Home /News /explained /
N95 Mask: Explained: এন৯৫ ও কেএন৯৫ মাস্ক কতবার ব্যবহার করা যেতে পারে? বিশেষজ্ঞরা যা বলছেন...

N95 Mask: Explained: এন৯৫ ও কেএন৯৫ মাস্ক কতবার ব্যবহার করা যেতে পারে? বিশেষজ্ঞরা যা বলছেন...

মাস্কের বিষয়ে জানুন

মাস্কের বিষয়ে জানুন

N95 Mask: এই বিষয়ে সবথেকে ভাল বলতে পারবেন বিশেষজ্ঞরা। এক নজরে দেখে নেওয়া যাক মাস্ক নিয়ে বিশেষজ্ঞদের মতামত।

  • Share this:

#নয়াদিল্লি: বর্তমানে মাস্ক হল একটি খুবই গুরুত্বপূর্ণ জিনিস। এখন সবসময় নিজের সঙ্গে এই মাস্ক রাখা সবথেকে বেশি জরুরি। সকলের দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে উঠেছে এই মাস্ক। কিন্তু সকলের মনে এই মাস্ক নিয়ে বিভিন্ন ধরনের প্রশ্ন রয়েছে। এর মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ প্রশ্নটি হল একটি এন৯৫ (N95) মাস্ক এবং একটি কেএন৯৫ (KN95) মাস্ক কতবার পুনরায় ব্যবহার করা যায়। এই বিষয়ে সবথেকে ভাল বলতে পারবেন বিশেষজ্ঞরা। এক নজরে দেখে নেওয়া যাক মাস্ক নিয়ে বিশেষজ্ঞদের মতামত।

আমেরিকার সেন্টার অফ ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (US Centers Of Disease Control And Prevention) জানিয়েছে যে, স্বাস্থ্যকর্মীরা একটি এন৯৫ মাস্ক প্রায় ৫ বার ব্যবহার করতে পারে। কিন্তু এটি নির্ভর করে একজন কতটা সুরক্ষিত ভাবে সেই মাস্ক ব্যবহার করছে তার ওপরে। কিন্তু সেই মাস্ক পরে বাজারে এবং বিভিন্ন জায়গায় যাওয়া উচিত নয়। কারণ সেক্ষেত্রে পুরো দিন সেই মাস্ক ব্যবহার করা উচিত নয়। মাস্ক নিয়ে স্টাডি করা ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজির (California Institute Of Technology) রিচার্ড ফ্ল্যাগান (Richard Flagan) জানিয়েছেন যে, সাধারণত একটি এন৯৫ মাস্ক দুই থেকে তিনদিনের বেশি ব্যবহার করা উচিত নয়।

আরও পড়ুন: ব্রেক আপের পরে কেন মানসিকভাবে ভেঙে পড়েন বেশি পুরুষরাই? জানাচ্ছে গবেষণা

ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজির রিচার্ড ফ্ল্যাগান জানিয়েছেন যে, মাস্ক পরে নিঃশ্বাস প্রশ্বাস নেওয়ার ফলে তার মধ্যে বিভিন্ন ধরনের পারটিকেল জমা হতে থাকে। আর মাস্কের বাইরে বিভিন্ন ধরনের নোংরা এবং জীবাণু লাগতে শুরু করে। এর ফলে এন৯৫ মাস্ক কখনও ধুয়ে ব্যবহার করা উচিত নয়। একটি এন৯৫ মাস্ক দুই থেকে তিনদিন ব্যবহার করে তা ফেলে দেওয়া উচিত। করোনার ক্ষেত্রে সবথেকে সুরক্ষিত হল এন৯৫ মাস্ক।

আরও পড়ুন: করোনার ভ্যাকসিন নেওয়ার পরে কি পিরিয়ডের সমস্যায় ভুগছেন?

আরও পড়ুন: এই খাবারগুলি মাইক্রোওয়েভ আভেনে দিচ্ছেন নাকি? অজান্তেই ডেকে আনছেন মহাবিপদ

আমেরিকার সেন্টার অফ ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন লক্ষ্য করেছে যে, একজন করোনার রোগী যদি কোনও মাস্ক পরে না থাকে তাহলে সে তার সামনে ৬ ফিট দূরত্বে থাকা মানুষকে সংক্রমিত করতে পারে মাত্র ১৫ মিনিটে। এক্ষেত্রে করোনা রোগী এবং তার সামনে থাকা ব্যক্তি যদি কাপড়ের মাস্ক পরে থাকে তাহলে সংক্রমণ ছড়াতে সময় লাগবে ২৭ মিনিট। একই ভাবে করোনা রোগী মাস্ক না পরে থাকলে এবং সামনের ব্যক্তি সার্জিক্যাল মাস্ক পরে থাকলে সংক্রমণ ছড়াতে পারে ৩০ মিনিটে। কিন্তু সেই করোনা রোগী যদি এন৯৫ মাস্ক পরে থাকে এবং তার সামনের ব্যক্তিও যদি এন৯৫ মাস্ক পরে থাকে তাহলে সংক্রমণ ছড়াতে সময় লাগে প্রায় ২৫ ঘণ্টা।

Published by:Suman Biswas
First published:

Tags: N95 Mask

পরবর্তী খবর