Home /News /international /
AL QUAEDA CHIEF: খতম আল কায়দার নেতা জাওয়াহিরি, কেন ভারতের জন্য গুরুত্বপূর্ণ এই খবর?

AL QUAEDA CHIEF: খতম আল কায়দার নেতা জাওয়াহিরি, কেন ভারতের জন্য গুরুত্বপূর্ণ এই খবর?

২০১৪ সালে আল জাওয়াহিরি প্রথমবার ভারতকে হুমকি দেয়। তারপর ২০২২ সালের এপ্রিলে হিজাব বিতর্ক নিয়ে ফের হুমকি। ২০২২-এর জুন মাসে সরাসরি ভারতের নাশকতার হুমকি দেয় জাওয়াহিরি। দাবি করে দিল্লি, মুম্বাই ও উত্তরপ্রদেশে ফিদাইন হামলার।

  • Share this:

    #ওয়াশিংটন: আমেরিকান ড্রোন হামলায় নিহত আল কায়দার লিডার আয়মান আল জাওয়াহিরি। তবে কে এই জাওয়াহিরি? বিগত কয়েক বছর ধরে কাশ্মীরে ঢোকার চেষ্টা চালিয়েছিল এই আল কায়দা নেতা। গত কয়েক বছরে বার বার হুমকি দিয়েছে ভারতকে। শেষ হুমকি ২০২২ সালে।

    ২০১৭ সালে জাওয়াহারি ও আল কায়দার মদতে তৈরি হয় আর এক সন্ত্রাসবাদী গোষ্ঠী গাজওয়া-উল-হিন্দ। তবে কিছু দিনের মধ্যেই তাদের নেতা জাকির মুসাকে খতম করে ভারতীয় সেনা। মাজা ভেঙে যায় গোষ্ঠীর।

    ২০১৪ সালে আল জাওয়াহিরি প্রথমবার ভারতকে হুমকি দেয়। তারপর ২০২২ সালের এপ্রিলে হিজাব বিতর্ক নিয়ে ফের হুমকি। ২০২২-এর জুন মাসে সরাসরি ভারতে নাশকতার হুমকি দেয় জাওয়াহিরি। দাবি করে দিল্লি, মুম্বই ও উত্তরপ্রদেশে ফিদাইন হামলার।

    বার বার ভারতকে হুমকি দেওয়া জাওয়াহিরির শেষ রক্ষা হল না। মঙ্গলবার ভোরে মার্কিন ড্রোন হামলায় খতম জাওয়াহিরি। বিশেষজ্ঞদের মতে ভারতের জন্যও স্বস্তির খবর আল জাওয়াহিরির নিধন।

    আরও পড়ুন: বিমান হানায় খতম আল কায়দা প্রধান জাওয়াহিরি, ৯/১১ হামলার বদলা নিল আমেরিকা

    ৯/১১ হামলার মূলচক্রী আল জাওয়াহিরী। বহু বছর ধরে জাওয়াহিরির লোকেশন ট্রেস করছিল আমেরিকা। ২০২২-এ কাবুলের একটি সেফ হাউসে জাওয়াহিরির পরিবারকে চিহ্নিত করে আমেরিকার গোয়েন্দা সংস্থা। জুলাই মাস থেকে শুরু হয় অপারেশনের কাজ। ২৫ জুলাই সবুজ সংকেত দেয় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার ভোর রাতে কাবুলের সেফ হাউসে খতম জাওয়াহিরি।

    আরও পড়ুন: জওয়াহিরির মৃত্যুর পর আল-কায়দা সামলাবেন কে, উঠছে বিন লাদেনের বিশ্বস্ত নিরাপত্তা প্রধানের নাম

    বিশেষজ্ঞদের একটি তত্ত্ব বলছে, পাকিস্তান জাওয়াহিরির সেফ হাউসের তথ্য তুলে দেয় আমেরিকার হাতে। বর্তমান পরিস্থিতিতে একাধিক অর্থনৈতিক বাধার মুখে দাঁড়িয়ে পাকিস্তান। এই তথ্যের জন্য আইএমএফ ডিলে আমেরিকার সাহায্যর আশ্বাস পেয়ে থাকতে পারে পাকিস্তান। তবে এখনও আমেরিকা বা পাকিস্তান প্রশাসনের কাছ থেকে এই তথ্যের কোনও প্রমাণ পাওয়া যায়নি।

    Ilmaz Syed

    Published by:Teesta Barman
    First published:

    Tags: Terrorist

    পরবর্তী খবর