Home /News /kolkata /
Sealdah Metro Station: খুলে যাচ্ছে শিয়ালদহ মেট্রোর দরজা, উঠলেই কত ভাড়া জানেন? রেলের দারুণ চমক

Sealdah Metro Station: খুলে যাচ্ছে শিয়ালদহ মেট্রোর দরজা, উঠলেই কত ভাড়া জানেন? রেলের দারুণ চমক

Sealdah Metro Station

Sealdah Metro Station

সব স্টেশনেই স্মার্ট কার্ড রিচার্জের সুবিধা থাকছে। (Sealdah Metro Station)

  • Share this:

#কলকাতা: সোমবার থেকে খুলে যাচ্ছে শিয়ালদহ মেট্রোর দরজা। শিয়ালদহ স্টেশন থেকে মেট্রোয় পা দিলেই খসাতে হবে নূন্যতম দশ টাকা । শিয়ালদহের পূর্ব এবং পশ্চিম দু’দিকের পরবর্তী স্টেশনের দূরত্বই দু’কিলোমিটারের বেশি হওয়ায় সর্বনিম্ন পাঁচ টাকার টোকেন এই স্টেশনে থাকছে না। মেট্রো সূত্রে খবর, আগামী সপ্তাহেরর মাঝামাঝি, ১৪ জুলাই এই রুটে বাণিজ্যিক পরিষেবা শুরু করতে চাইছে কর্তৃপক্ষ। (Sealdah Metro Station)

আগামিকাল উদ্বোধন হয়ে গেলেই শিয়ালদহ থেকে যাত্রী নিয়ে ছোটা শুরু করবে মেট্রো। একদিকে ফুলবাগান, অন্যদিকে এসপ্ল্যানেড। দুই স্টেশনেরই দূরত্ব দু’কিলোমিটারের বেশি। যে কারণে শিয়ালদহ থেকে একটা স্টেশন যেতে গেলেও খরচ হবে দশ টাকা। সেক্টর ফাইভ পর্যন্ত যেতে খরচ হবে ২০ টাকা। মেট্রোর ভাড়ার তালিকা অনুযায়ী প্রথম দু’কিলোমিটার দূরত্বের ভাড়া পাঁচ টাকা। তারপর দুই থেকে পাঁচ কিলোমিটারের ভাড়া দশ টাকা। শিয়ালদহ থেকে যেহেতু ফুলবাগান স্টেশনের দূরত্ব ২.৩৩ কিলোমিটার এবং এসপ্ল্যানেডের ২.৪৫ কিলোমিটার, তাই এখান থেকে ট্রেনে চাপলেই যাত্রীদের খসবে দশ টাকা।

আরও পড়ুন: মেট্রো স্টেশনে হাজার হাজার অনুরাগী ডেকে জন্মদিন উদযাপন, গ্রেফতার জনপ্রিয় ইউটিউবার!

বিপুল সংখ্যক যাত্রী ওঠানামা হবে ধরে নিয়েই তাদের সুবিধার জন্য দুটি লাইনের জন্য শিয়ালদহ স্টেশনে থাকছে তিনটি প্ল্যাটফর্ম। মানে তৈরি হয়েছে আইল্যান্ড প্ল্যাটফর্ম। দু’পাশেই বসেছে স্ক্রিনডোর। ভিড়ের কথা মাথায় রেখে ট্রেনের দু’দিক দিয়ে ওঠানামা করার জন্য ডবল ডিসচার্জ প্ল্যাটফর্ম থাকছে। নির্মাণকারী সংস্থার প্রতিনিধি রূপক সরকার জানিয়েছেন, "আগামী দিনে হাওড়া অবধি এই পরিষেবা চালু হয়ে গেলে আরও যাত্রী হবে। তাই স্টেশন অনেক বেশি প্রশস্ত করেছি আমরা। তবে বউবাজারের কাজ পুরোপুরি শেষ না হওয়ায় আপাতত একটি প্ল্যাটফর্ম চালু করা হচ্ছে। বাকি বউবাজারের কাজ শেষের পরে অপারেশনাল করা হবে।"

আরও পড়ুন: দুর্গাপুরে হয়ে গেল 'বিশেষ' বিয়ে! বাংলার তিন গৃহবধূ মন জিতে নিলেন সকলের

মেট্রো কর্তৃপক্ষ মনে করছে, ইস্ট-ওয়েস্ট মেট্রোর ক্ষেত্রে শিয়ালদহ অন্যতম গুরুত্বপূর্ণ স্টেশন হতে চলেছে। সেই কারণেই যাত্রীদের ভিড় সামলাতে ও তাঁদের সুরক্ষার কথা ভেবে শিয়ালদহ স্টেশনে বিশেষ প্ল্যাটফর্ম রাখা হয়েছে। যাত্রীর চাপ সামাল দিতে স্টেশনে থাকছে ৯টি সিঁড়ি, ১৮টি এসকেলেটর, ২৭টি টিকিট কাউন্টার। এছাড়াও, বিশেষ ভাবে সক্ষমদের জন্য থাকছে বিশেষ লিফট। লোকাল ট্রেন থেকে নেমে যাত্রীরা যাতে মেট্রো স্টেশনে চলে আসতে পারেন, সেব্যবস্থাও করা  হয়েছে। মেট্রো স্টেশন চত্বর থেকেই কাটা যাবে লোকাল ট্রেনের টিকিটও। এছাড়া জাতীয় মানবাধিকার কমিশনের সুপারিশ মেনে এই স্টেশনে থাকছে শৌচালয়।

Published by:Raima Chakraborty
First published:

Tags: Kolkata Metro Rail, Sealdah Metro

পরবর্তী খবর