Home /News /business /
Bhopal police serves notice to Amazon: জাতীয় পতাকার অবমাননা! অ্যামাজনকে নোটিস পাঠাল ভোপাল পুলিশ

Bhopal police serves notice to Amazon: জাতীয় পতাকার অবমাননা! অ্যামাজনকে নোটিস পাঠাল ভোপাল পুলিশ

Photo: News18

Photo: News18

Bhopal police serves notice to Amazon: পাশাপাশি সেইসমস্ত বিক্রেতাদের বিরুদ্ধেও FIR দায়ের করা হয়েছে, যারা এই ধরনের ভারতের জাতীয় পতাকার রঙের জুতো, কফি মাগ, টি-শার্ট ই-কমার্সের পোর্টালের মাধ্যমে বিক্রি করছিল ৷

  • Share this:

    ভোপাল: জাতীয় পতাকার অবমাননা করে জিনিস বিক্রি করার অভিযোগে এবার ই-কমার্স সংস্থা অ্যামজনের (Amazon) কাছে নোটিস পাঠাল ভোপাল পুলিশ (Bhopal Police) ৷ পাশাপাশি সেইসমস্ত বিক্রেতাদের বিরুদ্ধেও এফআইআর দায়ের করা হয়েছে, যারা এই ধরনের ভারতের জাতীয় পতাকার রঙের জুতো, কফি মাগ, টি-শার্ট ই-কমার্সের পোর্টালের মাধ্যমে বিক্রি করছিল ৷ এমনটাই জানিয়েছেন ভোপাল পুলিশ কমিশনার মাকরান্দ দিউস্কার (Bhopal police serves notice to Amazon in an Insult to National Emblems case and files FIR against sellers) ৷

    আরও পড়ুন-প্রজাতন্ত্র দিবসে জন্টি রোডস ও ক্রিস গেইলকে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী মোদি, কিন্তু কেন?

    এর আগে ভারতের জাতীয় পতাকার অবমাননার অভিযোগে অ্যামাজন (Amazon Boycott) বয়কটের ডাক উঠেছিল ট্যুইটারে। ভারতের জাতীয় পতাকার তিনটি রঙ পতাকার ক্রমে ব্যবহার করা বা প্রতীক ব্যবহার করার বিষয়ে নির্দিষ্ট কয়েকটি নিয়ম মানতে হয়। এ ভাবে কখনও জাতীর গর্ব পতাকার রঙ বা প্রতীক ব্যবহার করে জামা, মাস্ক, বা চকোলেটের প্যাকিং তৈরি করা যায় না। এমনকী, পতাকার নির্দিষ্ট আকার, রঙের বিন্যাস, ইত্যাদি কিছুই ওভাবে বদলে জামাকাপড়ে ব্যবহার করা সংবিধান বিরুদ্ধে। তা সত্ত্বেও এই বহুজাতিক সংস্থা ভারতের জাতীয় পতাকার এক কথায় অবমাননার প্রচার করছে নিজেদের ই-কমার্স সাইটে (Amazon Boycott)।

    জাতীয় পতাকা (National Flag Of India) ব্যবহার করা হচ্ছে চকোলেটের প্যাকেজিংয়ে, জামায়, মাস্কে, যা জাতীয় পতাকার অপমান। সেই কথাই উঠে এসেছে নেটিজেনদের কথায়। সোশ্যাল মিডিয়ায় বেশ কয়েকদিন ধরেই ট্রেন্ড করছে #Amazon_Insults_National_Flag।

    ভারতের জাতীয় পতাকা আইন (২০০২) অনুসারে পতাকার কোনও অংশ কোনও উর্দি বা পোশাকে ব্যবহার করা যায় না। কোনও বাক্স, বালিশ, রুমাল, ন্যাপকিনেও এটি ছাপানো দণ্ডনীয় অপরাধ। যদিও এটা স্পষ্ট নয়, তেরঙার ব্যবহার ঠিক কী ভাবে করলে তা শাস্তির আওতায় পড়ে, বা পড়ে না। এ নিয়ে যথেষ্ট ঝামেলার মধ্যে পড়তে হয়েছে অ্যামাজনকে। অনেকেই এটাকে বিক্রি বাড়ানোর কৌশল বলে আক্রমণ করেছেন অ্যামাজনকে।

    আরও পড়ুন-বাবা হলেন যুবরাজ সিং, সোশ্যাল মিডিয়ায় শেয়ার করলেন খুশির খবর

    তবে ছবির মধ্যে সবকটিই অ্যামাজনে (Amazon Boycott) পাওয়া গিয়েছে এমন নয়। তবে পাওয়া গিয়েছ বেশ কয়েকটি মাস্ক, জামার ছবি, যেগুলিতে আইনের বাইরে গিয়ে তেরঙা ব্যবহার করা হয়েছে। বেশিরভাগই ভারতের একটি ক্রীড়া সামগ্রী বিক্রয়কারী সংস্থার তৈরি। ট্যুইটারে অবশ্য অনেকেই অনেক ছবি পোস্ট করছেন, তবে সেগুলি সবকটি অ্যামাজনের নয়। আবার অনেকগুলি প্রডাক্টই অ্যামাজনে বিক্রি হচ্ছে।

    Published by:Siddhartha Sarkar
    First published:

    Tags: Amazon, Bhopal

    পরবর্তী খবর