Home /News /national /
Good News for Medical Students|| ইউক্রেন ফেরত মেডিক্যাল পড়ুয়াদের জন্য দারুন সুখবর! ন্যাশনাল মেডিক্যাল কমিশন যা জানাল...

Good News for Medical Students|| ইউক্রেন ফেরত মেডিক্যাল পড়ুয়াদের জন্য দারুন সুখবর! ন্যাশনাল মেডিক্যাল কমিশন যা জানাল...

National Medical Commission announces Good News: এ দেশের নিয়ম অনুযায়ী বিদেশে মেডিক্যাল পড়ুয়াদের দুটি ইন্টার্নশিপ করতে হয়। সংশ্লিষ্ট দেশে ইন্টার্নশিপ করার পর ফের নিজের দেশে ইন্টার্নশিপ করতে হয়।

  • Share this:

#নয়াদিল্লি: যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে পড়াশোনা শেষ না করে ফিরে আসার ভারতীয় পড়ুয়ারা এ দেশেই তাঁদের ইন্টার্নশিপ শেষ করার সুযোগ পাবেন। তবে, তার আগে ফরেন মেডিক্যাল গ্র্যাজুয়েটস এন্ট্রান্স পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে, শনিবার এমনতাই জানিয়েছে ন্যাশনাল মেডিক্যাল কমিশন। এ দেশের নিয়ম অনুযায়ী বিদেশে মেডিক্যাল পড়ুয়াদের দুটি ইন্টার্নশিপ করতে হয়। সংশ্লিষ্ট দেশে ইন্টার্নশিপ করার পর ফের নিজের দেশে ইন্টার্নশিপ করতে হয়।

কম খরচে মেডিক্যাল পড়ার সুবিধার জন্য ইউক্রেনে মেডিক্যাল পড়তে যান ভারতীয়রা। বিদেশমন্ত্রক জানিয়েছে, ইউক্রেনে ২০ হাজার ভারতীয় পড়ুয়া রয়েছেন। তাঁদের মধ্যে অনেকেই ইন্টার্নশিপের চূড়ান্ত পর্যায়ে রয়েছে। সেই সমস্ত পড়ুয়াদের যাতে হয়রানির না হয় এবং তাঁরা দ্রুত প্র্যাক্টিস করতে পারেন সেই সুবিধা করে দেওয়ার জন্য এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। ডেপুটি সেক্রেটারি শম্ভু শরণ কুমার জানিয়েছেন, "বিদেশে এমবিবিএস পাশ করা পড়ুয়াদের অসুবিধার কথা মাথায় রেখে ইন্টার্নশিপ শেষ করার জন্য তাঁদের আবেদন গ্রহণ করা হবে। পরীক্ষায় পাশ করলে  ইন্টার্নশিপ শেষ করার যোগ্য বলে বিবেচিত হবেন।"

আরও পড়ুন: মানব করিডোর দিয়ে নাগরিকদের নিরাপদে সরিয়ে নিতে যুদ্ধ বিরতি ঘোষণা করল রাশিয়া!

প্রতিদিনই ৪০ থেকে ৫০ জন করে বাঙালি পড়ুয়া ইউক্রেন থেকে ফিরছেন দিল্লিতে। বিমাববন্দর থেকে তাঁদের গাড়িতে করে দিল্লির ৩ নম্বর হেলি রোডে বঙ্গভবনে নিয়ে আসা, বিশ্রামের ব্যবস্থা করা, খাওয়া এবং তারপর কলকাতায় ফেরৎ পাঠানোর ব্যবস্থা করেছে রাজ্য সরকার। আজ ৫৮ জন দিল্লি থেকে ফিরেছেন। সমস্ত ভারতীয় ইউক্রেনে ছেড়েছেন বলে জানিয়েছে বিদেশমন্ত্রক।বিভিন্ন মাধ্যমে রিপোর্ট আসে, ভারতীয় পড়ুয়াদের আটকে রেখে নিজেদের বাঁচাতে চাইছে ইউক্রেন। যদিও সে রিপোর্ট খারিজ করে দিয়েছে বিদেশমন্ত্রক। বিবৃতি জারি করে বিদেশমন্ত্রক জানিয়েছে, "কোনও পড়ুয়াকে আটকে রাখার কোনও অভিযোগ নেই। পশ্চিম ইউক্রেনের খারকিভ এবং অন্যান্য জায়গা থেকে ভারতীয় পড়ুয়াদের ফেরানোর জন্য আমরা ইউক্রেন সরকারকে বিশেষ ট্রেনের ব্যবস্থা গ্রহণ করার অনুরোধ জানিয়েছি।"

RAJIB CHAKRABORTY

Published by:Shubhagata Dey
First published:

Tags: Ukraine crisis

পরবর্তী খবর