Home /News /technology /
Smartphone For Elderly: পরিবারের বয়স্ক সদস্যর জন্য স্মার্টফোন কেনার আগে এই বিষয়গুলো লক্ষ্য রাখতে ভুলবেন না

Smartphone For Elderly: পরিবারের বয়স্ক সদস্যর জন্য স্মার্টফোন কেনার আগে এই বিষয়গুলো লক্ষ্য রাখতে ভুলবেন না

পরিবারের বয়স্ক সদস্যর জন্য স্মার্টফোন কেনার আগে এই বিষয়গুলো লক্ষ্য রাখতে ভুলবেন না!

পরিবারের বয়স্ক সদস্যর জন্য স্মার্টফোন কেনার আগে এই বিষয়গুলো লক্ষ্য রাখতে ভুলবেন না!

Smartphone For Elderly: বাড়ির বয়স্ক কোনও সদস্যকে স্মার্টফোন কিনে দিলে সবার আগে তা ব্যবহার করা শেখাতে হবে, সেই ধৈর্য যেন থাকে

  • Share this:

#নয়াদিল্লি: খুব বেশি সময় পিছিয়ে যেতে হবে না, বছর তিরিশ আগেও সব বাড়িতে ফোন থাকত না। তার পর যখন সেটা দরকারে পরিণত হল, সব বাড়ি ছেয়ে গেল ল্যান্ডলাইন ফোনে। এখন আবার ছবিটা একেবারে আলাদা, বর্তমানে ল্যান্ডলাইন ফোন আছে, এমন বাড়ি খুঁজে পাওয়া একটু হলেও মুশকিলের তো বটেই- তার বদলে এখন জায়গা করে নিয়েছে মোবাইল ফোন (Smartphone For Elderly)। এই মোবাইল ফোনের মধ্যেও আবার রয়েছে ফিচার ফোন আর স্মার্টফোনের (Smartphones) শ্রেণিবিভাগ। যত দিন যাচ্ছে, কোণঠাসা হচ্ছে ফিচার ফোন। ফলে, বাড়ির বয়স্ক সদস্যদের ব্যবহারের জন্যও এখন হাতের কাছে বাজারে সবার আগে কম দামে স্মার্টফোন-ই মেলে (Budget smartphones)!

কিন্তু বয়স্কদের পক্ষে স্মার্টফোন (Smartphone For Elderly) ব্যবহার করা খুব একটা সুবিধার ব্যাপার নয়, বয়সজনিত কারণেই তাঁরা প্রযুক্তির সঙ্গে পাল্লা দিতে পারেন না। তাছাড়া, স্মার্টফোনও (Smartphones) দিন দিন জটিল থেকে জটিলতর হয়ে উঠছে। এক্ষেত্রে বাড়ির বয়স্ক কোনও সদস্যকে স্মার্টফোন কিনে দিলে সবার আগে তা ব্যবহার করা শেখাতে হবে, সেই ধৈর্য যেন থাকে! আর কেনার আগে নজর দিতে হবে কোন কোন বিষয়ে? দেখে নেওয়া যাক সিনিয়র ওয়ার্ল্ড (Senior World) সংগঠনের সহপ্রতিষ্ঠাতা এমপি দীপুর (MP Deepu) পরামর্শ অনুসারে!

আরও পড়ুন: Google Chrome Theme: গুগল ক্রোমের এই ৫ থিম দূর করবে কাজের একঘেয়েমি, জানুন সেট করবেন কীভাবে

চার্জ দেওয়ার সুবিধা (Effortless Charging) - হালফিলে বেশিরভাগ স্মার্টফোনের (Budget smartphones) কেবল খুব সরু হয়, সেই সঙ্গে পাল্লা দিয়ে চার্জিংয়ের সকেটটাও হয় খুব ছোট। ফলে, দৃষ্টিশক্তির অসুবিধার জন্য হোক বা হাত কাঁপার ফলেই হোক, বয়স্কদের তা চার্জে বসাতে অসুবিধা হয়। তাই খেয়াল রাখতে হবে সকেট যেন বড় হয়!

এমার্জেন্সি বাটন (Quick & Easy Support in case of Emergencies) - দুর্ঘটনা ঘটতে খুব একটা বেশি সময় লাগে না, সে বয়স যা-ই হোক না কেন! কিন্তু বয়স হয়ে এলে হাতে-পায়ে জোর কমে আসে, অনেক সময়ে নানা শারীরিক কারণে আচমকা ভারসাম্য রাখতে অসুবিধা হয়। ফলে, তেমন কিছু হলে যাতে বয়স্করা সহজেই ফোনের SOS বাটন খুঁজে পান এবং এমার্জেন্সি নম্বরে কল করতে পারেন, সেটা দেখে ফোন বেছে নিতে হবে।

আরও পড়ুন: Phone 12 Price Drop: এক ধাক্কায় অনেকটা পড়েছে দাম, iPhone 12 এখন মিলবে অনেক কম দামে

অডিও কোয়ালিটি (Good Quality Audio) - বয়স হলে কানে শোনার একটা সমস্যা অনেকেরই হয়, এক্ষেত্রে ফোনের অডিও কোয়ালিটি বেশ জোরদার হওয়া বাঞ্ছনীয়। ফোন এলে অপর প্রান্ত থেকে ভেসে আসা কথা শুনতে যাতে অসুবিধা না হয়, সেটা তো গুরুত্বপূর্ণ বটেই, পাশাপাশি, ফোনটা যাতে জোরে বাজে, সে দিকেও নজর দিতে হবে।

বড় বাটন, লার্জ ফন্ট, বড় আইকন (Big Buttons, Large Fonts & Clear Icons) - দৃষ্টিশক্তির অসুবিধার জন্য হোক বা হাত কাঁপার ফলেই হোক, বয়স্কদের ফোনের (Smartphone For Elderly) বাটন বড় হওয়া কাম্য। তেমনই আবার ফন্ট বড় হতে হবে, আইকনগুলোও হতে হবে স্পষ্ট, যাতে খুঁজে পেতে কোনও অসুবিধার মুখে পড়তে না হয়।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Smartphone

পরবর্তী খবর