Home /News /life-style /
Healthy breakfast : ব্রেকফাস্টেই বাজিমাত! এই খাবারগুলি খেলে চটজলদি পাবেন উজ্জ্বল ত্বক

Healthy breakfast : ব্রেকফাস্টেই বাজিমাত! এই খাবারগুলি খেলে চটজলদি পাবেন উজ্জ্বল ত্বক

Skin care

Skin care

Healthy breakfast : সবার আগে দেখা দরকার আপনি ভিতর থেকে কতটা সুস্থ! সারাদিন কী খাচ্ছেন তার উপর অনেক কিছু নির্ভর করে।

  • Share this:

    #কলকাতা: ত্বকে ননা রকমের ক্রিম বা কসমেটিক্স ব্যবহার করেও কোনও লাভ হচ্ছে না! কিন্তু কিছুতেই কমছে না ত্বকের সমস্যা। মাসে একবার করে ফেশিয়াল করেও সেই ঔজ্জ্বল্য আসছে না। সবার আগে দেখা দরকার আপনি ভিতর থেকে কতটা সুস্থ! সারাদিন কী খাচ্ছেন তার উপর অনেক কিছু নির্ভর করে। তবে তার থেকেও গুরুত্বপূর্ণ হল আপনি খালি পেটে সকালে ঘুম থেকে উঠে কী খাচ্ছেন। ব্রেকফাস্ট যেহেতু দিনের প্রথম খাওয়া, এবং এর আগে অনেকটা সময় খালি পেটে থাকতে হয়, তাই এই দিকে নজর দেওয়া জরুরি।

    ব্রেকফাস্টে কয়েকটি খাবার একটি ভেবেচিন্তে রাখুন। চটজলদি উজ্জ্বল ত্বক পান কি না নিজেই দেখে নিন।

    ১) গাজর ত্বকের জন্য খুব উপকারী একটি সবজি। এতে ভিটামিন এ থাকে প্রচুর। তাই সকালে ব্রেকফাস্টের সময়ে এক বাটি গাজরের স্যুপ খান। অথবা অন্য কিছুর সঙ্গেও গাজর খেতে পারেন। ত্বক হাইড্রেটেড থাকবে। উজ্জ্বল থাকবে।

    ২) ত্বকের পক্ষে অ্যান্টি অক্সিড্যান্ট খুবই উপকারী। তাই অ্যান্টি অক্সিড্যান্ট সমৃদ্ধ খাবার খান। যেমন স্ট্রবেরি, ব্ল্যাকবেরি এই বেরি জাতীয় ফলগুলি খেলে ত্বক সুন্দর থাকবে সহজে। এছাড়াও এই ফলগুলি ভিতর থেকে সুস্থ রাখে।

    ৩) ব্রেকফাস্টে ডিম খান। ডিমে প্রোটিন থাকে। সকালে প্রোটিন যুক্ত খাবার খেলে সারাদিন শক্তি পাওয়া যায়। ব্লাড সুগার ও হরমোনের ভারসাম্য় ঠিক থাকে। ত্বকও টান টান থাকে। তাই সপ্তাহে ২-৩ দিন ব্রেকফাস্টে ডিম খেতে পারেন। চেষ্টা করুন সেদ্ধ বা পোচড এগ খেতে। তবে ডিমের সঙ্গে তেল, মাখন, চিজ এসব খাবেন না। প্রয়োজনে ডিমের সাদা অংশটুকুই শুধু খান।

    ৪) ব্রেকফাস্টে আমন্ড বাদাম রাখুন। রোজ ব্রেকফাস্টের সময়ে দুটো করে আমন্ড বাদাম ত্বক ও চুল দুইয়ের পক্ষেই খুব উপকারী।

    আরও পড়ুন- একটি চামচ মুখে রাখুন! গন্ধ আর রং বলে দেবে কোন রোগ শরীরে বাসা বেঁধেছে

    ৫) এক কাপ দুধে একটু হলুদ ও মধু মিশিয়ে খেতে পারেন। হলুদ অ্যান্টি সেপটিকের কাজ করে। যে কোনও রকম ইনফেকশনে বাধা দেয়। এছাড়া লিভার ভাল রাখে। আর মধুতে অ্যান্টি অক্সিড্যান্ট থাকে। ত্বকের জন্য এই পানীয় খুবই ভাল।

    ৬) একেবারে খালি পেটে নয়। দুধ-কর্নফ্লেক্স বা ওটসের সঙ্গে ফল খান। যে কোনও ফলই ত্বকের জন্য ভাল। তবে চেষ্টা করুন পাকা পেঁপে খাওয়ার। পাকা পেঁপে হজম শক্তি ভাল রাখে। হজম শক্তি ভাল থাকলে ত্বকও ভাল থাকে।

    Published by:Swaralipi Dasgupta
    First published:

    Tags: Breakfast, Glowing skin

    পরবর্তী খবর