Home /News /explained /
Buy New Car: টপ মডেলের গাড়ি, খাঁটি দাম, কোন গাড়ি কিনবেন, জানুন টিপস

Buy New Car: টপ মডেলের গাড়ি, খাঁটি দাম, কোন গাড়ি কিনবেন, জানুন টিপস

kia seltos 2022 variants explained how to choose the best model for yourself - (Photo: Kia Seltos)

kia seltos 2022 variants explained how to choose the best model for yourself - (Photo: Kia Seltos)

বাজারে রয়েছে কয়েক হাজার মডেল, কীভাবে বেছে নেবেন নিজের পছন্দের চারচাকা?

  • Share this:

#নয়াদিল্লি: গাড়ির বাজারে গেলেই যে কোনও শৌখিন মানুষের চোখে ধাঁধা লেগে যেতে পারে এক নিমেষে। কিন্তু ধাঁধা লাগলে হবে না। চলতি বাজারে নিত্য নতুন গাড়ির মধ্যে পছন্দসই গাড়ি কিনতে হবে (Buy New Car) বাজার যাচাই করে। এ বিষয়ে চার চাকা গাড়ির (Buy New Car) বাজারে হাজার মডেলের মধ্যে বিশেষজ্ঞরা কোন মডেলটিকে আপাতত সেরা হিসাবে বেছে নেওয়ার পরামর্শ দিয়েছেন?

বর্তমান বাজারে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে কোন গাড়িটি?

এ বিষয়ে চলতি গাড়ির বাজার ঘেঁটে যে নামটি উঠে আসবে তা হল, কেআইএ সেলটোস (Kia Seltos)। এই গাড়িটি বাজারে প্রথম এসেছিল ২০১৯ সালে। এই অত্যাধুনিক বৈশিষ্টের গাড়িটি তৈরি হয়েছে সুদূর দক্ষিণ কোরিয়ায়। কিন্তু মাত্র বছর তিনেকের ব্যবধানে শুধুমাত্র দক্ষিণ কোরিয়া নয়, বর্তমানে আমাদের দেশেও এই কেআইএ সেলটোস গাড়িটি সবচেয়ে বেশি বিক্রির তালিকায় সেরার শিরোপা অর্জন করেছে ইতিমধ্যেই। সাম্প্রতিক তথ্য অনুসারে ২০১৯ সালে এই গাড়িটি তৈরি করে দেশের বাজারে ছাড়ার পরই দেখা যায়, মাত্র এক বছরেই শুধুমাত্র দক্ষিণ কোরিয়ার মাটিতে ওই গাড়িটির ক্রেতার সংখ্যা ১.৫ লক্ষ ছাড়িয়ে গিয়েছে। এমনকী করোনা আবহে ২০২১ সালের শুধুমাত্র অক্টোবর মাসেই বিক্রিত গাড়ির সংখ্যা ১০৪৮০।

আরও পড়ুন - Job Vacancy: দ্বাদশ শ্রেণী পাসেও পেতে পারেন চাকরি, ডিভিসিতে নতুন নিয়োগ, বেতন হতে পারে ৮৩,৫০০ টাকা

কেআইএ সেলটোস গাড়িটি কী রকম বা এর দামই বা কত?

এ বিষয়ে গাড়ি বিশেষজ্ঞরা বলেছেন, এটি একটি মাঝারি আকারের (SUV) গাড়ি। বর্তমানে ভারতে এই গাড়িটির ১৭টি মডেল রয়েছে। গাড়িটির প্রারম্ভিক মূল্য ৯ লক্ষ ৯৫ হাজার টাকা। এই গাড়িটির হাই মডেলের দাম রাখা হয়েছে ১৮ লক্ষ ১৯ হাজার টাকা।

কেআইএ সেলটোস গাড়িতে কী কী সুবিধা মিলবে?

জানা গিয়েছে, গাড়িটির সামনে হুডের নিচে যে ইঞ্জিন দেওয়া হয়েছে তা যে কোনও গাড়ির ইঞ্জিনের যন্ত্রাংশের সমতুল্য অর্থাৎ গাড়ির ইঞ্জিনে কোনও যন্ত্রাংশ বিকল হলে সহজেই বাজারে তা মিলবে এক কথায়। এর মধ্যে রয়েছে একটি ৬ ধরনের স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশন। গাড়িতে এক সঙ্গে পেট্রোল-ডিজেল ব্যবহৃত দুটি ট্রাঙ্ক ব্যবহার করা হয়েছে স্পিড ম্যানুয়াল এবং স্পিড কনভার্টারের জন্য। ওই ট্রাঙ্কগুলিতে ১.৫ লিটার পেট্রোল- ডিজেল ভরা থাকবে সব সময়। চালক তাঁর পছন্দ মতো স্পিড কন্ট্রোলের জন্য কখনও পেট্রোল আবার কখনও ডিজেল ব্যবহার করতে পারবেন। যা বর্তমানে কোনও গাড়িতে নেই বললেই চলে। এছাড়াও অতি দ্রুত চলাচলের জন্য ওই গাড়িতে ৭স্পিড ডুয়াল-ক্লাচ অর্থাৎ স্বয়ংক্রিয় গিয়ারবক্স সহ একটি ১.৪ লিটার পেট্রোল সম্বলিত টার্বো ইঞ্জিন পর্যন্ত রাখা হয়েছে। জানা গিয়েছে , ২০২২ সালে কেআইএ সেলটোস গাড়ির যে মডেলটি বর্তমানে বাজারে ছাড়া হয়েছে তাতে ১.৪ লিটার টার্বো পেট্রোল ইঞ্জিন সহ ১.৫-লিটার পেট্রোল ইঞ্জিনযুক্ত টেক লাইন রয়েছে। স্বাচ্ছন্দ্য ও নিরাপত্তার কথা মাথায় রেখে সেলটোসের লো মডেল থেকেই চাবিহীন এন্ট্রি, রিয়ার পার্কিং সেন্সর এবং প্রজেক্টর হেডল্যাম্পের মতো বৈশিষ্ট্য রয়েছে। নিরাপত্তার কথা মাথায় রেখে, এয়ারব্যাগ সিস্টেমের সুবিধাও দেওয়া হয়েছে পুরোমাত্রায়।

গাড়িটির কোন মডেলে কী সুবিধা দেওয়া হয়েছে?

এই গাড়ির HTK মডেল, যার দাম সর্ব নিম্ন মডেলের থেকে মাত্র এক লাখ টাকা বেশি। অর্থাৎ মাত্র ১১ লাখ টাকা খরচ করলেই সেলটোসে অ্যান্ড্রয়েড অটো বা অ্যাপল কারপ্লে সহ একটি 8-ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট ডিসপ্লে পেয়ে যাবেন ক্রেতা। এ ছাড়াও ওই HTK মডেলে দেওয়া হয়েছে, রিয়ারভিউ মিরর এবং টার্ন ইন্ডিকেটর সহ বৈদ্যুতিকভাবে সামঞ্জস্যযোগ্য (ORVM) আউটসাইড রিয়ারভিউ মিরর অথবা লুকিং গ্লাসের সুবিধা। এছাড়াও পুশ বোতামের সাহায্যে গাড়ি স্টার্ট করার ব্যবস্থা সহ অন্যান্য অতিরিক্ত বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে এলইডি সাউন্ড মুড লাইট, সম্পূর্ণ অটোমেটিক অর্থাৎ স্বয়ংক্রিয় তাপমাত্রা নিয়ন্ত্রণ এবং হার্টবিট এলইডি ডিআরএল (DRL)। এই মডেলটিতে গাড়ির চাকায় ১৬ ইঞ্চি হাইপার মেটালিক অ্যালয়ও ব্যবহার করা হয়েছে। যা দেখে ক্রেতাদের মন জুড়িয়ে যাবে এক নিমেষে। গাড়িটির সব চাইতে হাই মডেল অর্থাৎ (X-line AT D) মডেলটিতে এই অ্যালয়ের মাপ রাখা হয়েছে ১৭ ইঞ্চি। যা প্রত্যেককে মুগ্ধ করবেই। কোম্পানির পক্ষ থেকে গাড়িটিকে স্মার্ট পিওর এয়ার পিউরিফায়ার দিয়ে সজ্জিত করা হয়েছে যা ভাইরাস এবং ব্যাকটেরিয়া থেকে যাত্রীদের সর্বদা রক্ষা করবে। এছাড়াও বাজারের অন্যান্য গাড়ি থেকে একেবারে অন্য রূপে এবং অন্য ভঙ্গিমায় সাজিয়ে তোলা হয়েছে এই কেআইএ সেলটোসকে। যা সৌন্দর্য এবং সুবিধার দিক দিয়ে যে কোনও দামি গাড়িকে ফেলে দিতে পারে পেছনের সারিতে।

Published by:Debalina Datta
First published:

Tags: Car, KIA Motors

পরবর্তী খবর