Home /News /business /
Doorstep Banking: অনলাইনে ডোরস্টেপ ব্যাঙ্কিং বুক করবেন কীভাবে? খরচই বা কত? দেখে নিন পুরো পদ্ধতি!

Doorstep Banking: অনলাইনে ডোরস্টেপ ব্যাঙ্কিং বুক করবেন কীভাবে? খরচই বা কত? দেখে নিন পুরো পদ্ধতি!

Doorstep Banking: আইপিপিবি-র মাধ্যমে সমস্ত ভারতীয় নাগরিক এই ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবা পাওয়ার জন্য অনলাইনে বুক করতে পারেন।

  • Share this:

#নয়াদিল্লি: বাইরে যেতে হবে না। বাড়িতে বসেই মিলবে সমস্ত রকম ব্যাঙ্কিং পরিষেবা। গ্রাহকদের জন্য এই সুবিধা নিয়ে এসেছে ইন্ডিয়া পোস্টের আওতাধীন ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক। যেখানেই থাকুন না কেন, প্রত্যেক গ্রাহককে নামমাত্র চার্জে বাড়ির দোরগোড়ায় সমস্ত ব্যাঙ্কিং পরিষেবা পৌঁছে দেবে তারা। আইপিপিবি-র মাধ্যমে সমস্ত ভারতীয় নাগরিক এই ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবা পাওয়ার জন্য অনলাইনে বুক করতে পারেন। এর মাধ্যমে অ্যাকাউন্ট খোলা, টাকা জমা, টাকা তোলা, রিচার্জ বা বিল পরিশোধ, জীবন বিমা এবং সাধারণ বিমা কেনা ছাড়াও একাধিক পরিষেবা মিলবে।

আরও পড়ুন: নগদ টাকায় পুরনো সোনার গয়না বিক্রি করতে কালঘাম, কেন কিনতে চাইছে না জুয়েলাররা?

আইপিপিবি-তে অনলাইনে ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবা বুক করতে হলে:

১। https://ccc.cept.gov.in/ServiceRequest/request.aspx লিঙ্কে ক্লিক করে নাম, ঠিকানা, পিন কোড, ইমেল এবং মোবাইল নম্বর দিতে হবে।

২। এবার ড্রপ ডাউন বক্স বা মেনু থেকে বাড়ির দোরগোড়ায় যে যে পরিষেবাগুলি গ্রাহক পেতে চাইছেন সেগুলি নির্বাচন করতে হবে।

৩। এরপর দ্বিতীয় ড্রপ ডাউন বক্স বা মেনু থেকে নির্বাচিত পরিষেবাগুলির উপশ্রেণী নির্ধারণ করতে হবে। সেটা হয়ে গেলে ক্লিক করতে হবে ‘রিকোয়েস্ট ওটিপি’তে। কিছুক্ষণের মধ্যেই রেজিস্টার্ড মোবাইল নম্বরে ওটিপি আসবে।

৪। নির্দিষ্ট বক্সে ওটিপি দেওয়ার পর ভেরিফিকেশন হয়ে গেলে গ্রাহকের বুকিং নিশ্চিত করা হবে। এই সংক্রান্ত কনফারমেশন মেসেজ পাঠানো হবে গ্রাহকের মোবাইল নম্বরে।

পরিষেবার সময় এবং চার্জ: আইপিপিবি ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুযায়ী, পরিষেবার অনুরোধ সর্বনিম্ন ‘ট্রেড প্লাস ২ ডেজ’ থেকে সর্বোচ্চ ‘ট্রেড প্লাস টেন ডেজ’ পর্যন্ত বাড়ানো যেতে পারে। গ্রাহকরা সুবিধা মতো নির্ধারিত তারিখের সকাল ১০টা থেকে বিকাল ৪ টের মধ্যে পরিষেবা সরবরাহের জন্য সময় স্লট বেছে নিতে পারবেন।

আরও পড়ুন: পুরনো ওয়াশিং মেশিন কিনছে বিশ্বের নামী কোম্পানিগুলি, কেন? পুরো বিষয়টা জানুন!

পোস্ট অফিস থেকে ১ কিমির বাইরে প্রতিটি ডোরস্টেপ পরিষেবার জন্য আইপিপিবি গ্রাহকের থেকে ২০ টাকা চার্জ নেয়। এর সঙ্গে অতিরিক্ত জিএসটি দিতে হয়। তবে যত খুশি ডোরস্টেপ পরিষেবা নেওয়া যায়। এর কোনও সীমা নেই। কোন পরিষেবার জন্য কত চার্জ তার সম্পূর্ণ বিবরণ দেখতে আইপিপিবি-র ওয়েবসাইটে চোখ বোলানো যেতে পারে।

আরও পড়ুন: আজ পেট্রোল ও ডিজেলের দাম বাড়ল না কমল ? দেখে নিন এখানে....

আইপিপিবি-র ডোরস্টেপ ব্যাঙ্কিংয়ে যে পরিষেবাগুলি মিলবে:

১। অ্যাকাউন্ট খোলা

২। টাকা জমা/তোলা

৩। টাকা পাঠানো

৪। রিচার্জ এবং বিল পরিশোধ।

অ্যাকাউন্ট সম্পর্কিত পরিষেবা: আইপিপিবি এবং পোস্ট অফিস অ্যাকাউন্টের লিঙ্কেজ, প্যান/মনোনয়নের বিশদ আপডেট করা, অ্যাকাউন্ট স্টেটমেন্টের অনুরোধ করা ইত্যাদি।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Doorstep Banking, India Post Payments Bank

পরবর্তী খবর