Home /News /malda /
Malda: রাখি বন্ধনে অভিনব কর্মসূচী এক কলেজ ছাত্রী ও তাঁর দিদির! জানুন...

Malda: রাখি বন্ধনে অভিনব কর্মসূচী এক কলেজ ছাত্রী ও তাঁর দিদির! জানুন...

সবুজ বাঁচাতে অভিনব উদ্যোগ ইঞ্জিনিয়ারিং ছাত্রীর। রাখীবন্ধন উৎসবের সকাল থেকেই মালদহ শহরের একাধিক গাছে রাখী বেঁধে গাছ বাঁচানোর বার্তা দিলেন।

  • Share this:

    #মালদহ : সবুজ বাঁচাতে অভিনব উদ্যোগ ইঞ্জিনিয়ারিং ছাত্রীর। রাখি বন্ধন উৎসবের সকাল থেকেই মালদহ শহরের একাধিক গাছে রাখি বেঁধে গাছ বাঁচানোর বার্তা দিলেন। পরিবেশে গাছ আমাদের বন্ধু, তাদেরকেও ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ করে আগলে রাখার প্রয়োজন। তাই গাছ বাঁচাতে এমনি উদ্যোগ নিলেন ওই ছাত্রী। বোনের এমন উদ্যোগের পাশে দাঁড়িয়েছে দিদিও। বৃহস্পতিবার সকাল থেকে দুই বোন মিলে মালদহ শহরের বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে গাছে গাছে বাঁধলেন রাখি। গাছ না কাটার বার্তা স্থানীয়দের। দুই বোনের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন মালদহ শহরের পরিবেশ প্রেমীদের একাংশ। বেলাগাম বৃক্ষ ছেদন চলছে মালদহ শহর তথা জেলা জুড়ে। মানুষ নিজেদের প্রয়োজনের স্বার্থে একের পর এক বনভূমি ধ্বংস করে চলেছে। মালদা শহরেও ক্রমশ কমে আসছে গাছের সংখ্যা। কখনো সরকারি আবার কখনো বেসরকারি উদ্যোগে একের পর এক গাছ কেটে দেওয়া হচ্ছে বিভিন্ন অজুহাত দেখিয়ে। মালদা ও শহর সংলগ্ন এলাকাগুলিতে দিনের পর দিন কমে আসছে আমবাগান। বাগান পরিষ্কার করে চলছে কংক্রিট তৈরির কাজ। মালদহ শহরের পরিবেশ কর্মীরা পরিবেশ বাঁচাতে একের পর এক আন্দোলনের সামিল হয়েছেন। কিন্তু তারপরেও সাধারণ মানুষ সচেতন হননি। আগামীতে এমনটা হতে থাকলে মালদা শহর তথা জেলা জুড়ে পরিবেশের ভারসাম্য নষ্ট হবে। সমস্যায় পড়তে হবে সাধারণ মানুষকেই।

    তাই মালদা শহরে আর যেন কেউ গাছ না কাটেন সেই বার্তা দিতেই মালদহ শহরের মাধবনগর এর বাসিন্দা ইঞ্জিনিয়ারিং কলেজ ছাত্রী মোনালিসা ঘোষ গাছে রাখি বাধলেন। বোনের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়ে এগিয়ে এসেছেন দিদি স্বাগতা সরকার। দুই বোন মিলে এদের মালদা শহরের বিভিন্ন প্রান্তে ঘুরে ঘুরে একাধিক গাছে রাখি বেঁধে বৃক্ষরোপণ ও গাছ না কাটার বাট তাদের সাধারন মানুষের মধ্যে। কলেজ পড়ুয়া মোনালিসা ঘোষ বলেন, আমরা চাই শহর এবং তার পার্শ্ববর্তী অঞ্চলে যে বিপুল পরিমাণ বৃক্ষচ্ছেদন চলছে সেটা যেন আগামী বন্ধ হয়।

    আরও পড়ুনঃ তৈরি না হওয়া হস্টেলে ওয়াইফাই কানেকশনের ভুয়ো বিল! প্রায় কোটি টাকা নয় ছয়-এর অভিযোগ

    বৃক্ষচ্ছেদন বন্ধের পাশাপাশি আগামী দিনে শহরবাসী যেন বৃক্ষরোপণ করতে এগিয়ে আসে এবং নিজের নিজের বাড়ির সামনের জায়গা অন্তত একটি বৃক্ষের আশ্রয়স্থল হিসাবে দেন তার জন্য আমরা সকলকে অনুরোধ করব। এই বার্তা নিয়েই রাখি বন্ধন উৎসব উপলক্ষে মানুষকে সচেতন করতে গাছে রাখি বাঁধার পরিকল্পনা নিয়েছি। রাখি বন্ধন উপলক্ষে বৃক্ষছেদন বন্ধ ও বৃক্ষ রোপন করার শপথ নেয় দুই বোন। মালদা শহরের সাধারণ মানুষের মধ্যেও এই সচেতনতার বার্তা ছড়িয়ে দেওয়ার উদ্যোগকে সামনে রেখেই তাদের এমন উদ্যোগ।

    আরও পড়ুনঃ অনলাইন নয়, বাজারে গিয়েই রাখী কিনছেন ক্রেতারা

    স্বাগতা সরকার বলেন, বোনের এই উদ্যোগ আমার খুব ভালো লেগেছে। আমিও চাই শহর জুড়ে বৃক্ষ ছেদন বন্ধ হোক। সমস্ত শ্রেণীর মানুষ পরিবেশ বাঁচাতে এগিয়ে আসুক। তাই এদিন বোনকে সাথে নিয়ে শহরের বিভিন্ন প্রান্তে ঘুরে ঘুরে গাছে রাখি বেঁধেছি। শহরের মানুষ এইভাবে সচেতন হলে অনেকটাই বাঁচানো যাবে আমাদের পরিবেশ।

    Harashit Singha
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Malda, North Bengal

    পরবর্তী খবর