• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • Bank Holiday: ডিসেম্বরের শেষ ১০ দিনের মধ্যে ছ'দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখুন দিনগুলি

Bank Holiday: ডিসেম্বরের শেষ ১০ দিনের মধ্যে ছ'দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখুন দিনগুলি

Bank Holidays: সাধারণত ব্য়াঙ্কের ছুটির দিন নির্ধারিত হয় রিজার্ভ ব্যাঙ্কের নির্দিষ্ট তালিকা ঘোষণা হওয়ার পরেই।

Bank Holidays: সাধারণত ব্য়াঙ্কের ছুটির দিন নির্ধারিত হয় রিজার্ভ ব্যাঙ্কের নির্দিষ্ট তালিকা ঘোষণা হওয়ার পরেই।

Bank Holidays: সাধারণত ব্য়াঙ্কের ছুটির দিন নির্ধারিত হয় রিজার্ভ ব্যাঙ্কের নির্দিষ্ট তালিকা ঘোষণা হওয়ার পরেই।

  • Share this:

    #নয়াদিল্লি: বর্ষশেষের সময় মোট ছ'দিন বন্ধ থাকবে সরকারি ও বেসরকারি ব্যাঙ্ক (Bank Holidays)। ডিসেম্বরের শেষ ১০ দিনের মধ্যেই পড়েছে এই ছ'দিনের ছুটি। নভেম্বর মাসে ব্যাঙ্কের তেমন বেশিমাত্রায় ছুটি ছিল না, কারণ, তার আগের দু'টি মাস জুড়ে একাধিক উৎসবের কারণে ব্যাঙ্ক বন্ধ থেকেছে। এ ছাড়া এই মাসে রয়েছে একটি মাত্র জাতীয় ছুটির দিন, ক্রিসমাস! এই দিনটিতে সারা দেশেই ব্যঙ্ক বন্ধ থাকবে। কিন্তু এর বাইরেও বিভিন্ন রাজ্য ভিত্তিক ছুটির তালিকায় রয়েছে আরও সাতটি দিন, তার মধ্যে কয়েকটি হয়ত কেটেও গিয়েছে।

    এ বছর ক্রিসমাস পড়েছে মাসের দ্বিতীয় শনিবার, যেটি আগে থেকেই ব্যাঙ্কের নির্দারিত ছুটির দিন। এর বাইরে আরও ছটি সপ্তাহ শেষের ছুটি রয়েছে। সপ্তাহ শেষের ছ'দিনের ছুটি ও আরও আলাদা সাতটি ছুটির দিনের মধ্যে একটি বাদ দিল থাকে ১২ দিন। ডিসেম্বরের ২০ তারিখ পর্যন্ত সেই ১২ দিনের ছ'দিন অতিক্রান্ত হয়েছে, পড়ে আছে বাকিটা। কিন্তু এই দিনগুলি রাজ্য ভিত্তিক ছুটির দিন।

    আরও পড়ুন: কলকাতার 'জবাব' ত্রিপুরায়? বড় পরিকল্পনা নিচ্ছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়!

    তবে এ নিয়ে সাধারণ মানুষের চিন্তার কিছু নেই, কারণ এই ছুটির দিনগুলি রাজ্য ভিত্তিক। অর্থাৎ রাজ্যের নির্দিষ্ট কোনও বিষয় বা দিন উপলক্ষে এই ছুটি ঘোষণা করা হয়ে থাকে। এর ফলে নির্দিষ্ট কোনও কোনও রাজ্যের কোনও কোনও ব্রাঞ্চ কাজ করবে না হয়ত। আপনার বাড়ির পাশের ব্যাঙ্কের ছুটি কবে কবে, সে বিষয়টি আগে থেকে জানা থাকলে আপনার আর অসুবিধা হবে না। তবে, একটা বাঁচোয়া, কোথাওই টানা ছ'দিন ব্যাঙ্ক বন্ধ থাকছে এমনটা নয়।

    আরও পড়ুন: মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় খবর! জানুয়ারি শুরুতেই পড়ুয়াদের জন্য টেস্ট পেপার

    সাধারণত ব্য়াঙ্কের ছুটির দিন নির্ধারিত হয় রিজার্ভ ব্যাঙ্কের নির্দিষ্ট তালিকা ঘোষণা হওয়ার পরেই। এ ছাড়াও থাকে নির্দিষ্ট সপ্তাহ শেষের ছুটির দিন, রবিবার ও দ্বিতীয় ও চতূর্থ শনিবার। প্রথম ও তৃতীয় শনিবার ব্যাঙ্ক খোলা থাকে। এই বাদ দিয়ে যে ছুটি গুলি থাকে, সেগুলিকে তিন ভাগে ভাগ করা হয়, রাজ্য ভিত্তিক ছুটি, ধর্মীয় ছুটি ও উৎসবের ছুটি।

    Published by:Uddalak B
    First published: