Home /News /life-style /

Health Tips| Healthy Lifestyle|| রাতে ভাল ঘুম হচ্ছে না? নিয়মিত হলুদ দেওয়া দুধের সঙ্গে মিশিয়ে খান 'এই' জিনিষটি...

Health Tips| Healthy Lifestyle|| রাতে ভাল ঘুম হচ্ছে না? নিয়মিত হলুদ দেওয়া দুধের সঙ্গে মিশিয়ে খান 'এই' জিনিষটি...

হলুদ দেওয়া দুধ। সংগৃহীত ছবি।

হলুদ দেওয়া দুধ। সংগৃহীত ছবি।

Haldi Milk with Nutmeg at night: হজমশক্তি বাড়ায়, আমাদের হাড় শক্ত করে, ক্যানসারের ঝুঁকি কমায় এবং ব্লাড সুগারের মাত্রা কম করে।

  • Share this:

#কলকাতা: সারা দিনের পরিশ্রমের পরে ভালো ঘুম কে না চায়! কিন্তু এখনকার দুশ্চিন্তার জীবনে, ভালো ঘুম হওয়া রীতিমতো একটি সমস্যার ব্যাপার তো বটেই! এর সঙ্গে আবার রয়েছে ইনসমনিয়া (Insomnia) বা অনিদ্রার মতো রোগের ব্যাপারটিও, যাঁদের এই অসুবিধা রয়েছে, তাঁরা হাজার চেষ্টা করলেও সহজে দুই চোখের পাতা এক করতে পারেন না রাতে। আর এখানেই কাজে আসে আয়ুর্বেদ, কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই তুলে ধরে নাটমেগ (Nutmeg) বা জায়ফলের (Jaiphal) গুঁড়ো আর হলুদ গুঁড়ো মেশানো উষ্ণ দুধপানের উপকারিতার কথা।

হলুদ দুধ এবং নাটমেগের উপকারিতা:

২০২০ সালে পুষ্টিবিদ রুজুতা দিবাকর (Rujuta Diwekar) অভিনেত্রী করিনা কাপুর খানের (Kareena Kapoor Khan) ওজন কমানোর ডায়েট প্রকাশ করেন। তাতেই রুজুতা ঘুমানোর সময়ের পানীয় হিসাবে জায়ফল দিয়ে হলুদ দুধ খাওয়ার কথা উল্লেখ করেন। সেলিব্রিটি থেকে শুরু করে আমজনতা- কেন এই পানীয় রোজ খাওয়া উচিত জেনে নেওয়া যাক।

আরও পড়ুন: শীত পড়লেই রাতে দুঃস্বপ্ন আসে? তালিকায় আপনি একা নেই, জানুন নিষ্কৃতির উপায়...

হলুদ দুধের উপকারিতা:

হলুদ দুধে অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে যা বিভিন্নভাবে আমাদের মস্তিষ্ক এবং শরীরে সাহায্য করে। রুজুতার মতে, এটি হজমশক্তি বাড়ায়, আমাদের হাড় শক্ত করে, ক্যানসারের ঝুঁকি কমায় এবং ব্লাড সুগারের মাত্রা কম করে। একই সঙ্গে, যাঁরা ঘুম না আসার সমস্যায় ভুগছেন তাদের জন্য খুব ভালো পানীয়। এটি ইনসুলিন (Insulin) রেজিসট্যান্স, অনিদ্রা, দুর্বলতা এবং থাইরয়েড (Thyroid) নিয়ন্ত্রণ করে এবং ভালো ঘুম হতে সাহায্য করে৷ গবেষণায় দেখা গিয়েছে, জায়ফলের মধ্যে স্নায়ুর রিল্যাক্সেশনে সাহায্য করে এমন উপাদান রয়েছে। আয়ুর্বেদের মতে, জায়ফল দিয়ে এক গ্লাস দুধ খেলে ভালো ঘুম হয়।

আরও পড়ুন: দাম বাড়ল সার্ফ-রিন বার-গায়ে মাখার সাবানের, কোন পণ্যের দাম কতটা বাড়ছে? দেখুন...

কী ভাবে হলুদ দুধ বানাতে হবে:

২ কাপ দুধে এক চিমটি হলুদ গুঁড়ো, এক চিমটি জায়ফল গুঁড়ো, ১ চা চামচ চিনি এবং কিছু ভাঙা বাদাম দিতে হবে। এবার সব কিছু একসঙ্গে ফোটাতে হবে এবং গরম গরম পরিবেশন করতে হবে।

যা মাথায় রাখা দরকার:

যদিও হলুদ দুধ সবার জন্যই ভালো, কিন্তু হলুদের পরিমাণ যেন কম হয় সেদিকে খেয়াল রাখতে হবে। নচেৎ হলুদ বেশি খেলে ডায়াবেটিস (Diabetes) এবং কিডনি সম্পর্কিত জটিলতা শরীরে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।

Published by:Shubhagata Dey
First published:

Tags: Turmeric

পরবর্তী খবর