Home /News /birbhum /
Birbhum: সিউড়ির এই ব্যাঙ্কে RBI-এর বিধিনিষেধ হওয়ায় গ্রাহকদের টাকা কতটা সুরক্ষিত!

Birbhum: সিউড়ির এই ব্যাঙ্কে RBI-এর বিধিনিষেধ হওয়ায় গ্রাহকদের টাকা কতটা সুরক্ষিত!

title=

দেশের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া গত ২১ জুলাই একটি নির্দেশিকা জারি করে। যে নির্দেশিকায় দেশের চারটি ব্যাঙ্কের উপর আর্থিক লেনদেনের ক্ষেত্রে বিধি নিষেধ জারি করা হয়।

  • Share this:

    #বীরভূম : দেশের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া গত ২১ জুলাই একটি নির্দেশিকা জারি করে। যে নির্দেশিকায় দেশের চারটি ব্যাঙ্কের উপর আর্থিক লেনদেনের ক্ষেত্রে বিধি নিষেধ জারি করা হয়। এই চারটি ব্যাঙ্কের মধ্যে একটি ব্যাংক রয়েছে পশ্চিমবঙ্গের বীরভূম জেলার। গত ২২ জুলাই থেকেই এই ব্যাংকের উপর রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার জারি করা বিধিনিষেধ কার্যকর করা হয়। বীরভূমের যে ব্যাঙ্কটির ওপর এমন বিধিনিষেধ জারি করা হয়েছে সেই ব্যাংকটি হল 'দি সিউড়ি ফ্রেন্ডস ইউনিয়ন কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড'। ১৯২৮ সালে স্থাপিত হওয়া এই ব্যাঙ্কটির বর্তমান আর্থিক পরিস্থিতি স্থিতিশীল না হওয়ার কারণে এই বিধি নিষেধ জারি করা হয়েছে। বিধি নিষেধ অনুযায়ী, ২২ জুলাই থেকে আগামী ছয় মাসের জন্য এই ব্যাঙ্কর গ্রাহকরা ৫০ হাজার টাকার বেশি তুলতে পারবেন না। এছাড়াও রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার লিখিত অনুমতি ছাড়া এই ব্যাঙ্ক কোন লোন নিতে পারবে না অথবা লোন দিতে পারবে না।

    এছাড়াও আরও একাধিক বিধি নিষেধ জারি করা হয়েছে নির্দেশিকায়। সিউড়ির এই ব্যাঙ্কের উপর এইভাবে বিধি নিষেধ জারি করার ফলে স্বাভাবিকভাবেই আতঙ্কিত এই ব্যাঙ্কের গ্রাহকরা। এই নির্দেশিকার পরিপ্রেক্ষিতে গ্রাহকদের তরফে জানানো হয়েছে, এই ঘটনার ফলে সাধারণ গ্রাহকরা চরম অসুবিধার সম্মুখীন হবেন। অন্ততপক্ষে ১০ হাজার অ্যাকাউন্ট রয়েছে এই ব্যাঙ্কে।

    আরও পড়ুনঃ গান, ফুটবল, সব দিকেই পারদর্শী বীরভূম জেলাশাসক! দেখুন সেই ভিডিও

    এখন হঠাৎ করে টাকার প্রয়োজন হলে তারা কোথায় যাবেন যদিও এই নির্দেশিকা জারি করা মানে ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করে দেওয়া হয়েছে এমনটা নয়। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে এমনটাই জানানো হয়েছে। নির্দিষ্ট করে দেওয়া সময়ের মধ্যে যদি এই ব্যাঙ্ক পুনরায় আর্থিকভাবে স্থিতিশীল হয়ে যায় তাহলে আগের মতোই লেনদেনের অনুমতি পাবে তারা।

    আরও পড়ুনঃ বীরভূমের 'এই' নির্দিষ্ট ব্যাঙ্কের উপর আর্থিক লেনদেনে জারি হল নিষেধাজ্ঞা

    এই নির্দেশিকার পরিপ্রেক্ষিতে এই ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, গ্রাহকদের টাকা সুরক্ষিত রয়েছে। তবে তারা ৫০ হাজার টাকার বেশি তুলতে পারবেন না। তবে তাদের টাকা সুরক্ষিত এই কারণেই কারণ এই ব্যাঙ্ক রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার লাইসেন্স প্রাপ্ত এবং গ্রাহকদের ইন্সুরেন্স রয়েছে।

    Madhab Das
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Birbhum, RBI, Suri

    পরবর্তী খবর