• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • Madhyamik 2022 : মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় খবর! জানুয়ারি শুরুতেই পড়ুয়াদের জন্য টেস্ট পেপার

Madhyamik 2022 : মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় খবর! জানুয়ারি শুরুতেই পড়ুয়াদের জন্য টেস্ট পেপার

মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় খবর! জানুয়ারি শুরুতেই পড়ুয়াদের জন্য টেস্ট পেপার

মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় খবর! জানুয়ারি শুরুতেই পড়ুয়াদের জন্য টেস্ট পেপার

Madhyamik 2022 : রাজ্যজুড়ে মাধ্যমিক পরীক্ষার্থীদের বিনামূল্যেই এই টেস্ট পেপার স্কুল মারফত দেবে মধ্যশিক্ষা পর্ষদ।

  • Share this:

#কলকাতা: মাধ্যমিক (Madhyamik 2022) পরীক্ষার্থীদের জন্য সু-খবর। পরীক্ষার্থীদের সুবিধার্থেই চলতি বছরেই বিনামূল্যে টেস্ট পেপার দিচ্ছে মধ্যশিক্ষা পর্ষদ। পর্ষদ সূত্রে খবর, স্কুল মারফত জানুয়ারি মাসের মাঝামাঝির মধ্যেই রাজ্যের মাধ্যমিক পরীক্ষার্থীরা টেস্ট পেপার পেয়ে যাবে পড়ুয়ারা। আগামী ৭ মার্চ থেকে ২০২২ এর মাধ্যমিক পরীক্ষা শুরু। পর্ষদ সূত্রে খবর, জানুয়ারি মাসের প্রথম সপ্তাহ থেকেই টেস্ট পেপার প্রস্তুত হয়ে যাবে। তার পরেই বিনামূল্যে ছাত্র-ছাত্রীদের এই টেস্ট পেপার দেওয়া হবে। মূলত ছাত্র-ছাত্রীরা মাধ্যমিক পরীক্ষার আগে যাতে যাতে আরও ভালো করে প্রস্তুতি নিতে পারে তার জন্যই এই টেস্ট পেপার তৈরি পর্ষদের তরফে।

এই টেস্ট পেপারে একদিকে যেমন বিভিন্ন স্কুলের প্রশ্নপত্র থাকবে তেমনই পরীক্ষার প্রস্তুতির জন্য কিভাবে তৈরি হবে তার নির্দিষ্ট কিছু পরামর্শ দেওয়া থাকবে বলেই সূত্রের খবর। পাশাপাশি কীভাবে করোনা বিধি মেনে পরীক্ষা নেওয়া হবে তারও বিস্তারিত গাইডলাইন দেওয়া থাকবে টেস্ট পেপারে। প্রসঙ্গত গত বছর মাধ্যমিক পরীক্ষা নেওয়া হয়নি রাজ্যের তরফে। তার আগের বারের মাধ্যমিক পরীক্ষার সর্বশ্রেষ্ঠ উত্তরপত্র দেওয়া থাকবে এইবারের টেস্ট পেপারে বলেই পর্ষদ সূত্রের খবর।

আরও পড়ুন - কলকাতার 'জবাব' ত্রিপুরায়? বড় পরিকল্পনা নিচ্ছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়!

প্রসঙ্গত ইতিমধ্যেই কতটা সিলেবাস এর উপর বিষয়ভিত্তিক মাধ্যমিক পরীক্ষা (Madhyamik 2022) হবে তা নিয়ে বিস্তারিত নির্দেশিকা দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। পাশাপাশি কত নম্বরের কতগুলি করে প্রশ্ন থাকবে তার বিস্তারিত নির্দেশিকা দিয়ে জানিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। ইতিমধ্যেই স্কুলগুলিও সেই ধাঁচেই মাধ্যমিক পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষা নিয়েছে। সেই প্রশ্নপত্রগুলি ইতিমধ্যেই মধ্যশিক্ষা পর্ষদ নির্দেশ দিয়েছিল পর্ষদে পাঠাতে। ইতিমধ্যে বিভিন্ন স্কুলের প্রশ্নপত্র পেয়ে গিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। সেই প্রশ্নপত্রগুলিকে একত্রিত করেই পর্ষদ টেস্ট পেপারের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের দেবে।

আরও পড়ুন - শতাব্দী থেকে একাধিক গুরুত্বপূর্ণ ট্রেন নিয়ে বড় সিদ্ধান্ত, দু'মাসের জন্য বাতিলের তালিকায় অনেক

পর্ষদের আধিকারিকদের দাবি, এর ফলে ছাত্রছাত্রীদের কোভিড পরিস্থিতিতে পরীক্ষার প্রস্তুতি নিতে আরও সুবিধা হবে। মধ্যশিক্ষা পর্ষদ সূত্রের খবর, ইতিমধ্যেই পরীক্ষা কেন্দ্রের সংখ্যা অনেকটাই বাড়ানো হয়েছে। ছ হাজারের বেশি পরীক্ষাকেন্দ্রে এবার মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে। পাশাপাশি এক একটি স্কুলে ২০০ থেকে আড়াইশো জনের বেশি ছাত্র-ছাত্রী পরীক্ষার্থী যেতে না হয় সেদিকেও নজর রাখা হচ্ছে বর্তমান পরিস্থিতির দিকে তাকিয়ে। আগামী ৭ মার্চ থেকে মাধ্যমিক পরীক্ষা (Madhyamik 2022) শুরু। চলবে ১৬মার্চ পর্যন্ত।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Swaralipi Dasgupta
First published: