Home /News /technology /
Mobile Tariff Hike: খারাপ খবর! ফের বাড়তে চলেছে মোবাইলের খরচ

Mobile Tariff Hike: খারাপ খবর! ফের বাড়তে চলেছে মোবাইলের খরচ

Mobile Tariff Hike: ফের কত টাকা করে বাড়বে মোবাইল খরচ? জানুন

  • Share this:

#নয়াদিল্লি: এ দেশে আবার বাড়তে পারে মোবাইল ব্যবহারের খরচ। মঙ্গলবার এক রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ভারতের প্রধান তিনটি প্রাইভেট টেলিকম অপারেটর চলতি আর্থিক বছরের দ্বিতীয় ধাপে বাড়াতে চলেছে তাদের ট্যারিফ। ২০২৩-এ শেষ হওয়া আর্থিক বর্ষে তারা ২০ থেকে ২৫ শতাংশ রেভেনিউ বৃদ্ধি করতে চায়। এর ফলে এক ধাপে প্রায় অনেকটাই বাড়তে চলেছে মোবাইলের রিচার্জের খরচ। দেশীয় রেটিং সংস্থা ক্রিসিল (Crisil)-এর গবেষক দল এক রিপোর্টে জানিয়েছে যে, এর ফলে যে টাকা আয় হবে তা নেটওয়ার্ক এবং স্পেকট্রামের পিছনে খরচ করবে টেলিকম কোম্পানিগুলো। কিন্তু তারা যদি সেটা না করে তা হলে তাদের নেটওয়ার্ক আরও দুর্বল হয়ে পরবে।

ভারতের প্রধান তিনটি টেলিকম অপারেটর চলতি আর্থিক বছরেই বাড়াতে চলেছে প্রায় ২০ থেকে ২৫ শতাংশ দাম। রিপোর্ট অনুযায়ী অপারেটিং প্রফিটের মার্জিন বাড়তে চলেছে ১.৮০ শতাংশ থেকে ২.২০ শতাংশ। ২০২২ আর্থিক বর্ষে গ্রাহক প্রতি অ্যাভারেজ রেভেনিউ ধীর গতিতে ৫ শতাংশ বৃদ্ধি করেছে। এর ফলে আগামী আর্থিক বর্ষ অর্থাৎ ২০২৩-এ তা বাড়িয়ে ১৫ শতাংশ থেকে ২০ শতাংশ করার চেষ্টা করা হবে। এর ফলে ভারতে এই বছরেই দাম বাড়তে পারে মোবাইলের রিচার্জের।

আরও পড়ুন - এই নতুন ম্যালওয়্যার মারাত্মক বিপজ্জনক! এক নজরে দেখে নিন সুরক্ষার উপায়

আরও পড়ুন - সস্তায় নতুন স্মার্টফোন কিনতে চান ? জুন মাসেই লঞ্চ হতে চলেছে একগুচ্ছ নতুন ফোন, রইল তারই সুলুক সন্ধান

রিলায়েন্স জিও জানিয়েছে যে, ২০২২ সালের মার্চ মাসে রিলায়েন্স জিও-র সক্রিয় গ্রাহকের ৯৪ শতাংশ হয়েছে। শেষ আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে এর পরিমাণ ছিল ৭৮ শতাংশ। চলতি আর্থিক বছরে ভারতী এয়ারটেলের সক্রিয় গ্রাহক ১.১০ কোটি হয়েছে। সুতরাং এদের সক্রিয় ব্যবহাকারী প্রায় ৯৯ শতাংশ। ভোডাফোন আইডিয়ার ক্ষেত্রে চলতি আর্থিক বর্ষ মিশ্র প্রভাব ফেলেছে। ২০২৩ আর্থিক বর্ষে এই সংস্থা হারিয়েছে প্রায় ৩ কোটি সক্রিয় গ্রাহক। রেটিং এজেন্সির রিপোর্ট অনুযায়ী ৪জি সার্ভিসের বিভিন্ন ধরনের অসুবিধার কারণে এটি হয়েছে। সুতরাং চলতি আর্থিক বছরে ভারতের তিনটি প্রধান টেলিকম কোম্পানি অর্থাৎ রিলায়েন্স জিও, ভোডাফোন এবং ভারতী এয়ারটেল বাড়াতে চলেছে তাদের ট্যারিফ। এর ফলেই এই বছরেই বাড়তে চলেছে মোবাইলের রিচার্জের খরচ।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Tariff hike, Tech news

পরবর্তী খবর