Home /News /north-bengal /
Tiger Census : উত্তরবঙ্গের অরণ্যে শুরু বাঘ শুমারি, পর্যটকদের জঙ্গলসফরে বিধিনিষেধ

Tiger Census : উত্তরবঙ্গের অরণ্যে শুরু বাঘ শুমারি, পর্যটকদের জঙ্গলসফরে বিধিনিষেধ

Tiger Census

Tiger Census

Tiger Census : সারা দেশের সাথে উত্তরবঙ্গের বনাঞ্চল গুলি তো শুরু হলো বাঘ গণনা, আগামি তিন দিন ধরে চলবে

  • Share this:

    জলপাইগুড়ি : গন্ডার গণনার পর বৃহস্পতিবার থেকে উত্তরবঙ্গের বনাঞ্চলগুলিতে শুরু হল বাঘশুমারির কাজ। ২০১৮ সালের পর আবার শুরু হল বাঘশুমারি। গরুমারা, নেওড়াভ্যালি ও চাপড়ামারি জঙ্গলে মোট ৩০ টি দল এই বাঘ গণনার কাজ করবেন। জানা গিয়েছে, তিন দিন ধরে চলবে এই বাঘ গণনার কাজ। পায়ে হেঁটে, হাতির পিঠে ও ট্র্যাপ ক্যামারায় ধরা পড়া ছবি--এই তিন ভাবে হবে বাঘ গণনা। পাশাপাশি বাঘের মল সংগ্ৰহ, পায়ের ছাপ ওখতিয়ে দেখা হবে। বনদপ্তরের পক্ষ থেকে নেওড়াভ্যালি জঙ্গলকে এ বার বেশি করে গুরুত্ব দেওয়া হচ্ছে । কেননা এর আগে নেওড়াভ্যালিতে একাধিকবার বাঘের অস্তিত্ব পাওয়া গিয়েছে। গাড়ির চালক যেমন বাঘের ছবি ক্যামেরাবন্দি করেছিলেন তেমনি ট্র্যাপ ক্যামারাতেও বাঘ দেখা গিয়েছে। তাই গন্ডারের মতো বাঘের সংখ্যাও বাড়বে বলে আশাবাদী বনাধিকারিক থেকে পশুপ্রেমীরা।

    এদিকে বাঘ গণনার কারণে জঙ্গলে প্রবেশের ক্ষেত্রে পর্যটকদের জন্য কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে। বেশ কিছু জঙ্গল সাফারি ও নজরমিনারে প্রবেশ বন্ধ করার পাশাপাশি, প্রবেশের সময়ও বদল করা হয়েছে। তবে বাঘ গণনার কাজ শুরু হওয়ায় উৎসাহিত বনকর্মী থেকে আধিকারিকরা। কেননা ২০১৮ সালের পর শুরু হলো বাঘ গণনা। আর গন্ডার গণনায় যেহেতু গন্ডারের সংখ্যা বেড়েছে তাই বাঘের সংখ্যা বাড়বে বলেও আশাবাদী সবাই।

    আরও পড়ুন : বেড টি ছাড়া আপনার দিন শুরুই হয় না? কীভাবে তিলে তিলে শেষ করছেন শরীর, জানুন

    যদিও পরিবেশপ্রেমীদের দাবি যে গরুমারা জাতীয় উদ্যান ১৯৯৮ সালের পর এই প্রথম বার বাঘ গণনা করা হচ্ছে। জলপাইগুড়ির ওয়াইল্ড লাইফ ওয়ার্ডেন  সীমা চৌধুরী বলেন, ‘‘ বৃহস্পতিবার থেকে শুরু হল বাঘ গণনা ৷ তিন দিন চলবে ৷ ৭ তারিখে শেষ হবে এই বাঘ গণনার কাজ । ৩০ টি দল করা হয়েছে বাঘ গণনার জন্য। গরুমারা, নেওড়া ভ্যালি  এবং চাপড়ামারি – তিন জায়গায় চলছে গণনা। আশাবাদী, এ বার বাঘের সংখ্যা অনেকটাই বৃদ্ধি পাবে, বাঘ গণনা চলছে বলে পর্যটকদের জঙ্গলে ভ্রমণের ক্ষেত্রে কিছু বিধিনিষেধ আরোপ করেছে বনদপ্তর।’’

    আরও পড়ুন : হার্ট ভাল রেখে দীর্ঘায়ু হতে চান? গেঁজিয়ে তোলা খাবার বেশি করে খান

    পরিবেশপ্রেমী শ্যামাপ্রসাদ পান্ডে বলেন, ‘‘ সারা দেশের সঙ্গে গরুমারা ডিভিশনে বাঘ গণনা শুরু হয়েছে । নেওড়া ভ্যালি, গরুমারা, চাপড়ামারিতে গণনা হচ্ছে । ১৯৯৮ সালের পর এই প্রথমবার গরুমারাতে বাঘ গণনার কাজ শুরু হয়েছে  ৷ সংখ্যা বৃদ্ধি পাবে বলেই আমরা আশা করছি ৷ আমরা পরিবেশকর্মীরা খুবই খুশি। কারণ এর আগে নেওড়া ভ্যালিতে বাঘের সন্ধান একাধিকবার মিলেছে ৷ এ বার সংখ্যাটা বাড়বে ।’’

    আরও পড়ুন : নরম বিছানা নাকি শক্ত মেঝে? রাতে কোথায় ঘুমনো শরীরের জন্য উপকারী?

    মূর্তি জিপসি ওনার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক মজিদুল ইসলাম বলেন, বাঘ গণনার জন্য সকালে দুটি শিফটে পর্যটকদের জঙ্গলে ভ্রমণ বন্ধ রাখা হয়েছে গরুমারা, চাপড়ামারিতে । আমরা পর্যটকদের জানিয়ে দিয়েছি। আগামী ৭ তারিখ পর্যন্ত এই বাঘ গণনা  চলবে ৷ জঙ্গলে নজরমিনারগুলিও বন্ধ থাকবে পর্যটকদের জন্য। সকালে যে দুটি শিফ্টে সাফারি হত, সেটাও বন্ধ থাকবে ।

    ( প্রতিবেদন : রকি চৌধুরী )

    Published by:Arpita Roy Chowdhury
    First published:

    Tags: Jalpaiguri, Tiger Census

    পরবর্তী খবর