Home /News /international /
Ayman al-Zawahiri Death: জওয়াহিরির মৃত্যুর পর আল-কায়দা সামলাবেন কে, উঠছে বিন লাদেনের বিশ্বস্ত নিরাপত্তা প্রধানের নাম

Ayman al-Zawahiri Death: জওয়াহিরির মৃত্যুর পর আল-কায়দা সামলাবেন কে, উঠছে বিন লাদেনের বিশ্বস্ত নিরাপত্তা প্রধানের নাম

Al Qaeda Most Wanted Saif Al Adel

Al Qaeda Most Wanted Saif Al Adel

Al Qaeda Next Leader Most-wanted Saif al-Adel: বিন লাদেনের মৃত্যুর পর আল-আদেলই দলের গুরুত্বপূর্ণ কৌশলবিদ। মিডল ইস্ট ইনস্টিটিউটের মতে, সাইফ আল-আদেলই দলের আগামী নেতৃত্ব হতে পারেন।

  • Share this:

    আফগানিস্তানের রাজধানী কাবুলে মার্কিন যুক্তরাষ্ট্রের সফল ড্রোন হামলায় নিহত হয়েছেন আল কায়দা নেতা আয়মান আল-জাওয়াহিরি। ২০১১ সালে জঙ্গিগোষ্ঠীর প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেন নিহত হওয়ার পর এটিই সন্ত্রাসবাদী গোষ্ঠীর জন্য সবচেয়ে বড় ধাক্কা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার সকালে (ভারতীয় সময়) একটি টেলিভিশন ভাষণে বলেছেন “ন্যায়বিচার হয়েছে” এবং তাঁর আশা জাওয়াহিরির মৃত্যু ৯/১১-এ মার্কিন যুক্তরাষ্ট্রে নিহত ৩,০০০ মানুষের পরিবারকে শান্তি দেবে। নিহত এই আল-কায়দা নেতা ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের হামলার মূল পরিকল্পনাকারী এবং বিশ্বের ‘মোস্ট ওয়ান্টেড’ সন্ত্রাসবাদীদের মধ্যে অন্যতম ছিলেন।

    ২০১১ সালে বিন লাদেনের উত্তরসূরি হওয়ার পর থেকেই জাওয়াহিরি আল কায়দার নেতৃত্ব দিয়ে আসছিলেন। জাওয়াহিরির হত্যায় সন্ত্রাসবাদী গোষ্ঠী চরম উত্তরাধিকার সংকটের মুখোমুখি হয়েছে। বেশ কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, বিন লাদেনের মৃত্যুর পর আল-আদেলই দলের গুরুত্বপূর্ণ কৌশলবিদ। মিডল ইস্ট ইনস্টিটিউটের মতে, সাইফ আল-আদেলই দলের আগামী নেতৃত্ব হতে পারেন। মার্কিন গোয়েন্দা সংস্থার মতে, মিশরীয় প্রাক্তন সেনা কর্মকর্তা আল কায়দার একজন প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন, তিনি ১৯৮০-র দশকে সন্ত্রাসবাদী গোষ্ঠী মাকতাব আল-খিদমতে যোগ দিয়েছিলেন।

    আরও পড়ুন- দেশবাসীকে বিশেষ আবেদন নরেন্দ্র মোদির, "২-১৫ অগাস্ট নিজের ডিপি রাখুন জাতীয় পতাকা"

    আরও পড়ুন- 'নিজেকে লেখা চিঠি': প্রকাশের পথে কবি নরেন্দ্র মোদির গুজরাতি কবিতার ইংরাজি অনুবাদ

    এই সময়েই তিনি বিন লাদেন এবং আয়মান আল-জাওয়াহিরির সঙ্গে দেখা করেন এবং তাঁদের গোষ্ঠী মিশরীয় ইসলামিক জিহাদে (ইআইজে) যোগ দেন। সাইফ আল-আদেল ১৯৮০’র দশকে আফগানিস্তানে রুশ বাহিনীর বিরুদ্ধেও যুদ্ধ করেছিলেন। সাইফ আল-আদেল ওসামা বিন লাদেনের প্রধান নিরাপত্তা নির্বাহীর  দায়িত্বে ছিলেন এবং ২০০১ সাল থেকেই এফবিআই-এর ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় রয়েছেন। সাইফ আল-আদেলের সম্পর্কে তথ্যের জানালে এখন পুরস্কার মূল্য দেওয়া হবে ১০ মিলিয়ন মার্কিন ডলার। আল-আদেল সম্পর্কে গোয়েন্দা সংস্থার পেজে বলা হয়েছে, “মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকদের হত্যার ষড়যন্ত্র, হত্যা, মার্কিন যুক্তরাষ্ট্রের ভবন ও সম্পত্তি ধ্বংস করার এবং মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় প্রতিরক্ষা ধ্বংস করার ষড়যন্ত্রের” অভিযোগে তাঁকে খোঁজা হচ্ছে।

    এবিসি নিউজের একটি পুরোনো প্রতিবেদন অনু্যায়ী, মার্কিন বাহিনী ১৯৯৩ সাল থেকেই সাইফ আল-আদেলকে খুঁজছে। কুখ্যাত ‘ব্ল্যাক হক ডাউন’ ঘটনা যাতে ১৮ জন আমেরিকাবাসীর মৃত্যু হয়, তখন আল-আদেলের বয়স ৩০।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Al-Qaeda

    পরবর্তী খবর