাশাপাশি তারা নিজেরাও হাত লাগিয়েছেন সাফাই অভিযানে। এর সঙ্গে প্লাস্টিক ব‍্যবহারের ক্ষতিকর দিক সম্পর্কে প্রচার চালানো হয়েছে এলসিটি জেটিঘাটে। এনসিসি ক‍্যাডেটদের এই ভূমিকায় খুশি স্থানীয় বাসিন্দারা।

    Nawab Mallick
    First published:

    Tags: Kakdwip, NCC Special Entry Scheme, South 24 Parganas

    পরবর্তী খবর