Home /News /business /
Fixed Deposit Interest Rate: ব্যাঙ্কে স্বল্পমেয়াদের ফিক্সড ডিপোজিটেও মিলবে সর্বোচ্চ সুদের হার, রইল সেই তালিকা!

Fixed Deposit Interest Rate: ব্যাঙ্কে স্বল্পমেয়াদের ফিক্সড ডিপোজিটেও মিলবে সর্বোচ্চ সুদের হার, রইল সেই তালিকা!

Fixed Deposit Interest Rate: ফিক্সড ডিপোজিটে বিনিয়োগের সবচেয়ে বড় সুবিধা হল বাড়িতে বসেই অতিরিক্ত রিটার্ন আয় করা যায় এবং অর্থও ব্যাঙ্কে নিরাপদ থাকে।

  • Share this:

#নয়াদিল্লি: যে সমস্ত বিনিয়োগকারী কম ঝুঁকিপূর্ণ এবং দীর্ঘমেয়াদী লগ্নিতে আগ্রহী, তাঁদের জন্য ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিট (FD) হল একটি অন্যতম লাভজনক বিকল্প। এফডি (FD) অ্যাকাউন্টে মোটা অঙ্কের একটি অর্থ জমা রেখে মেয়াদ নির্ধারণ করে লগ্নি করলে ভালো রিটার্ন আয় করা সম্ভব। নিরাপদ বিকল্প হওয়ার পাশাপাশি, ফিক্সড ডিপোজিট মেয়াদ অনুযায়ী আকর্ষণীয় সুদের হার প্রদান করে, যা এটিকে দীর্ঘমেয়াদী বিনিয়োগের জন্য উপযুক্ত করে তোলে। ফিক্সড ডিপোজিটে বিনিয়োগের সবচেয়ে বড় সুবিধা হল বাড়িতে বসেই অতিরিক্ত রিটার্ন আয় করা যায় এবং অর্থও ব্যাঙ্কে নিরাপদ থাকে।

আরও পড়ুন: শেয়ার মার্কেটের সূচক নিম্নমুখী, লোকসান নিয়ন্ত্রণে আনবে এই সব কৌশল!

লগ্নিকারীর লক্ষ্য এবং প্রত্যাশা অনুযায়ী একটি নির্দিষ্ট মেয়াদের ফিক্সড ডিপোজিট প্রকল্প বেছে নিয়ে তার উপর সম্মানজনক রিটার্ন আয় করা যেতে পারে। ফিক্সড ডিপোজিটের সুদের হার অ্যাকাউন্ট খোলার সময়ই নির্ধারণ করা হয়ে থাকে। সুদের হার মেয়াদের উপর ভিত্তি করে বাড়ে অথবা কমে। স্বল্পমেয়াদী এফডি প্রকল্পে সুদের হার কম হয়, যেখানে দীর্ঘমেয়াদী ফিক্সড ডিপোজিট স্কিমে সুদের হার তুলনামূলক বেশি।

ফিক্সড ডিপোজিটের সুদের আয় তোলা যেতে পারে মেয়াদ পূর্তির পরে। আবার মাসিক, ত্রৈমাসিক বা বার্ষিক হারেও নেওয়া যেতে পারে ওই সুদের আয়। বিনিয়োগকারীর ইচ্ছেমতো পে-আউট বিকল্প প্রদান করা হয়। মেয়াদ পূর্তির আগে এফডি প্রকল্পে লগ্নি করা অর্থ তোলা যায় না। ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করার সময় এই বিষয়টি মাথায় রেখেই লগ্নির মেয়াদ নির্ধারণ করা উচিত। যদিও কোনও বিনিয়োগকারী অ্যাকাউন্টের মেয়াদ শেষ হওয়ার আগেই টাকা তুলতে চান, তবে শাস্তি বা পেনাল্টি হিসেবে তাঁর এফডি তহবিল থেকে অতিরিক্ত অর্থ কেটে নেওয়া হবে।

আরও পড়ুন: বেড়েই চলেছে জ্বালানির দাম ! আজ কলকাতায় পেট্রোল, ডিজেলের দাম লিটার প্রতি কত?

যে সমস্ত বিনিয়োগকারী ১-২ বছরের স্বল্পমেয়াদী ফিক্সড ডিপোজিটে বিনিয়োগের কথা ভাবছেন, তাঁদের জন্য নিচে উচ্চদর প্রদানকারী ব্যাঙ্কগুলির সুদের হারের তালিকা দেওয়া হল।

আরও পড়ুন: Buy New Car: টপ মডেলের গাড়ি, খাঁটি দাম, কোন গাড়ি কিনবেন, জানুন টিপস

১ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিট প্রকল্পে সুদের হার: আরবিএল ব্যাঙ্ক (RBL Bank) – বার্ষিক ৬.২৫ শতাংশ ইন্ডাসইন্ড ব্যাঙ্ক (IndusInd Bank) – বার্ষিক ৬.০০ শতাংশ আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক (IDFC First Bank) – বার্ষিক ৫.৭৫ শতাংশ ডিসিবি ব্যাঙ্ক (DCB Bank) – বার্ষিক ৫.৫৫ শতাংশ কারুর বৈশ্য ব্যাঙ্ক (Karur Vysya Bank) – বার্ষিক ৫.৪০ শতাংশ

২ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিট প্রকল্পে সুদের হার: ইন্ডাসইন্ড ব্যাঙ্ক (IndusInd Bank) – বার্ষিক ৬.৫০ শতাংশ আরবিএল ব্যাঙ্ক (RBL Bank) – বার্ষিক ৬.৫০ শতাংশ বন্ধন ব্যাঙ্ক (Bandhan Bank) – বার্ষিক ৬.২৫ শতাংশ ডিসিবি ব্যাঙ্ক (DCB Bank) – বার্ষিক ৬.২৫ শতাংশ আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক (IDFC First Bank) – বার্ষিক ৫.৭৫ শতাংশ

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Fixed Deposit, Interest rate

পরবর্তী খবর