Home /News /kolkata /
Durga Puja 2021 | Puchkaman: ফুচকায় চকোলেট-ম্যাগি-চিকেন-কর্ন চিজ-সহ প্রায় ১৫ রকম! 'ফুচকাম্যান'-এর অভিনব প্রয়াস...

Durga Puja 2021 | Puchkaman: ফুচকায় চকোলেট-ম্যাগি-চিকেন-কর্ন চিজ-সহ প্রায় ১৫ রকম! 'ফুচকাম্যান'-এর অভিনব প্রয়াস...

ফুচকায় চকোলেট-ম্যাগি-চিকেন-কর্ন চিজ-সহ প্রায় ১৫ রকম! 'ফুচকাম্যান'-এর অভিনব প্রয়াস...

ফুচকায় চকোলেট-ম্যাগি-চিকেন-কর্ন চিজ-সহ প্রায় ১৫ রকম! 'ফুচকাম্যান'-এর অভিনব প্রয়াস...

'ফুচকাম্যান' অবশ্য অন্য কথা বলছে (Durga Puja 2021 | Puchkaman)। 'স্ট্রিট ফুডের সুপারহিরো' ট্যাগলাইন নিয়ে বাজারে পসরা জমিয়েছে 'ফুচকাম্যান' (Durga Puja 2021 | Puchkaman)।

  • Share this:

#কলকাতা: ফুচকা (Phuchka) খেতে ভালোবাসেন না, এমন লোক খুঁজে পাওয়া সত্যিই মুশকিল। তাও আবার কলকাতায়। তেঁতুলগোলা জল, রকমারি মশলা, ছোলা সেদ্ধ, গন্ধরাজ লেবুর গন্ধে ম ম করছে আশপাশ... আর একদিকে আলুসেদ্ধ, কালোমরিচ, লঙ্কাগুঁড়োর ঝাঁজ আর সবকিছুকে পাশ কাটিয়ে নিপুণ হাতে একজন ফুচকাওয়ালা আলুসেদ্ধ মাখছেন এবং ফুলকো ফুলকো ফুচকা (Phuchka) আঙুল দিয়ে 'ফচ' শব্দে ভেঙে তার ভিতরে আলুর পুর ভরে পরিবেশন করছেন শাল পাতায়। দোকানের চার ধারে অধীর আগ্রহে অপেক্ষা করছেন জিভে জল চলে আসা ফুচকাপ্রেমীরা। কলকাতার অলি-গলিতে এই দৃশ্যে হামেশাই চোখে পড়ে সকলের। কলকাতার সবচেয়ে জনপ্রিয় স্ট্রিট ফুড এককথায় ফুচকা (Kolkata Street Food)।

চকোলেট ফুচকা। চকোলেট ফুচকা। ম্যাগি ফুচকা। ম্যাগি ফুচকা। কর্ন চিজ ফুচকা। কর্ন চিজ ফুচকা। আলু ও দই ফুচকা। আলু ও দই ফুচকা।

দিন বদলের সঙ্গে সঙ্গে খাবারেও এসেছে ভিন্ন স্বাদ। আজকাল বিভিন্ন হোটেল-রেস্তোরাঁয় হরেক রকমের ফিউশন খাবার মানুষের জিভে ধরেছে। কিন্তু ফুচকা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা খুব কম জায়গাতেই হয়। 'ফুচকাম্যান' অবশ্য অন্য কথা বলছে (Durga Puja 2021 | Puchkaman)। 'স্ট্রিট ফুডের সুপারহিরো' ট্যাগলাইন নিয়ে বাজারে পসরা জমিয়েছে 'ফুচকাম্যান' (Durga Puja 2021 | Puchkaman)। তাঁদের উদ্দেশ্য, কলকাতার এই সবচেয়ে প্রিয় স্ট্রিট ফুডকে একটু অন্য ভাবে পরিবেশন করে একে আরও জনপ্রিয় করে তোলা। তাঁদের বিশেষত্ব, স্বাদের পাশাপাশি অবশ্যই পরিষ্কার-পরিচ্ছন্নতা।

চুরমুর। চুরমুর। চিকেন ফুচকা। চিকেন ফুচকা। কর্ন চিজ পাওভাজি। কর্ন চিজ পাওভাজি।

ট্র্যাডিশনাল তেঁতুল জলের আলু ফুচকা থেকে শুরু করে নানা উপকরণের সংমিশ্রণে নতুন ধরনের ফুচকা কলকাতাবাসীকে উপহার দিচ্ছে 'ফুচকাম্যান'। ২০১৮ সাল থেকে ইতিমধ্যেই দমদম, বেহালা, গড়িয়া, বসিরহাট, কামালগাজি ও ঠাকুরপুকুরে আউটলেট খুলেছেন তাঁরা। ভবিষ্যতে গোটা রাজ্যজুড়েই এই ধরনের ফুচকা খাদ্যরসিকদের প্লেটে পৌঁছে দিতে চায় 'ফুচকাম্যান'। কর্ণধার সুজয় বোস, এস কে সৈকত ও জয়িতা মিত্র জানিয়েছেন, প্রায় ১৫ ধরনের ফুচকা তৈরি করছেন তাঁরা। আর কলকাতা তাঁদের ভালোবাসতেও শুরু করেছে। পূর্ব ভারতে এটাই একমাত্র 'কুইক সার্ভিস রেস্টুরেন্ট' বলে দাবি তাঁদের।

আরও পড়ুন: পুজোয় মিষ্টিমুখ মাস্ট, চেখে দেখুন মিষ্টি ছাড়া রসগোল্লা!

কর্ন চিজ ফুচকা। কর্ন চিজ ফুচকা। পনির সেজুয়ান পাউটিন। পনির সেজুয়ান পাউটিন।

২০-৭০-৯০-১০০-১১০-১৫০ টাকা রেঞ্জের প্লেটে রয়েছে চকোলেট, কর্ন চিজ, কর্ন চিজ চিকেন, ম্যাগি, চিকেন, ঘুগনি, ফুচকাম্যানস স্পেশ্যাল ফুচকার মতো নানা ফিউশন ফুচকা। সঙ্গে হরেক সুস্বাদু জল ও চাটনি। এবারের পুজোর জন্য রয়েছে স্পেশ্যাল বাকেটের বন্দোবস্তও। ৪-৫ জন একসঙ্গে গিয়ে কাস্টোমাইজড ভাবেও চেখে দেখা যাবে ভিন্ন ধরনের ফুচকা। রয়েছে চুরমুর, কানাডার স্পেশ্যাল স্ট্রিট ফুড পাউটিন, মেক্সিকোর কোয়াশেডিলাশ ও মুম্বইয়ের পাও ভাজির মতো বিকল্প। পুজোর জন্য রয়েছে নানা কম্বো ও স্পেশ্যাল অফার। পড়ুয়াদের জন্য থাকবে বিশেষ ছাড়ও। দুপুর দেড়টা থেকে সাড়ে তিনটেয় চলে 'হ্যাপি আওয়ার্স'। তাহলে পুজোর একটা দিন বন্ধু বা আত্মীয়দের নিয়ে 'ফুচকাম্যান'-এ ঢুঁ দিচ্ছেন তো? যোগাযোগ-- ৭৯৮০২৬৭৭৪২।

আরও পড়ুন: পেট ও মন ভরাতে এই সুস্বাদু নিরামিষ বিরিয়ানি খান, স্বাদে কোনও অংশে কম না!

Published by:Raima Chakraborty
First published:

Tags: Durga Puja 2021, Durga Puja Recipes, Phuchka, Puja Recipes 2021, Resto-puja-2021

পরবর্তী খবর