Home /News /life-style /
Lifestyle: শ্যাম্পু দিলেই চলবে, নাকি তেল দেওয়াও জরুরি, চুলের স্বাস্থ্য রক্ষায় এই ভুল করবেন না

Lifestyle: শ্যাম্পু দিলেই চলবে, নাকি তেল দেওয়াও জরুরি, চুলের স্বাস্থ্য রক্ষায় এই ভুল করবেন না

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Lifestyle: অনেকের ক্ষেত্রেই দেখা যায়, তারা নিয়মিত শ্যাম্পু করেন, কিন্তু চুলে তেল দেন না। মনে রাখতে হবে, যেমন ভাবে ত্বকের খেয়াল রাখার জন্য দুটি জিনিস খুব গুরুত্বপূর্ণ, একটি হল ক্লিনিং ও অন্যটি ময়েশ্চারাজিং, চুলের ক্ষেত্রেও ঘটনাটি একই।

আরও পড়ুন...
  • Share this:

    #কলকাতা: মাথা ভর্তি একরাশ চুলের গোছা। ছেলেমেয়ে নির্বিশেষে অনেকেরই এখন বড় চুল রাখা স্টাইল স্টেটমেন্ট হয়ে দাঁড়িয়েছে। এই পরিস্থিতিতে চুলের যত্নের প্রয়োজন আরও বেশি করে। কারণ, বাতাসে দূষণ বেড়েছে, গড় স্বাস্থ্যের মানও পড়েছে অনেকটা। তাই এখন কম বয়স থেকেই চুল পড়ার মতো সমস্যায় ভোগেন অনেকেই। কতটা খেয়াল রাখবেন চুলের। চুলে নিয়মিত তেল দেওয়া কতটা জরুরি? নাকি শ্যাম্পু দিলেই চলবে?

    প্রথমত, আমরা যারা এই আর্দ্র, মৌসুমী বায়ু প্রভাবিত এলাকায় থাকি, তাদের অন্যতম সমস্যাগুলির মধ্যে একটি হল, অতিরিক্ত মাত্রায় ঘাম হওয়া। মাথার ভিতরেও গরমের মধ্যে ঘাম জমে নিয়মিত। সেই ঘামের মধ্যে জড়িয়ে যায় ধুলো, ময়লা। তাতেই ধীরে ধীরে অজান্তেই হতে থাকে চুলের ক্ষতি। চুলের গোড়ায় আর সঠিক পরিমাণে পুষ্টি তখন পৌঁছতে পারে না। চুল হয়ে যায় হালকা। তাতে বাড়ে চুল পড়ার সমস্যা। গোড়া দুর্বল হয়ে যায় এর ফলেই। তাই নিয়মিত চুল পরিষ্কার করা দরকার।

    আরও পড়ুন: বড় খবর! মমতা সরকারের মুকুটে নয়া পালক! শিক্ষাক্ষেত্রে 'SKOCH' স্বীকৃতি বাংলার

    অনেকের ক্ষেত্রেই দেখা যায়, তারা নিয়মিত শ্যাম্পু করেন, কিন্তু চুলে তেল দেন না। মনে রাখতে হবে, যেমন ভাবে ত্বকের খেয়াল রাখার জন্য দুটি জিনিস খুব গুরুত্বপূর্ণ, একটি হল ক্লিনিং ও অন্যটি ময়েশ্চারাজিং, চুলের ক্ষেত্রেও ঘটনাটি একই। সেদিক থেকে দেখতে গেলে চুল শুধু শ্যাম্পু দিয়ে পরিষ্কার করলেই হবে না, চুলের ময়েশ্চারাজিং করতে হবে। আর সেই কারণেই তেল দেওয়া, কন্ডিশনার ব্যবহার করা একান্তই দরকার।

    আরও পড়ুন: অনলাইন পরীক্ষার দাবীতে উত্তাল বইপাড়া! কলকাতা বিশ্ববিদ্যালয়ের গেট আটকে বিক্ষোভ

    অনেকেই বলবেন, চুলে তেল দিয়ে বাইরে বার হলে, আরও চটচটে হয়ে যায় চুল, জট পড়ে যায়। সেক্ষেত্রে তেল ব্যবহার করা অস্বস্তিকর। সেই কথা মেনেও বলা যায়, দরকার হলে বাড়িতে, ছুটির দিন, রাতে চুলে ভাল করে তেল দিয়ে রাখুন। সারারাত তেল দেওয়া থাক। পরের দিন শ্যাম্পু করে ফেলুন। তাতে চুলের পুষ্টি থাকবে আবার স্টাইলও থাকবে।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Lifestyle

    পরবর্তী খবর