Home /News /business /
ITR: এখনও পর্যন্ত জমা পড়েছে ৩ কোটি আইটিআর ফাইল; মেয়াদ বাড়ানো নিয়ে সরকার কী বলছে?

ITR: এখনও পর্যন্ত জমা পড়েছে ৩ কোটি আইটিআর ফাইল; মেয়াদ বাড়ানো নিয়ে সরকার কী বলছে?

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ITR: আয়কর বিভাগ তাদের বক্তব্য ২৫শে জুলাই ট্যুইটের মাধ্যমে জানিয়েছে। তারা জানিয়েছে এখনও পর্যন্ত প্রায় তিন কোটির বেশি আয়কর রিটার্ন জমা করা হয়েছে।

  • Share this:

#কলকাতা: আর্থিক বর্ষ ২০২১-২২-এর আয়কর রিটার্ন ফাইল জমা করার জন্য মাত্র ছয় দিন বেঁচে রয়েছে। কারণ আগামী ৩১ জুলাই পর্যন্ত আর্থিক বর্ষ ২০২১-২২-এর আয়কর রিটার্ন জমা করা যাবে। আয়কর বিভাগ ইতিমধ্যেই করদাতাদের কাছে যথা সময়ে আয়কর রিটার্ন জমা দেওয়ার অনুরোধ জানিয়েছে। কিন্তু এর মধ্যেই দেশের বেশি সংখ্যক আয়করদাতা মনে করছে যে, আগের দুই বছরের মতো এবারও আয়কর জমা দেওয়ার তারিখ বাড়িয়ে দেওয়া হতে পারে। কিন্তু ভারত সরকার এবং আয়কর বিভাগের তরফে আগেই জানানো হয়েছে যে এবার আর আয়কর রিটার্ন ফাইল জমা করার দিন বাড়ানো হবে না। রাজস্ব সচিব বিগত সপ্তাহে স্পষ্ট করে জানিয়ে দিয়েছিলেন যে ভারত সরকার এবার আয়কর রিটার্ন জমা দেওয়ার তারিখ কোনও মতেই বাড়াবে না। সুতরাং ৩১ জুলাইয়ের মধ্যেই করদাতাদের জমা করতে হবে আয়কর রিটার্ন।

আয়কর বিভাগ তাদের বক্তব্য ২৫শে জুলাই ট্যুইটের মাধ্যমে জানিয়েছে। তারা জানিয়েছে এখনও পর্যন্ত প্রায় তিন কোটির বেশি আয়কর রিটার্ন জমা করা হয়েছে। এবার আয়কর রিটার্ন জমা করার শেষ তারিখ ৩১ শে জুলাই। যা ধীরে ধীরে এগিয়ে আসতে চলেছে। এখন আর মাত্র ৭ দিন বাকি। সুতরাং যে সকল করদাতা এখনও আয়কর রিটার্ন জমা দেননি, তাঁদের কাছে অনুরোধ করা হচ্ছে যে তারা ৩১ জুলাইয়ের মধ্যেই আয়কর রিটার্ন জমা করে দেন। আয়কর বিভাগের তরফে আয়কর রিটার্ন জমা করার তারিখ বাড়ানোর কোনও সংকেত দেওয়া হয়নি।

আরও পড়ুন- 'মন্ত্রিত্ব ছাড়বেন?' সংক্ষিপ্ত জবাবে সিদ্ধান্ত জানিয়ে দিলেন পার্থ

বিগত আর্থিক বর্ষ ২০২১-২২-এ প্রায় ৫.৮৯ কোটি করদাতা আয়কর রিটার্ন জমা করেছিলেন। আয়কর বিভাগের অনুমান যে এই বছর প্রায় ৭ কোটি করদাতা আয়কর রিটার্ন জমা করবেন। কিন্তু আয়কর জমা দেওয়ার শেষ তারিখ ৩১ জুলাই। সুতরাং এখন হাতে রয়েছে মাত্র ৬ দিন। কিন্তু এখনও পর্যন্ত অর্ধেক করদাতাই আয়কর রিটার্ন জমা করেননি।

আরও পড়ুন- 'বাংলাকে ভাঙতে গেলে আগে সত্যিকারের সিংহের সঙ্গে লড়ো!' হঙ্কার মমতার

আয়কর রিটার্ন জমা করার বিকল্প -

এখনও যাঁরা আয়কর রিটার্ন জমা করেননি তাঁদের জন্য আয়কর বিভাগের তরফ বিভিন্ন ধরনের বিকল্প রয়েছে। আয়কর রিটার্ন জমা করার জন্য আলাদা পোর্টাল রয়েছে। incometaxindia.gov.in পোর্টালে গিয়ে করদাতারা নিজেদের আয়কর রিটার্ন ফাইল জমা করতে পারবেন। আয়কর বিভাগের তরফে চালু করা হয়েছে এই ই-ফাইলিং পোর্টাল। এর মাধ্যমে আয়করদাতারা খুব সহজেই আয়কর রিটার্ন জমা করতে পারবেন।

Published by:Uddalak B
First published:

Tags: Income Tax

পরবর্তী খবর