Home /News /education-career /
Calcutta University|| অনলাইন পরীক্ষার দাবীতে উত্তাল বইপাড়া! কলকাতা বিশ্ববিদ্যালয়ের গেট আটকে বিক্ষোভ 

Calcutta University|| অনলাইন পরীক্ষার দাবীতে উত্তাল বইপাড়া! কলকাতা বিশ্ববিদ্যালয়ের গেট আটকে বিক্ষোভ 

Calcutta University Online Examination Update: কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অনলাইন না অফলাইন তার সিদ্ধান্ত হবে আগামী শুক্রবার বৈঠকে। আপাতত আন্দোলন স্থগিত রাখল কলকাতা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের একাংশ।

  • Share this:

#কলকাতা: করোনার প্রকোপ কাটিয়ে এ বার স্বাভাবিক ছন্দে ফেরার পালা। শিশুদের স্কুল থেকে কলেজ সবই খুলেছে নিদিষ্ট নিয়ম মেনে। একইভাবে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের ফিরতে হয়েছে কলেজে। আর ঠিক তারপরেই বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুয়ায়ী বিভিন্ন সেমিস্টার অফলাইনে হওয়ার বিষয়ে ঘোষণা হয়েছে। আর তাতেই পড়ুয়াদের মাথায় হাত।

অফলাইনে পরীক্ষার কথা শুনে পড়ুয়াদের একাংশ বিক্ষোভ শুরু করে সোমবার কলেজস্ট্রিট ক্যাম্পাসের মূল ফটকের সামনে। এ দিন দুপুর বারো'টা নাগাদ ঘোষিত কর্মসূচি অনুযায়ী কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রধান ক্যাম্পাস কলেজস্ট্রিটের মেন গেটের সামনে অবস্থান করে পড়ুয়াদের একাংশ। পড়ুয়াদের দাবী, দীর্ঘ দু'বছর করোনার জেরে ক্যাম্পাস বন্ধ থাকায় ক্লাস এবং পরীক্ষা হয়েছে অনলাইন। এ বছর হটাৎ করে বিশ্বিবদ্যালয়ের তরফে নোটিশ দিয়ে জানানো হয় পরীক্ষা হবে অফলাইনে। এই নোটিশ দেখে বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের একাংশের কার্যত চক্ষু চড়কগাছ।

আরও পড়ুন: কিছুক্ষণের মধ্যেই ঘনাবে দুর্যোগ, তুমুল ঝড়-বৃষ্টির সঙ্গে মুহুর্মুহু বজ্রপাতের সতর্কতা জারি

কেন অনলাইন ছেড়ে অফলাইন পরীক্ষা? এই প্রশ্নকে সামনে রেখে কলকাতা বিশ্ববিদ্যালয়ের কলেজস্ট্রিট ক্যাম্পাসের মেন গেটে অবস্থান করে বিশ্ববিদ্যালয়ের-ই অন্য ক্যাম্পাস থেকে আসা পড়ুয়ারা। আন্দোলনরত পড়ুয়াদের দাবী, এতদিন অনলাইন পরীক্ষা দেওয়ার পরে হঠাৎ করে কেন অফলাইন পরীক্ষা হবে কলেজ খুলেই? সিলেবাস সম্পূর্ণ হয়নি, অনলাইন ক্লাসে কিছু স্টাডি মেটিরিয়াল দেওয়া হলেও তা সিলেবাস সম্পূর্ণ করার উপযোগী নয় বলেই দাবি পড়ুয়াদের। এমনকি দু-মাসের মধ্যে ছ'মাসের সিলেবাস কী করে শেষ করা যায়?  এই ধরনের প্রশ্নও তুলেছেন আন্দোলনরত পড়ুয়ারা। প্রায় ২ ঘন্টা এই আন্দোলনে উত্তাল ছিল বইপাড়া।

এ দিন বিক্ষোভের পর রেজিস্ট্রার পড়ুয়াদের প্রতিনিধিদের ডেকে পাঠান। আন্দোলনরত পাঁচ পড়ুয়া রেজিস্ট্রারের সঙ্গে দেখা করে। এরপর পড়ুয়ারা জানান, তাঁদের দাবির কথা প্রতিটি ক্যাম্পাসের প্রিন্সিপালকে লিখিত আকারে  জমা দিতে হবে। পড়ুয়াদের সঙ্গে আলোচনার পর শুক্রবার বৈঠকে এই বিষয়টি আলোচনা হবে। তারপর চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হবে। যদিও এই সিদ্ধান্তের পরে পড়ুয়াদের অবস্থান কলেজ স্ট্রিট ক্যাম্পাস থেকে উঠে গেলেও তাঁদের হুশিয়ারি যদি অনলাইন পরীক্ষা না হয় তাহলে ফের অবস্থানের পথ বেছে নেবেন।

Susovan Bhattacharjee

Published by:Shubhagata Dey
First published:

Tags: Calcutta University

পরবর্তী খবর