• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Jogging Rules: হিতে বিপরীত না হয়ে যায়, জগিংয়ের সময় এই ভুলগুলো থেকে দূরে থাকুন

Jogging Rules: হিতে বিপরীত না হয়ে যায়, জগিংয়ের সময় এই ভুলগুলো থেকে দূরে থাকুন

কী ভাবে নিরাপদে জগিংয়ের (jogging) অভ্যাস তৈরি করা যায়

কী ভাবে নিরাপদে জগিংয়ের (jogging) অভ্যাস তৈরি করা যায়

Jogging Rules: জেনে নেওয়া যাক কী ভাবে নিরাপদে জগিংয়ের অভ্যাস তৈরি করা যায়

  • Share this:

শরীরকে সুস্থ, তরতাজা করতে এবং দেহের কর্মপ্রবণতা বাড়াতে দৌড়নোর বিকল্প নেই। আমাদের শরীরের কার্ডিওভাসকুলার ডিজিজ থেকে শুরু করে ওজন কমানো-সহ বিভিন্ন ক্ষেত্রে অভাবনীয় পরিবর্তন আনতে পারে নিয়মিত জগিংয়ের অভ্যাস। কিন্তু এই অভ্যাস তৈরির সময় বিশেষ ভাবে সতর্ক থাকা উচিত। যাঁরা নতুন নতুন এই অভ্যাস তৈরি করছেন তাঁরা অনেক সময় এমন ভুল কিছু পদক্ষেপ নিয়ে ফেলেন যা থেকে শারীরিক বিপদের ঝুঁকি তৈরি হয়। আসুন জেনে নেওয়া যাক কী ভাবে নিরাপদে জগিংয়ের অভ্যাস তৈরি করা যায়।

ওয়ার্ম আপ না করা

অনেকে দৌড়নোর শুরুতে ওয়ার্ম আপ করা পছন্দ করেন না। প্রকৃতপক্ষে জগিংয়ের আগে ওয়ার্ম আপ আমাদের শরীরকে ছন্দে ফেরাতে ও দৌড়নোর জন্য প্রস্তত করে। তাই জগিংয়ের আগে ওয়ার্ম আপ অবশ্যই করা উচিত।

আরও পড়ুন : শুধু রান্না নয়, নুনে লুকিয়ে রূপচর্চার রহস্যও

ভুল জুতো নির্বাচন

খুব পুরনো জুতো বা দৌড়নোর জন্য উপযুক্ত নয় এমন জুতো পরে কখনওই জগিংয়ে যাওয়া উচিত নয়। সুতরাং শরীরকে সুস্থ রাখতে ও বিপদের ঝুঁকি এড়াতে একটু ভাল মানের জুতোতে ইনভেস্ট করাই যায়।

দ্রুত দৌড়নো

আমাদের মনে রাখতে হবে জগিংয়ের প্রকৃত অর্থ প্রতিযোগিতা নয়, শরীরের পেশি সকলকে সচল রাখা। খুব দ্রুত দৌড়লে অনেক সময় স্পাইনে বা শরীরের অন্য অংশে ব্যথা, কাটাছেঁড়া, আইটিবি সিনড্রোম দেখা যেতে পারে।

আরও পড়ুন : শীতে ব্রকোলি খান না? অবহেলায় বঞ্চিত হচ্ছেন বহু উপকারিতা থেকে

অধিক দূরত্ব অতিক্রম করা

অনেকেই জগিংয়ের সময় দূরত্বের দিকে বেশি লক্ষ রাখেন, এটি কিন্তু ঠিক নয়। অধিক দূরত্ব বা দ্রুত দৌড়ানো দু'টিই আমাদের শরীরের জন্য ক্ষতিকারক। এতে বেশি পরিমাণে এনার্জি অপচয় হয় যা থেকে বিপদ ঘটতে পারে।

সঠিক পরিমাণে জল না খাওয়া

দৌড়নোর সময় পর্যাপ্ত পরিমাণে জল না খেলে তা ডিহাইড্রেশনের কারণ হতে পারে। যা থেকে শরীরে ক্লান্তি বা মাথা ঘোরার মতো সমস্যায় পড়তে হতে পারে।

আরও পড়ুন : সুস্থ থাকতে হেমন্ত-শীত জুড়ে ডায়েটে প্রয়োজন ধনেপাতা

অধিক ট্রেনিং নেওয়া

যাঁরা সবে মাত্র জগিংয়ের প্র্যাকটিস করছেন তাঁদের শুরুতেই বেশি ট্রেনিং নেওয়া উচিত নয়। মনে রাখতে হবে উপযুক্ত ট্রেনিং, সঠিক সময়ের ব্যবহারই আমাদের পারদর্শী করে তুলবে।

ভুল ভাবে শ্বাস-প্রশ্বাস

দৌড়নোর ক্ষেত্রে সবসময় সঠিক ভাবে শ্বাস-প্রশ্বাস নেওয়া হচ্ছে কি না তা খেয়াল রাখা উচিত। বিশেষ করে জগিংয়ের ক্ষেত্রে এমন জায়গা বা এমন দূরত্ব অতিক্রম করাই শ্রেয়, যাতে সঠিক ভাবে শ্বাস-প্রশ্বাস নেওয়া যায়।

Published by:Arpita Roy Chowdhury
First published: