Home /News /life-style /
Holi 2022 : হোলি খেলার পরেও যাতে শিশুরা সুস্থ থাকে! অভিভাবকরা অবশ্যই মানুন এই ৯টি বিষয়

Holi 2022 : হোলি খেলার পরেও যাতে শিশুরা সুস্থ থাকে! অভিভাবকরা অবশ্যই মানুন এই ৯টি বিষয়

Holi 2022

Holi 2022

Holi 2022 : শরীরের যত বেশি জায়গা ঢাকা থাকবে তত কম রঙ লাগবে। তাই ছোটদের ফুল হাতা জামা বা পাঞ্জাবি পরানো উচিত।

  • Share this:

#নয়াদিল্লি: হোলিতে সবথেকে বেশি আনন্দ করে ছোটরা। রঙ, জল, বেলুন, পিচকারি! সঙ্গে বন্ধুবান্ধব তো আছেই। তাদের সঙ্গে যোগ দেয় বড়রাও। সবমিলিয়ে একটা অন্যরকম দিন কাটে তাদের। তবে রঙ খেলার দিন ছোটদের ক্ষেত্রে কয়েকটা সাবধানতা অবলম্বন করা জরুরি। নাহলে অসুস্থ হয়ে পড়া থেকে শুরু করে রাস্তায় মারপিট বাঁধিয়ে গোটা অনুষ্ঠানটাই বানচাল হতে পারে।

রাসয়নিকমুক্ত পরিবেশবান্ধব রঙ: ইদানিং বাজার থেকে কেনা সব রঙেই রাসয়নিক মেশানো থাকে। যা ছোট শিশুর ত্বকে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। তাই পরিবেশবান্ধব রঙের ব্যবহার করতে হবে। এজন্য ফুলের নির্যাস দিয়ে তৈরি প্রাকৃতিক রঙ বা ভেষজ রঙ কিনলে সবচেয়ে ভালো হবে।

খেলার আগে তেল বা ক্রিম: রঙখেলার পর শরীর থেকে রঙতোলা একটা ঝকমারি। বড়রাই বিরক্ত হয়, তাহলে ছোটদের কী অবস্থা হবে সহজেই অনুমেয়। তাই খেলা শুরুর আগে ভালো করে সরষে বা নারকেল তেল গায়ে মাখিয়ে দিতে হবে। তেলের বদলে ক্রিমও লাগানো যায়। এতে সহজে রঙ শরীরে ঢুকতে পারবে না। একবার ধুলেই উঠে যাবে।

ফুল হাতা জামা: শরীরের যত বেশি জায়গা ঢাকা থাকবে তত কম রঙ লাগবে। তাই ছোটদের ফুল হাতা জামা বা পাঞ্জাবি পরানো উচিত।

চুল বাঁধা থাক, দরকারে টুপি: বড় চুল হলে বেঁধে দিতে হবে। নাহলে চুল থেকে রঙ চোখে ঢুকে যেতে পারে। ছোট চুল হলে টুপি পরানো যায়। এটা চোখের জন্য ঢাল হিসেবে কাজ করবে। তাছাড়া খেলার আগে চুলেও তেল লাগিয়ে দিতে হবে। তাহলে রঙ চুলের শিকড়ে পৌঁছতে পারবে না।

জোর করে নয়: ছোটরা খেলতে ভালোবাসে। সেটাই স্বাভাবিক। কিন্তু জোর করে কারও গায়ে যেন রঙ না দেয়, সেটা খেয়াল রাখতে হবে। বেলুন মাথায়, মুখে মারার বদলে পিঠে মারতে শেখাতে হবে।

আরও পড়ুন- হোলির দিন বাদ দিন রান্নার হ্যাঁপা! তেল ছাড়া এই ৫টি স্ন্যাকস খান, সুস্থও থাকুন

চূড়ান্ত মুহূর্তে বাইরে নয়: হোলির দিন সকাল থেকেই খেলা শুরু হয়। তবে তা চূড়ান্ত পর্যায়ে পৌঁছয় দুপুর ১২ টার পর। এই সময়টা যেন ছোটরা বাড়ি থেকে বেরিয়ে না যায়। নাহলে অপ্রীতিকর অবস্থার মুখোমুখি হওয়ার সম্ভাবনা থাকে।

ভেজা জায়গায় ছোটাছুটি নয়: জল রঙের দৌরাত্ম্যে হোলির দিন রাস্তাঘাট সর্বত্রই ভেজা থাকে। অনেক সময় জল পড়ে থাকে। সে সব জায়গায় যাতে ছোটরা দৌড়াদৌড়ি না করে সেদিকে খেয়াল রাখতে হবে। নাহলে পিছলে পড়ে গিয়ে আঘাত পাওয়ার সম্ভাবনা থাকে।

প্রচুর জল খেতে হবে: হোলির হুড়োহুড়িতে অনেক সময়ই কম জল খাওয়া হয়। এতে ডিহাইড্রেশনের সমস্যা হতে পারে। তাছাড়া শুষ্ক ত্বকে রঙ খারাপ প্রভাব ফেলে। তাই প্রচুর জল খেতে হবে।

আরও পড়ুন- প্রতিদিন এক গ্লাস! ক্যানসার থেকে রক্তচাপের সমস্যা, বহু রোগ দূরে রাখে সহজেই

ভেজা কাপড়ে ঘোরা নয়: রঙ খেলা হয়ে গেলে ভেজা জামা-কাপড় বদলে ফেলতে হবে। এমনিতেই সিজন চেঞ্জের সময়। তার ওপর দীর্ঘক্ষণ ভেজা জামা কাপড়ে থাকলে সর্দি, কাশি এমনকী জ্বর বাঁধিয়ে বসাও অসম্ভব নয়।

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Holi 2022

পরবর্তী খবর