• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • INDIAN RAILWAYS CHAR DHAM YATRA SPECIAL TRAIN FROM SEPTEMBER 18 KNOW DETAILS SS

'Char-Dham Yatra' Special Train: চার ধাম স্পেশাল ট্রেন লঞ্চ IRCTC-র, যাত্রা শুরু কবে ? জেনে নিন

The train will cover several top tourist destinations, including Char Dham–Badrinath, Jagannath Puri, Rameshwaram, and Dwarkadhish.

Indian Railways 'Char-Dham Yatra' Special Train From September 18: দেশের ট্যুরিজমকে চাঙ্গা করতে ‘দেখো আপনা দেশ’ প্রোগ্রামের কথা ঘোষণা করে সরকার।

  • Share this:

নয়াদিল্লি: ‘দেখো আপনা দেশ’ (Dekho Apna Desh) - প্রোগ্রামের অংশ হিসেবে এবার চার ধাম যাত্রার জন্য স্পেশাল ট্রেন লঞ্চ করল ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন বা IRCTC। এই ডিলাক্স AC ট্রেনটি চার ধাম, বদ্রীনাথ, পুরী, রামেশ্বরম ও দ্বারকায় পৌঁছাবে। মোট যাত্রার সময় ১৬ দিন। দিল্লি থেকে ট্রেনটি ছাড়বে বিশ্বকর্মা পুজোর আগেই।

দেশের ট্যুরিজমকে চাঙ্গা করতে ‘দেখো আপনা দেশ’ প্রোগ্রামের কথা ঘোষণা করে সরকার। সেই অনুযায়ী, এবার চার ধাম যাত্রা নামে ট্রেনটি লঞ্চ হল। জানা যাচ্ছে, ১৮ সেপ্টেম্বর (September 18) দিল্লির সফদরজং স্টেশন থেকে যাত্রা শুরু হবে ডিলাক্স ট্রেনটির। প্রথমে এটি যাবে বদ্রীনাথ, যেখানে বদ্রীনাথ ছাড়াও মানা গ্রাম (ভারত-চিন সীমান্ত), ঋষিকেষ ঘুরে দেখার সুযোগ থাকবে। এরপর পুরীতে পৌঁছাবে ট্রেন। যেখানে পুরীর মন্দির দর্শনের পাশাপাশি পুরীর সমুদ্র সৈকত, চন্দ্রভাগা সমুদ্র সৈকত, কোনারকের সূর্য মন্দির দেখিয়ে রামেশ্বরমের উদ্দেশে রওনা দেবে ট্রেনটি। রামেশ্বরমের পাশাপাশি ধনুসকোডি, নরসিংহ মন্দির (জোশিমঠ), দ্বারকাধিশ দেখানো হবে।

আরও পড়ুন- SPSC Recruitment 2021: সিকিম পাবলিক সার্ভিস কমিশন গ্র্যাজুয়েটদের এই পদে নিয়োগ করছে, জানুন খুঁটিনাটি

মোট ১৬ দিনের এই চার ধামের ট্যুর হবে। যাত্রা করা হবে প্রায় ৮৫০০ কিলোমিটার। IRCTC-র তরফে জানানো হয়েছে, এই ১৬ দিনের যাত্রার জন্য যাত্রী পিছু ভাড়া ৭৮ হাজার ৫৮৫ টাকা।

কী কী সুবিধা থাকছে এই ডিলাক্স ট্রেনে ?

১. ট্রেনটি পুরোপুরি AC। দু’ধরনের কোচ আছে। একটি ফার্স্ট AC ও দ্বিতীয়টি সেকেন্ড AC।

২. ট্যুরের যে প্যাকেজটি দেওয়া হয়েছে, তাতে AC ট্রেনে যাত্রা করার সঙ্গেই ডিলাক্স হোটেল, খাবার, ট্রান্সফার, সাইট সিয়িং ও AC গাড়িতে ঘোরা যাবে। এছাড়াও ট্র্যাভেল ইনস্যুরেন্স থাকবে।

৩. AC ডিলাক্স ট্রেনটিতে রেস্তরাঁ থাকবে, আধুনিক রান্নাঘর, স্নানের জন্য দুর্দান্ত ব্যবস্থাপনা থাকবে এবং সেন্সর লাগানো ওয়াশরুম থাকবে। থাকবে ফুট ম্যাসাজারও।

৪. প্রত্যেকটি কোচে CCTV থাকবে যাত্রীদের সুরক্ষার জন্য

৫. ট্রেনটিতে মোট ১৫৬ জন যাত্রা করতে পারবে কিন্তু বর্তমান করোনা পরিস্থিতির জন্য ১২০ জনকে নিয়ে যাত্রা করা হবে।

৬. এসব ছাড়াও করোনা পরিস্থিতিতে IRCTC করোনা বিধি মেনে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার ও অন্যান্য সামগ্রীর ব্যবস্থা রাখবে।

আরও পড়ুন- আরেকটু হলেই ঘটে যেত বড়সড় বিপদ ! শিশুটিকে নিশ্চিত মৃত্যুর হাত থেকে বাঁচালেন সাফাইকর্মী, দেখুন ভাইরাল ভিডিও

এক্ষেত্রে একটি বিষয় মাথায় রাখতে হবে, যাঁরা এই চার ধাম যাত্রা করতে চান, তাঁদের অবশ্যই করোনা টিকার একটি ডোজ অন্তত নিতে হবে (যদি কেউ ১৮ বছরের বেশি হয় তো)।

Published by:Siddhartha Sarkar
First published: