সঞ্জীবনী গাড়ির জীবনের একটি দিন

আমার কাজ হল সারা দেশের গ্রামগুলিতে যাওয়া এবং সম্প্রদায়গুলিকে কোভিড-১৯ সম্পর্কে মূল্যবান তথ্য সরবরাহ করা যা তাদের ভাইরাস থেকে রক্ষা করতে সহায়তা করতে পারে

আমার কাজ হল সারা দেশের গ্রামগুলিতে যাওয়া এবং সম্প্রদায়গুলিকে কোভিড-১৯ সম্পর্কে মূল্যবান তথ্য সরবরাহ করা যা তাদের ভাইরাস থেকে রক্ষা করতে সহায়তা করতে পারে

  • Share this:

    নমস্কার, আমার নাম সঞ্জীবনী গাড়ি। আমি সারা ভারতের বিভিন্ন গ্রামে ভ্রমণ করি। আমার কাজ হল সারা দেশের গ্রামগুলিতে যাওয়া এবং সম্প্রদায়গুলিকে কোভিড-19 সম্পর্কে মূল্যবান তথ্য সরবরাহ করা যা তাদের ভাইরাস থেকে রক্ষা করতে সহায়তা করতে পারে।

    2020 সালের জানুয়ারিতে পৃথিবী কীভাবে পরিবর্তিত হয়েছিল তা ফিরে দেখা এমন কিছু ছিল যার জন্য কেউ আমাকে প্রস্তুত করতে পারত না। ভাইরাসটি দেশ থেকে দেশে ভ্রমণ, বাড়িতে অনুপ্রবেশ দেখা, মানুষকে উত্তরের চেয়ে বেশি প্রশ্ন রেখে গেছে। সৌভাগ্যক্রমে, এটি এমন একটি বিষয় যা আমি সাহায্য করতে পারি।

    আমার বর্তমান পথে, আমি সারা দেশের 5টি জেলা পরিদর্শন করি যার ফলে কিছু আকর্ষণীয় কথোপকথন হয়। প্রতিদিন, আমি গ্রামের মধ্যে ভ্রমণ করার সময় শত শত সম্প্রদায়ের সদস্যদের সাথে আলাপচারিতা করতে পেরে আনন্দিত। আমার যাত্রা আমাকে শহুরে এবং গ্রামীণ উভয় এলাকায় নিয়ে যায় যা আমাকে বিভিন্ন গোষ্ঠীর মানুষের সাথে যোগাযোগের সুযোগ করে দেয়। এই ব্যক্তিদের প্রোফাইল বয়স গ্রুপ, আর্থ-সামাজিক পটভূমি এবং লিঙ্গ জুড়ে বিস্তৃত। যদিও আমরা মহামারীর একটি গুরুত্বপূর্ণ বিন্দুতে আছি যেখানে এখন ভ্যাকসিন পাওয়া যায়, সঞ্জীবনী গাড়ি হিসাবে আমার কাজ আগের মতোই গুরুত্বপূর্ণ। উদাহরণস্বরূপ, ইন্দোরে আমার শেষ সফরে, আমাকে ভ্যাকসিন সম্পর্কে অনেক প্রশ্ন জিজ্ঞাসা করা হয়েছিল। সবচেয়ে সাধারণ হচ্ছে "আগর টিকা লাগায়া তো কোভিড-19 সংক্রমণ হোগা কেয়া?" (আমরা যদি ভ্যাকসিন নিই, আমরা কি এখনও কোভিড-এ আক্রান্ত হতে পারি?)। কেউ কেউ "টিকা কাহা মিলেগা" জিজ্ঞাসা করে? (আমরা কোথায় টিকা পেতে পারি?)। আমি সবসময় নিশ্চিত করি যে আমি প্রচুর তথ্যমূলক লিফলেট, বার্তা এবং একটি দল নিয়ে ভ্রমণ করি যা প্রত্যেকের প্রশ্নের উত্তর দেয়। প্রায়শই, ছোট বাচ্চারা আমার কাছে দৌড়ে যায়, তাদের পরিবারের কাছে আমার আগমনের কথা ঘোষণা করে। "গাড়ি আ গয়ি!" (ভ্যান এসেছে!)। সর্বাধিক প্রসারের জন্য, আমার বার্তাগুলি যাতে বাধা হিসাবে সাক্ষরতা ছাড়াই সবার কাছে পৌঁছায় তা নিশ্চিত করার জন্য একটি অন্তর্ভুক্তিমূলক পদ্ধতি গ্রহণ করা গুরুত্বপূর্ণ। এর জন্য, আমার অডিও-ভিজ্যুয়াল স্ক্রিন টিকার জন্য নিবন্ধন, কোভিড উপযুক্ত আচরণ অনুসরণ ইত্যাদি মূল পয়েন্টগুলিতে "কীভাবে" ভিডিওগুলি প্রকল্প করে। এইভাবে, লোকেরা যখন সাহায্যের প্রয়োজন হয় তখন আমাকে ভিজ্যুয়াল গাইড হিসাবে ব্যবহার করতে পারে। কেউ কেউ আমার ভিডিওগুলি দেখার সময় নিজেদের নিবন্ধন করে যা সচেতনতা তৈরি করতে একাধিক ধরণের যোগাযোগ ব্যবহারের সুবিধাগুলি দেখায়। ইতিবাচক প্রতিক্রিয়ার অর্থ আরও বেশি লোক কোভিড-19 উপযুক্ত আচরণ অনুশীলন করছে, যা পরবর্তীতে তাদের সম্প্রদায়কে বসবাসের জন্য একটি নিরাপদ জায়গা করে তুলবে।

    আমার কাজের মধ্যে ভ্যাকসিন দ্বিধার সমাধানও জড়িত। কিছু রহস্য এবং ভুল ধারণা মানুষকে টিকা করণ পুরোপুরি ভুলে যেতে ভয় দেখিয়েছে, কিন্তু এই লোকদের সাথে আমি সবচেয়ে বেশি যোগাযোগ করতে আগ্রহী। পূর্বে উল্লিখিত প্রশ্নের সম্পূর্ণ বিপরীতে, কিছু প্রতিক্রিয়ার মধ্যে রয়েছে "টিকা দেওয়ার পরেও মানুষ মারা যাচ্ছে, আমি কেন ঝুঁকি নেব?' এবং "আমি আমার শরীরে বাইরের পদার্থ দেওয়াতে বিশ্বাস করি না"। এই ধরনের ব্যক্তিরা সরাসরি কোভিড-19 দ্বারা প্রভাবিত হতে পারত এবং/অথবা গভীরভাবে নিহিত চিন্তা ভাবনা থাকতে পারত যা আধুনিক বিজ্ঞান যা সরবরাহ করে তার বিরোধিতা করে। এই গ্রামগুলিতে আমি বেশি সময় ব্যয় করি, যা সম্ভবত বছরের পর বছর ধরে ভুল ধারণা হতে পারে তা বাতিল করার চেষ্টা করে। নিজেকে, নিজের পরিবারকে রক্ষা করার জন্য টিকা নেওয়ার গুরুত্ব এবং সংক্রমণের শৃঙ্খল ভেঙে আমি মানুষকে ধীরে ধীরে এই বিস্ময়টি আবিষ্কার করতে দেখে আনন্দ পেয়েছি যা বৈজ্ঞানিক তথ্য এবং প্রমাণ যা টিকা দেওয়ার সুবিধাগুলিকে সমর্থন করে। আমি তাদের সাথে তাদের মতো অন্যান্য ব্যক্তিদের সম্পর্কেও কথা বলি, যারা তথ্য-ভিত্তিক সহায়তার কারণে নিজেদের নিবন্ধন করেছে যা আমি সরবরাহ করতে সক্ষম হয়েছি।

    উপরন্তু, সংখ্যায় শক্তি আছে। এই মতাদর্শ অনুসরণ করে আমি প্রতিটি সফরে পঞ্চায়েত প্রধান, গ্রাম পঞ্চায়েত ইত্যাদির মতো গ্রাম কর্মকর্তাদের সাথে কথা বলার চেষ্টা করি। এটি করে আমি আরও বিস্তৃত শ্রোতাদের কাছে পৌঁছাতে পারি এবং কোভিড-19 উপযুক্ত আচরণের প্রচার এবং ভ্যাকসিন দ্বিধা হ্রাস করার জন্য তাদের সমর্থন তালিকাভুক্ত করতে পারি। তারা আমার সম্পর্কে ইতিবাচক বার্তা ছড়িয়ে ও সাহায্য করে, সঞ্জীবনী। এটি প্রায়শই অন্যান্য গ্রামের নেতাদের কাছে পৌঁছায় যারা তখন আমাকে তাদের সম্প্রদায়ে স্বাগত জানায়। রাজ্য লাইন জুড়ে ভ্রমণ করতে সক্ষম হয়ে, আমি আমার শিক্ষাভাগ করার সুযোগ পেয়েছি যা আমার দলকে নির্বাচিত জেলাগুলিতে লক্ষ্যযুক্ত সহায়তা সরবরাহ করতে সক্ষম করে। সংরক্ষণ কোথা থেকে আসে তা বোঝার মাধ্যমে এবং সুবিধাভোগীদের তাদের প্রয়োজনীয় সহায়তার সাথে যুক্ত করে, আমি, সঞ্জীবনী গাড়ি, সমাজের সদস্যদের মধ্যে জ্ঞানের স্তর, মনোভাব এবং অনুশীলনউন্নত করে সংক্রমণের শৃঙ্খল ভাঙতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করি। বর্তমান, প্রাসঙ্গিক তথ্যের সাথে আপ টু ডেট থাকার মাধ্যমে, আমাকে একটি বিশ্বাসযোগ্য উৎস হিসাবেও দেখা হয়, যা আজকের আবহাওয়ায়, কোভিড-19 দ্বারা সংক্রামিত হওয়ার ঝুঁকি হ্রাস করতে সহায়তা করতে অনেক দূর যেতে পারে। আগামী কয়েক মাসে, আমার লক্ষ্য 3200000 এরও বেশি ব্যক্তির কাছে পৌঁছানো এবং তাদের নিরাপদ বোধ করার জন্য প্রয়োজনীয় জ্ঞান-ভিত্তিক সহায়তা প্রদান করা।

    ইন্দোর, গুন্টুর, দক্ষিণ কন্নড়, নাসিক এবং অমৃতসরের নির্বাচিত গ্রামগুলিতে আমি শীঘ্রই আপনাকে দেখার অপেক্ষায় রয়েছি।

    তারা রঘুনাথ,

    কোঅরডিনেটার কমিউনিটি ইনভেস্টমেন্ট,

    ইউনাইটেড ওয়ে মুম্বাই

    Published by:Ananya Chakraborty
    First published: