Home /News /life-style /
Holi 2022 : হোলির দিন বাদ দিন রান্নার হ্যাঁপা! তেল ছাড়া এই ৫টি স্ন্যাকস খান, সুস্থও থাকুন

Holi 2022 : হোলির দিন বাদ দিন রান্নার হ্যাঁপা! তেল ছাড়া এই ৫টি স্ন্যাকস খান, সুস্থও থাকুন

snacks

snacks

Holi 2022 : হোলিকে আরও স্বাস্থ্যকর এবং আকর্ষণীয় করে তুলতে বাড়িতে সহজে কিছু জিরো-অয়েল স্ন্যাকস তৈরি করে ফেলার রেসিপি সঙ্গে থাক।

  • Share this:

#নয়াদিল্লি: হোলি মানে যেমন রঙের উৎসব, তেমনই প্রিয়জনের সঙ্গে আনন্দ এবং খাওয়া-দাওয়া। কিন্তু রঙ খেলার মাঝে রান্নার হ্যাপা যত কম রাখা যায়, ততই ভাল। তাছাড়া স্বাস্থ্যের দিকটাও উপেক্ষা করলে চলবে না। তাহই এবারের হোলিকে আরও স্বাস্থ্যকর এবং আকর্ষণীয় করে তুলতে বাড়িতে সহজে কিছু জিরো-অয়েল স্ন্যাকস তৈরি করে ফেলার রেসিপি সঙ্গে থাক।

ভাজা মশলা ছোলা

১ কাপ সেদ্ধ ছোলা নিয়ে তাতে ১/২ চা চামচ জিরে গুঁড়ো, ১/৪ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ আমচুর গুঁড়ো এবং ১ চা চামচ লঙ্কার গুঁড়ো এবং নুন দিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে। এরপরে একটি পার্চমেন্ট পেপারে ছোলাগুলি রেখে ১০-১৫ মিনিটের জন্য বা ছোলা মুচমুচে না হওয়া পর্যন্ত বেক করে নিতে হবে।

মশলাদার বাদাম ভেল

চটজলদি এই পার্টি রেসিপি বানাতে প্রথমে ২ কাপ বাদাম ভিজিয়ে সেদ্ধ করে নিতে হবে। এর মধ্যে ১টি টম্যাটো, ১টি পেঁয়াজ, ৩টি কাঁচা লঙ্কা, ১টি শশা, ১টি গাজর কেটে নিতে হবে। এবার একটি বড় পাত্রে ১/৪ কাপ লেবুর রস নিয়ে তাতে ১ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো, ১/২ চা চামচ চাট মশলা, ভাজা জিরে গুঁড়ো দিয়ে তাতে সেদ্ধ বাদাম, কাটা সবজি ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর এক মুঠো ধনে পাতা ছড়িয়ে সুস্বাদু পদটি উপভোগ করা যায়।

বেগুন পিৎজা

এই সহজ অসাধারণ সুস্বাদু পিৎজা রেসিপি মাত্র কয়েক মিনিটেই কিছু সাধারণ রান্নাঘরের উপরণ দিয়ে তৈরি করে নেওয়া যায়। পদটি করতে একটু মোটা করে বেগুন কেটে তাতে কেচআপ কিংবা বাড়িতে তৈরি মশলাদার টম্যাটো সস ছড়িয়ে দিতে হবে। এরপর মোজারেল্লা চিজের টুকরো দিয়ে উপর কিছু সবজি, আরও কিছু চিজ, ওরিগ্যানো, নুন, গোলমরিচ এবং চিলি ফ্লেকস দিতে হবে। তারপর ৫-৭ মিনিটের জন্য এটি বেক কিংবা গ্রিল করলেই রেসিপি তৈরি হয়ে যাবে।

আরও পড়ুন- প্রতিদিন এক গ্লাস! ক্যানসার থেকে রক্তচাপের সমস্যা, বহু রোগ দূরে রাখে সহজেই

আলু চাট

প্রথমে আলু সেদ্ধ করে একটি ট্রে-তে নিতে হবে। সেদ্ধ করার সময়ে এক চিমটে নুন ও গোলমরিচ দিতে হবে। এরই মধ্যে একটি পাত্রে দই, লঙ্কার গুঁড়ো, গোলমরিচ, বিটনুন, জিরে গুঁড়ো এবং সামান্য চিনি দিয়ে ভালভাবে মিশিয়ে তাতে আলু দিয়ে দিতে হবে। শেষে কিছু সবজি, এক মুঠো ধনেপাতা দিয়ে সাজিয়ে নিতে হবে। রেসিপিটি আরও সুস্বাদু করতে সবুজ কিংবা লাল চাটনি দিয়ে দিতে হবে।

মশলা ছোলা

উৎসবের দিনে এই মেনুটি এক অন্য মাত্রা আনবে। সহজ এই রেসিপিটির জন্য প্রথমে ভেজানো ছোলা প্রেসার কুকারে রান্না করে নিতে হবে। এরপর একটি প্যানে ছোলা নিয়ে তাতে কুচানো সবজি, লাল চাটনি, গোলমরিচ, বিটনুন, গোলমরিচ, জিরে গুঁড়ো, আমচুর পাউডার দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। শেষে লেবুর রস,ধনেপাতা এবং কাঁচা লঙ্কা দিয়ে ভালো করে টস করলেই তা পরিবেশনের জন্য তৈরি!

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Holi 2022

পরবর্তী খবর