Home /News /birbhum /
Birbhum: গান, ফুটবল, সব দিকেই পারদর্শী বীরভূম জেলাশাসক! দেখুন সেই ভিডিও

Birbhum: গান, ফুটবল, সব দিকেই পারদর্শী বীরভূম জেলাশাসক! দেখুন সেই ভিডিও

title=

যিনি রাঁধেন,তিনি চুল ও বাঁধেন, গ্রাম বাংলার এই প্রচলিত প্রবাদ এর দৃষ্টান্ত তৈরি করলেন বীরভূমের জেলাশাসক বিধান রায়।

  • Share this:

    #বীরভূম : যিনি রাঁধেন,তিনি চুল ও বাঁধেন, গ্রাম বাংলার এই প্রচলিত প্রবাদ এর দৃষ্টান্ত তৈরি করলেন বীরভূমের জেলাশাসক বিধান রায়। মাঠে নেমে অন্যদের সঙ্গে ডিএম নিজে ফুবল খেলছেন অথবা শতাধিক বাউল শিল্পীর সামনে মঞ্চে দাঁড়িয়ে অকপটে মাইক্রোফোন হাতে নিয়ে গান গাইছেন এদৃশ্য একপ্রকার বিরল। তবে ঠিক এমনটাই দেখা গেছে বীরভূমের জেলাশাসকের ক্ষেত্রে। সিউড়ির সিধো কানহু মুক্ত মঞ্চে শুক্রবার আয়োজন করা হয় লোকশিল্পীদের কর্মশালা। লোকপ্রসার প্রকল্পের অন্তর্গত প্রায় ৫০০ জন লোকশিল্পী এই কর্মশালায় অংশগ্রহণ করেন। বর্তমান রাজ্য সরকারের বিভিন্ন জনমুখী প্রকল্প যেমন লক্ষ্মীর ভান্ডার, স্বাস্থ্য সাথী, খাদ্য সাথী, স্টুডেন্ট ক্রেডিট কার্ড ইত্যাদি বিষয়ের উপর এই কর্মশালার আয়োজন করা হয়। এই কর্মশালা আয়োজিত হয় লোকসংস্কৃতি ও আদিবাসী সংস্কৃতি কেন্দ্রের উদ্যোগে এবং বীরভূম জেলা তথ্য সংস্কৃতি দফতরের সহযোগিতায়। এই কর্মশালার উদ্বোধন করতে এসে হঠাৎ গায়কের ভূমিকায় ধরা দিলেন বীরভূম জেলাশাসক বিধান রায়। একেবারে বাউলের আঙ্গিকে মাইক্রোফোন হাতে জেলাশাসক গেয়ে উঠলেন\" মিলন হবে কতদিনে,আমার মনের মানুষের সনে\"।

    দৃশ্য দেখে একপ্রকার সকলেই অভিভূত হয়ে যান। শুক্রবার বিকেল বেলায় বীরভূমের ডেউচা পাঁচামি কয়লা খনি এলাকার দেওয়ানগঞ্জে পৌঁছে বিধানবাবু দেখেন সেখানকার আদিবাসী যুবকেরা মাঠে ফুটবল খেলছেন। এবার সটান এগিয়ে যান মাঠের দিকে তিনি।তারপর রিতীমত খালি পায়েই ফুটবলে শট মারেন তিনি।

    আরও পড়ুনঃ লোকশিল্পীদের কর্মশালায় গায়ক জেলাশাসক! মুগ্ধ লোকশিল্পীরা

    সব মিলিয়ে এ যেন এক নতুন জেলাশাসককে খুব কাছ থেকে দেখলেন বীরভূমের মানুষজন। জেলাশাসক বিধান রায় সাংস্কৃতিক মঞ্চে জেলার লোকসংস্কৃতির সঙ্গে যুক্ত শিল্পীদের ভূয়সী প্রশংসা করেন। তিনি তুলে ধরেন কেন বীরভূমের এই বাউল গান আজ বিশ্বের বিভিন্ন জায়গায় সমাদৃত আজ।

    আরও পড়ুনঃ প্রশাসনিক নির্দেশিকাকে বুড়ো আঙ্গুল! পুকুর ভরাটের অভিযোগ রামপুরহাটে

    জেলাশাসকের কন্ঠে গান শুনে দর্শক আসনে বসে থাকা বাউল শিল্পীরা করতালি দিয়ে তাকে স্বাগত জানান। এত সুন্দর সুরেলা গলায় এইভাবে তিনি যে গান গেয়ে ফেলবেন তা ভাবতেও পারিনি,বলেন বাউল শিল্পীদের অনেকেই।

    Madhab Das
    First published:

    Tags: Birbhum, Suri

    পরবর্তী খবর