Home /News /life-style /
Health Tips: চকোলেট ড্রিঙ্ক খেতে ভালোবাসেন, অসাধারণ গুণে সমৃদ্ধ রক্ষা করবে শরীর

Health Tips: চকোলেট ড্রিঙ্ক খেতে ভালোবাসেন, অসাধারণ গুণে সমৃদ্ধ রক্ষা করবে শরীর

Health Tips: 3 ingredients antioxidant loaded chocolate drinks that can be healthy and tasty- Photo- Representative

Health Tips: 3 ingredients antioxidant loaded chocolate drinks that can be healthy and tasty- Photo- Representative

Health Tips: স্বর্গীয় স্বাদে রসনাতৃপ্তি, মাত্র ৩টি উপাদানে তৈরি করা যাবে এই সব স্বাস্থ্যকর চকোলেট ড্রিঙ্ক!

  • Share this:

#কলকাতা: বাইরে কনকনে ঠান্ডা। ঘরের ভিতরে ঘন, ক্রিমে ভরপুর চকোলেট ড্রিঙ্ক (Chocolate Drinks)। আহা, আর পায় কে! তবে শুধু মনোমুগ্ধকর স্বাদ বা টেক্সচারের জন্য নয়, অ্যান্টিঅক্সিডেন্ট (Health Tips) সমৃদ্ধ উপাদানের জন্যও এটা সারা বিশ্বের সব বয়সী মানুষের কাছে সমান ভাবে জনপ্রিয়।

তবে চকোলেট পানীয় (Chocolate Drinks) নিয়ে অনেকেরই ভুল ধারণা আছে।এখনকার লাইফস্টাইলে (Lifestyle) তাঁরা মনে করেন যে, এটা স্বাস্থ্যকর নয়। ক্যালোরি বাড়িয়ে দেয়। কিন্তু এটা ভুল ধারণা। কোকোয় আছে পলিফেনল এবং ফ্ল্যাভানল। যা অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। শুধু তা-ই নয়, রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়। মানসিক চাপের কারণে কোষের যে ক্ষতি হয়, তা-ও মেরামত করে চকোলেট ড্রিঙ্ক (Chocolate Drinks)। এতে ক্যানসার প্রতিরোধী উপাদানও আছে।

এখনকার লাইফস্টাইলে (Lifestyle) চকোলেট পানীয়ের খুব ভক্ত, কিন্তু ক্যালোরি নিয়ে চিন্তায় থাকলে, তারও সমাধান আছে। মাত্র ৩টি সহজ উপাদান দিয়ে সুস্বাদু চকোলেট পানীয় তৈরি করা যায়, যাতে ক্যালোরি বেড়ে যাওয়ার ভয় নেই। অথচ অ্যান্টিঅক্সিডেন্ট গুণাগুণও (Health Tips) রয়েছে।

আরও পড়ুন - Murshidabad News: পছন্দের লোককে কাজ দিতে হবে, সরকারি এক আধিকারিককে রিভলবার দিয়ে প্রাণে মারার হুমকি

চকোলেট কফি: চকোলেট এবং কফি প্রেমী, উভয়ের জন্যই এই পানীয় তুলনাহীন। একটা প্যানে ২ কাপ দুধ, ২ টেবিলচামচ মিষ্টি কোকো পাউডার এবং ১ চা-চামচ কফি পাউডার দিতে হবে। এ বার মিশ্রণটা ঘন ও ক্রিমের মতো না-হওয়া পর্যন্ত এটাকে নাড়তে হবে। এটাকে আরও সুগন্ধি বানাতে স্টার অ্যানিসের মতো মশলাও যোগ করা যায়।

পিনাট হট চকোলেট: হাই প্রোটিন খাবার খেয়েও যদি কেউ ওজন কমাতে চান, তাঁর জন্য এই পানীয়টা উপযুক্ত। প্রথমে একটা প্যানে ২ টেবিলচামচ পিনাট বাটার গলিয়ে নিতে হবে। তাতে হাফ কাপ ডার্ক চকোলেট এবং এক কাপ ফুল ফ্যাট দুধ দিয়ে ভালো করে ফেটিয়ে নিতে হবে। এতে মিষ্টি স্বাদ আনতে অল্প একটু স্টিভিয়া যোগ করা যায়। ব্যস, মুখে দিলেই স্বর্গীয় অনুভূতি!

আরও পড়ুন - WHO জারি করল Alert, কোনও দিনই শেষ হবে না করোনা ভাইরাস, থেকে যাবে এডস, ম্যালেরিয়ার মতো

আমন্ড চকোলেট ড্রিঙ্ক: একটা পাত্রে দেড় কাপ আমন্ড দুধে হাফ কাপ চকোলেট চিপস দিয়ে ঘন হওয়া পর্যন্ত নাড়তে হবে। এর পর দিতে হবে আধ চা-চামচ ভ্যানিলা এসেন্স। ব্যস, আমন্ড চকোলেট ড্রিঙ্ক তৈরি। পরিবেশন করার সময় উপরে বাদাম কুচি দিয়ে গার্নিশ করে দিলে দেখতে ভালো লাগবে।

স্পাইসড চকোলেট: প্রথমে একটি প্যান গরম করে তাতে দেড় কাপ ফুল ফ্যাট দুধ দিয়ে নাড়তে হবে। এর পর যোগ করতে মিষ্টি কোকো পাউডার। মিশ্রণটি ঘন না-হওয়া পর্যন্ত নাড়তে হবে। নামানোর আগে তাতে যোগ করতে হবে হাফ চা-চামচ অল স্পাইসড পাউডার।

ডেটস হট চকোলেট: সুস্বাদু ঘন ক্রিমের মতো হট চকোলেট তৈরি করতে একটি প্যানে ১/৪ কাপ জল নিয়ে মাঝারি আঁচে গরম করতে হবে। এর পর তাতে ২ টেবিলচামচ আনসল্টেড কোকো পাউডার যোগ করে ভালো ভাবে নাড়তে হবে। মিশ্রণটি বেশ ঘন হয়ে এলে তাতে মেশাতে হবে আধ কাপ হেভি ক্রিম, ৪টি ডার্ক চকোলেট কিউব। মিশ্রণটি ঘন না-হওয়া পর্যন্ত নাড়া বন্ধ করলে চলবে না। হয়ে গেলে একটি সুন্দর কাচের কাপে বা গ্লাসে ঢেলে তার উপর ছড়িয়ে দিতে হবে চকোলেট ফ্লেক্স। ব্যস, হট চকোলেট তৈরি!

Published by:Debalina Datta
First published:

Tags: Chocolate, Food, Lifestyle

পরবর্তী খবর