Home /News /kolkata /
Abhishek Banerjee: 'নিঃশব্দ বিপ্লব'! অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বই ঘিরে এখন কৌতূহল চরমে

Abhishek Banerjee: 'নিঃশব্দ বিপ্লব'! অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বই ঘিরে এখন কৌতূহল চরমে

অভিষেক বন্দ্যোপাধ্যায়।

অভিষেক বন্দ্যোপাধ্যায়।

Abhishek Banerjee: ২০১৪ সালে সাংসদ হয়েছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূলনেত্রীর ভ্রাতুষ্পুত্র অভিষেক বন্দ্যোপাধ্যায়। কার্যকালের আট বছর অতিবাহিত। দুই বছর এখনও বাকি লোকসভা ভোটের।

  • Share this:

#কলকাতা:  আগামী বছর রাজ্যে পঞ্চায়েত নির্বাচন। তার পরেই দেশ জুড়ে দামামা বেজে যাবে লোকসভা নির্বাচনের। বছর খানেক বাকি থাকতেই, রাজ্যের রাজনৈতিক শিবিরে এখন জোর চর্চা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বই ‘নিঃশব্দ বিপ্লব’ নিয়ে। ২০২৪-এর লোকসভা নির্বাচনের আগে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের বই নিয়ে আগ্রহ তৈরি হয়েছে রাজ্যের রাজনৈতিক শিবিরে। আবার অভিষেক বন্দোপাধ্যায় প্রকাশ করবেন সাংসদ হিসেবে তাঁর ‘সাফল্যের’ খতিয়ান, বই আকারে। সেই বইয়ের নাম ‘নিঃশব্দ বিপ্লব’।

২০১৪ সালে সাংসদ হয়েছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূলনেত্রীর ভ্রাতুষ্পুত্র অভিষেক বন্দ্যোপাধ্যায়। কার্যকালের আট বছর অতিবাহিত। দুই বছর এখনও বাকি লোকসভা ভোটের। তবে কাজের খতিয়ান তুলে ধরার জন্য তিনি এখন থেকেই ময়দানে নেমে পড়েছেন, অপেক্ষা করলেন না অভিষেক বন্দোপাধ্যায়। সাংসদ হিসেবে বিগত আট বছরে ডায়মন্ড হারবারের কী কী উন্নতি ঘটালেন তিনি, সেই হিসেবই তুলে ধরবেন বই আকারে। আগামী ১৮ জুন এই বই প্রকাশ অনুষ্ঠান হতে চলেছে বলে রাজনৈতিক মহল সূত্রে খবর। বাইয়ের নাম ‘নিঃশব্দ বিপ্লব’ কেন? নেতৃত্বের তরফ থেকে দক্ষিণ ২৪ পরগনার সংগঠন বা দলীয় কাজের সাথে যুক্ত কর্মীরা অবশ্য বলছেন, ‘‘ডায়মন্ড হারবারে গত আট বছরে প্রচুর কাজ হয়েছে। সাংসদ হিসেবে যে ধরনের উন্নয়নমূলক কাজ অভিষেক বন্দ্যোপাধ্যায় করেছেন, তা সচরাচর দেখা যায় না। গত আট বছরে ডায়মন্ড হারবারের চেহারা কতটা বদলে দিয়েছেন সাংসদ, তা এলাকায় না গেলে বোঝা যাবে না। নিঃশব্দে কাজ করে গিয়েছেন অভিষেক। সেই কারণেই বইয়ের নাম নিঃশব্দ বিপ্লব।’’

আরও পড়ুন: স্ত্রীর শরীর কুপিয়ে ফালাফালা, স্বামী ঝুলছে গাছের সঙ্গে! বাঁকুড়ায় হাড়হিম কাণ্ড

সামনের বছরই রাজ্যে পঞ্চায়েত ভোট তার পর লোকসভা ভোট। দেশ জুড়ে বিজেপি বিরোধী জোট গঠনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। জাতীয় স্তরের রাজনীতিতে তাই তৃণমূলনেত্রী এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ। সে কথা মাথায় রেখেই রাজ্যের রাজনীতিতে অভিষেক বন্দোপাধ্যায় অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছেন। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক হয়ে সাংগঠনিক কাজে যেমন তাকে দেখা যাচ্ছে, তেমনই বাংলার বাইরেও আসাম, ত্রিপুরা, মেঘালয়, গোয়ার মতো রাজ্য সামলাচ্ছেন। এছাড়া বালিগঞ্জ বিধানসভা হোক বা আসানসোল লোকসভা উপনির্বাচনের দায়িত্ব সামলেছেন অভিষেক বন্দোপাধ্যায়। তাই ‘নিঃশব্দ বিপ্লব’ কোনও বিচ্ছিন্ন বা সাধারণ কর্মসূচি নয়। এ আসলে নিঃশব্দে সাংসদ ও সর্বভারতীয় সাধারণ সম্পাদকের নানা কাজ ধাপে ধাপে তুলে ধরা৷

আরও পড়ুন: দিলীপ ঘোষের কাছে এল ফোন, তাতেই তুমুল আলোড়ন! ফের ক্ষমতা বৃদ্ধির ইঙ্গিত?

রাজনৈতিক মহলের কাছে দায়িত্বশীল অভিষেক বন্দোপাধ্যায় যিনি নেতা ও সাংসদ তার কাজ তুলে ধরাই বলে মনে করছে রাজনৈতিক শিবিরের বড় অংশই।এই মুহূর্তে জাতীয় রাজনীতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ অভিষেক বন্দোপাধ্যায়। ২০২১ সালে বাংলার বিধানসভা ভোটে মোদী থেকে অমিত শাহ, নাড্ডা থেকে বিরোধী শিবিরের একাধিক নেতা তাকে আক্রমণ শানালেও অভিষেক বন্দোপাধ্যায় বাংলার নির্বাচনে জয় হাসিলে একটা গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন৷ তাই 'নিঃশব্দ বিপ্লব’ প্রকাশ করে অভিষেক বন্দ্যোপাধ্যায় শুধু ডায়মন্ড হারবারকে নয়, বরং গোটা রাজ্যকেই জানিয়ে দেবেন, জনপ্রতিনিধি হিসেবে তিনি কতটা সফল।

আবীর ঘোষাল

Published by:Uddalak B
First published:

Tags: Abhishek Banerje

পরবর্তী খবর