Corona Vaccine: করোনার টিকা থেকে পার্শ্বপ্রতিক্রিয়ায় প্রথম মৃত্যু 'স্বীকার' করল কেন্দ্র!

করোনার টিকা থেকে পার্শ্বপ্রতিক্রিয়ায় প্রথম মৃত্যু 'স্বীকার' করল কেন্দ্র!

গত ৫ ফেব্রুয়ারি থেকে ৩১ মার্চের সময়সীমায় টিকাগ্রহণকারী (Coronavirus Vaccine) তিনজনের শরীরে অ্যানাফিলেক্সিস (Anaphylaxis) দেখা গিয়েছে। তাঁদের মধ্যেই একজনের মৃত্যু হয়েছে।

  • Share this:

    #নয়াদিল্লি: করোনাভাইরাসের মোকাবিলায় গণটিকাকরণ (Coronavirus Vaccine) ছাড়া আর কোনও পথ দেখাতে পারেননি বিজ্ঞানী-চিকিৎসকেরা। এরই মধ্যে টিকা নেওয়ার পার্শ্বপ্রতিক্রিয়ায় এক ব্যক্তির মৃত্যুর খবর চিন্তা বাড়িয়েছে। লক্ষ লক্ষ করোনার টিকা নেওয়া মানুষের মধ্যে গত ৫ ফেব্রুয়ারি থেকে ৩১ মার্চের সময়সীমায় টিকাগ্রহণকারী তিনজনের শরীরে অ্যানাফিলেক্সিস (Anaphylaxis) দেখা গিয়েছে। তাঁদের মধ্যেই একজনের মৃত্যু হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পর্যবেক্ষণ, করোনার টিকা নেওয়ার ফলেই সম্ভবত এই মৃত্যু হয়েছে। অ্যানাফিলেক্সিস ভয়ঙ্কর রকমের অ্যালার্জি। যা মুহূর্তের মধ্যে শরীরে প্রভাব ফেলে। এতে মৃত্যুও হতে পারে।

    এই মৃত্যু স্বাভাবিক ভাবেই দেশের প্রথম করোনাভাইরাসের ভ্যাকসিন নেওয়ার পর প্রথম মৃত্যু বলে মেনে নিচ্ছে কেন্দ্র। এই পর্যায়ে প্রায় ৬০ মিলিয়ন করোনার টিকার ডোজ দেওয়া হয়েছিল। এই তিন জনের ঘটনা বিরলের মধ্যে বিরলতম। এই সময় ভ্যাকসিন নেওয়ার পর প্রায় ২৮ জনের মৃত্যু হয়েছিল। তবে সেই মৃত্যুগুলির সঙ্গে অ্যানাফিলেক্সিসের কোনও সম্পর্ক খুঁজে পাওয়া যায়নি। ৯ জনের মৃত্যুর কারণই অনুধাবন করা যায়নি।

    জাতীয় AEFI কমিটি (Adverse event following immunization)-র চেয়ারপার্সন ডক্টর এনকে অরোরা বলেছেন, 'এটাই দেশের প্রথম মৃত্যু যেখানে মৃত্যুর কারণে হিসেবে করোনার ভ্যাকসিন নেওয়ার পর অ্যানাফিলেক্সিসের প্রভাব রয়েছে। কিন্তু আপনারা যদি বৃহত্তর পরিধিতে দেখেন, তাহলে এত টিকাকরণের মাঝে এটি একটি বিরল ঘটনা। ৩১টি কেস নিয়ে আমরা তদন্ত করেছি, এবং একজনের মাত্র মৃত্যুর কারণ এটি পাওয়া গিয়েছে। তবে দুজনের অ্যানাফিলেক্সিস থাকলেও, তার সঙ্গে টিকার কোনও যোগ নেই। অ্যানাফিলেক্সিস হলে তা চিকিৎসা করা বেশিরভাগ ক্ষেত্রেই সম্ভব'।

    যে ব্যক্তির অ্যানাফিলেক্সিসে মৃত্যু হয়েছে, তিনি ৬৮ বছরের এক ব্যক্তি ছিলেন, গত ৮ মার্চ ২০২১ সালে করোনার টিকা নিয়েছিলেন তিনি। এছাড়াও ২১ বছরের এক মেয়ে ও ২২ বছরের একজন ছেলের শরীরে অ্যানাফিলেক্সিসের প্রভাব পাওয়া গিয়েছে। তাঁরা গত ১৯ ও ১৬ জানুয়ারি করোনার টিকা নিয়েছিলেন। তবে তাঁরা দু'জনেই হাসপাতালে চিকি‍ৎসার পর সুস্থ হয়ে গিয়েছেন।

    Published by:Raima Chakraborty
    First published: