Home /News /business /
Cardless Money Withdrawal: কার্ড ছাড়া এটিএম থেকে টাকা তোলা যাবে কীভাবে, রইল পুরো পদ্ধতির হদিশ!

Cardless Money Withdrawal: কার্ড ছাড়া এটিএম থেকে টাকা তোলা যাবে কীভাবে, রইল পুরো পদ্ধতির হদিশ!

Cardless Money Withdrawal: আগে ছিল ক্যাশলেস, এখন কার্ডলেস। এক কথায়, যে কোনও গ্রাহক তাঁর ডেবিট বা ক্রেডিট ছাড়াই এটিএম থেকে টাকা তুলতে পারবেন।

  • Share this:

#নয়াদিল্লি: কার্ড ছাড়াই এটিএম থেকে টাকা তোলা যাবে বলে সম্প্রতি ঘোষণা করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এই কাজে ব্যবহার করা হবে ইউপিআই পদ্ধতি। শীঘ্রই এই পরিষেবা চালু করা হবে বলে জানা গিয়েছে। উল্লেখ্য, ২০২১ সালের মার্চে প্রথমবারের মতো ইউপিআই-তে এক মাসে ৫ বিলিয়নের বেশি লেনদেন হয়েছে।

আরও পড়ুন: অনলাইনে ডোরস্টেপ ব্যাঙ্কিং বুক করবেন কীভাবে? খরচই বা কত?

কার্ড ছাড়াই এটিএম থেকে টাকা তোলার পরিষেবা ঘোষণা করতে গিয়ে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন, ‘কার্ড ছাড়াই নগদ অর্থ তোলার ব্যবস্থা চালু হলে ক্লোনিংয়ের মতো অপরাধ কমবে। রাশ টানা যাবে জালিয়াতির ঘটনায়। দেশের সব ব্যাঙ্ক এবং এটিএমে কার্ড ছাড়াই নগদ অর্থ তোলার বিষয়টি জনপ্রিয় করে তোলার জন্য ইউপিআইয়ের মাধ্যমে গ্রাহকদের অনুমোদন প্রক্রিয়া শুরু করার প্রস্তাব দেওয়া হয়েছে। এটিএম নেটওয়ার্কের মাধ্যমে সেই লেনদেন হবে’।

আরও পড়ুন: নগদ টাকায় পুরনো সোনার গয়না বিক্রি করতে কালঘাম, কেন কিনতে চাইছে না জুয়েলাররা?

আগে ছিল ক্যাশলেস, এখন কার্ডলেস। এক কথায়, যে কোনও গ্রাহক তাঁর ডেবিট বা ক্রেডিট ছাড়াই এটিএম থেকে টাকা তুলতে পারবেন। কিন্তু কার্ড ছাড়া এটিএম থেকে টাকাপয়সা তোলা যাবে কীভাবে? ভারতে অ্যাকসেঞ্চার পরিষেবাগুলির প্রধান সোনালি কুলকার্নি বললেন, ‘খুব শীঘ্রই এটিএমগুলিতে ইউপিআই ব্যবহার করে নগদ তোলার বিকল্প চালু করা হবে’। কার্ডবিহীন এটিএম থেকে টাকা তোলার দুটি পদ্ধতি ব্যাখ্যা করেছেন কুলকার্নি। তবে কোন পদ্ধতিতে কাজ হবে সে সম্পর্কে এখনও কোনও নিশ্চয়তা মেলেনি।

আরও পড়ুন: পুরনো ওয়াশিং মেশিন কিনছে বিশ্বের নামী কোম্পানিগুলি, কেন? পুরো বিষয়টা জানুন!

কার্ড ছাড়া এটিএম থেকে টাকা তোলার প্রথম পদ্ধতি:

১। এটিএমে গিয়ে কত টাকা তুলতে চাওয়া হচ্ছে তা জানাতে হবে।

২। এরপর এটিএম একটা কিউআর কোড দেবে।

৩। এবার ইউপিআই অ্যাপ ব্যবহার করে গ্রাহককে সেই কিউআর কোড স্ক্যান করতে হবে।

৪। তাহলেই যত টাকা চাওয়া হচ্ছে তা বেরিয়ে আসবে।

কার্ড ছাড়া এটিএম থেকে টাকা তোলার দ্বিতীয় পদ্ধতি:

১। প্রথমে গ্রাহক কত টাকা তুলতে চান সেটা ইউপিআই অ্যাপে লিখবেন।

২। এরপর ইউপিআই অ্যাপে একটি রিকোয়েস্ট আসবে।

৩। গ্রাহককে সেটা অনুমোদন করে পাসওয়ার্ড দিতে হবে।

৪। এরপর যত টাকা চাওয়া হচ্ছে তা বেরিয়ে আসবে এটিএমে।

তবে প্রথমে কয়েকটি নির্বাচিত ব্যাঙ্কে কার্ডলেস এটিএম পরিষেবা চালু করা হবে। এই ব্যাঙ্কগুলির মধ্যে রয়েছে, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, এইচডিএফসি ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক এবং আরও কয়েকটি।

কুলকার্নির মতে, কার্ডলেস এটিএম চালু হলে এটিএম সফটওয়্যার আপগ্রেড এবং অন্যান্য আর্থিক পরিকাঠামো তৈরিতে আরও বেশি ব্যয় করতে হবে। ফলে গ্রাহকের উপর অতিরিক্ত ফি আরোপ করা হতে পারে।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: ATM, Cardless Withdrawal

পরবর্তী খবর