Home /News /life-style /
Dandruff Care Tips: খুশকি কমবে, চুল হবে ঘন লম্বা, বাড়িতেই বানিয়ে ফেলুন জবা ফুলের ৩ হেয়ার মাস্ক!

Dandruff Care Tips: খুশকি কমবে, চুল হবে ঘন লম্বা, বাড়িতেই বানিয়ে ফেলুন জবা ফুলের ৩ হেয়ার মাস্ক!

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

প্রাণহীন, শুস্ক চুলের জেল্লা ফেরাতে সত্যিই এর জুড়ি নেই। জবা ফুল বাজারে সহজলভ্য আর এই হেয়ার প্যাক বানানোও সহজ।

  • Share this:

#নয়াদিল্লি: গরম শুরু মানেই চুলের হাজারও সমস্যা। খুশকি কিংবা তেলতেলে ভাব। আবার কারও অধিক শুষ্ক চুল। এর সঙ্গে চুল পড়ার সমস্যা তো আছেই। তাছাড়া, ঘামের জন্য অনেকেরই স্ক্যাল্প থেকে বাজে গন্ধ ছাড়ে। চুলের এই সব সমস্যার সমাধান আছে জবা ফুলে।

চুলের যত্নে জবা ফুল এবং পাতা উভয়ই অত্যান্ত উপকারী। ইদানীং নামিদামি রূপচর্চা পণ্য তৈরির সংস্থাগুলিও তাদের প্রোডাক্টে জবা ফুল এবং পাতা ব্যবহার করছে। প্রাণহীন, শুস্ক চুলের জেল্লা ফেরাতে সত্যিই এর জুড়ি নেই। জবা ফুল বাজারে সহজলভ্য আর এই হেয়ার প্যাক বানানোও সহজ। এখানে দেখে নেওয়া যাক, কীভাবে বাড়িতেই জবা ফুলের হেয়ার মাস্ক বানাতে হবে।

আরও পড়ুন: গরমে ত্বক ভাল রাখতে চান? কী ভাবে বাড়িতে বানাবেন ভিটামিন সি সিরাম

জবা ফুল ও নারকেল তেল: মাথার ত্বককে পুনরুজ্জীবিত করা এবং চুলের বৃদ্ধিতে অত্যন্ত সহায়ক এই প্যাক। নারকেল তেল চুলের গভীরে প্রবেশ করে, চুলে পুষ্টি সরবরাহ করে। অয়েল ম্যাসাজ রক্ত সঞ্চালন উন্নত করে এবং চুলের ঘনত্ব বৃদ্ধি করতেও সহায়তা করে। এই প্যাক তৈরি করতে, প্রথমে ৮টি জবা ফুল এবং ৮টি জবা পাতা নিয়ে, ভালো করে ধুয়ে বেটে পেস্ট তৈরি করে নিতে হবে। তারপর এক কাপ নারকেল তেল ভালো করে গরম করতে হবে। তেল গরম হয়ে গেলে, জবার পেস্টটি তেলে মিশিয়ে আরও কিছুক্ষণ গরম করে, নিভিয়ে দিতে হবে গ্যাস। তারপর তেলটি কিছুক্ষণ ঢেকে রাখতে হবে। ঠান্ডা হলে কিছুটা নিয়ে ব্যবহার করতে হবে। বাকিটা জারে বা বোতলে ভরে রেখে দেওয়া যায়। এই প্যাক মাথার স্ক্যাল্প-সহ চুলে ভাল করে লাগিয়ে ১০ মিনিট মাসাজ করতে হবে। তারপর ৩০ মিনিট রেখে, মাইল্ড শ্যাম্পু দিয়ে ভাল করে ধুয়ে নিতে হবে। সপ্তাহে তিন দিন, এই প্যাক ব্যবহার করলে ফল মিলবে হাতে-নাতে!

আরও পড়ুন: শ্যাম্পু দিলেই চলবে, নাকি তেল দেওয়াও জরুরি, চুলের স্বাস্থ্য রক্ষায় এই ভুল করবেন না

জবা ও অ্যালোভেরা জেল: টাটকা জবা ফুল এবং পাতা নিয়ে ব্লেন্ডারে ভালো করে পেস্ট তৈরি করে নিতে হবে। এর সঙ্গে মেশাতে হবে অ্যালোভেরা জেল। এরপর পেস্টটা চুলে লাগিয়ে এক ঘণ্টা রাখতে হবে। প্রয়োজনে চুলে শাওয়ার ক্যাপ পরে নেওয়া যায়। এক ঘণ্টা পর শ্যাম্পু করে ধুয়ে ফেলতে হবে চুল। সঙ্গে লাগাতে হবে কন্ডিশনার। সপ্তাহে দু'বার এই মাস্ক ব্যবহার করা যায়।

জবা ও দইয়ের হেয়ার মাস্ক: এই মাস্কটি চুল নরম রাখার সঙ্গে চুলকে শক্তিশালী করে তুলতেও সহায়তা করে। তাছাড়া এই মাস্কটি চুলে পুষ্টি সরবরাহ করতেও অত্যন্ত সহায়ক। এই মাস্ক তৈরি করতে, ৩-৪টি জবা পাতা, একটি জবা ফুল ভালো করে পেস্ট করে, ৪ টেবিল চামচ দইয়ের সঙ্গে মিশিয়ে নিতে হবে। মাথার ত্বক-সহ পুরো চুলে ভাল করে লাগিয়ে রাখতে হবে এক ঘন্টা। তার পর ঈষদুষ্ণ জল এবং শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে। এই হেয়ার মাস্কটি সপ্তাহে দুই-একবার ব্যবহার করা যায়।

First published:

Tags: Hair Care Tips, Hibiscus

পরবর্তী খবর