Home /News /kolkata /
CBI: সিবিআইয়ের এক তদন্তকারী অফিসারের বিরুদ্ধে অভিযোগ, তদন্ত ভার নিল সিআইডি

CBI: সিবিআইয়ের এক তদন্তকারী অফিসারের বিরুদ্ধে অভিযোগ, তদন্ত ভার নিল সিআইডি

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

CBI: অভিযাগ, জিজ্ঞাসাবাদের নামে তাঁকে হুমকি দেখানো হয়েছে। ভয় দেখিয়ে জোর করে বয়ান রেকর্ডের চেষ্টাও করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তদন্তকারী অফিসার।

  • Share this:

#কলকাতা: কয়লা পাচার মামলায় এক সাক্ষীকে ভয় দেখানো ও হুমকি দেওয়ার অভিযোগ উঠল সিবিআইয়ের তদন্তকারী অফিসারের বিরুদ্ধে। ওই সাক্ষীর অভিযোগের ভিত্তিতে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার ওই অফিসারের বিরুদ্ধে তদন্ত শুরু করল সিআইডি। উল্লেখ্য, কয়লা পাচার মামলায় তদন্ত করছে সিবিআই। তদন্তের স্বার্থেই একাধিক ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই। এমন কি আগামী দিনেও একাধিক জনকে জিজ্ঞাসাবাদের সম্ভাবনাও রয়েছে। এই প্রক্রিয়ার মধ্যেই এই মামলার তদন্তকারী অফিসার উমেশ কুমারের বিরুদ্ধে অভিযোগ করেন এক সাক্ষী।

আরও পড়ুন- রাষ্ট্রপতি পদে বিরোধী প্রার্থী হতে রাজি, সম্মতি জানালেন যশবন্ত! ধন্যবাদ মমতাকে

দক্ষিণ ২৪ পরগনার বিষ্ণুপুর থানা এলাকার বাসিন্দা জনৈক হায়বার আখন্দ নামে এক ব্যক্তি যাকে সাক্ষী হিসেবে ডাকা হয়েছিল সিবিআইয়ে। তাঁর অভিযাগ, জিজ্ঞাসাবাদের নামে তাঁকে হুমকি দেখানো হয়েছে। ভয় দেখিয়ে জোর করে বয়ান রেকর্ডের চেষ্টাও করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তদন্তকারী অফিসার। এমন কী তাকে দিয়ে প্রভাবশালীদের নাম বলানোর জন্য চাপও তৈরি করা হয়। এহেন অভিযোগ এনে বিষ্ণপুর থানায় লিখিত অভিযোগ করেন ওই ব্যক্তি। মে মাসের মাঝামাঝি হওয়া ওই অভিযোগের ভিত্তিতে বিষ্ণু্পুর থানা ভারতীয় দণ্ডবিধির ১২০(বি), ৫০৬, ৪৬৫, ৪৬৭, ৪৬৮, ৩৪-সহ একাধিক ধারা অর্থাৎ অপরাধমূলক ষড়যন্ত্র, ভয় দেখানো ও জালিয়াতির মামলা রুজু করে সিবিআইয়ের তদন্তকারী অফিসারের বিরুদ্ধে। যে মামলার তদন্তভার নিল সিআইডি।

আরও পড়ুন- রাষ্ট্রপতি পদে যশবন্ত বনাম কার লড়াই? বেঙ্কাইয়া নাইডুকে নিয়ে বাড়ছে জল্পনা

সিআইডির এক কর্তা জানিয়েছেন, বিষ্ণুপুর থানায় দায়ের হওয়া অভিযোগের ভিত্তিতে তদন্ত করছিল থানা। সেই তদন্তভার সিআইডি নিয়েছে। সবটাই তদন্ত করে দেখা হচ্ছে। সূত্রের খবর, তদন্তের প্রয়োজনে ওই সিবিআই অফিসারকে ডেকে জিজ্ঞাসাবাদ করতে পারে সিআইডি। প্রসঙ্গত এটা নতুন নয়। এর আগে রোজভ্যালির একটি মামলায় সিবিআই অফিসারের বিরুদ্ধে ওঠা অভিযোগে তদন্ত শুরু করে কলকাতা পুলিস। কালীঘাট থানাতেও ইডির অফিসারদের বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে আগে। তারও তদন্ত জারি রয়েছে। কয়লা পাচার মামলায় শুধু সিবিআই নয়, ইডিও সমান্তরাল ভাবে তদন্ত চালিয়ে যাচ্ছে। সম্প্রতি দক্ষিণ ২৪ পরগনার জেলার এক তৃণমূল বিধায়ককে কয়লা পাচার মামালায় জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই।

Amit Sarkar
Published by:Uddalak B
First published:

Tags: CBI, ED

পরবর্তী খবর