Home /News /technology /
iPhone-এর ব্যাটারি নিঃশেষিত হচ্ছে দ্রুত? আপনার হাতেই রয়েছে সহজ উপায়

iPhone-এর ব্যাটারি নিঃশেষিত হচ্ছে দ্রুত? আপনার হাতেই রয়েছে সহজ উপায়

iPhone Battery Drain: iPhone-এ রয়েছে Apple tool, যার মাধ্যমে দেখা সম্ভব কোন অ্যাপ ফোনের ব্যাটারি তাড়াতাড়ি শেষ করে দিচ্ছে। এক নজরে দেখে নিন সেই উপায় -

  • Share this:

    iPhone Battery Drain: iPhone 13-এর ব্যাটারি তাড়াতাড়ি শেষ হয়ে যাচ্ছে? দিনে একাধিক বার চার্জে বসাতে হয়? এর পিছনে রয়েছে গুরুতর কারণ। iPhone-এ ইনস্টল করে রাখা বিভিন্ন ধরনের অ্যাপ ফোনের ব্যাটারি তাড়াতাড়ি শেষ করে দিতে পারে। নির্দিষ্ট কয়েকটি app ব্যাটারি ড্রেনেজের কারণ। সেগুলি ডিলিট করে দেওয়া প্রয়োজন iPhone থেকে। আবার অনেক সময় গ্রাহক খেয়ালই রাখেন না যে ফোনের ব্যাকগ্রাউন্ডে অনবরত কাজ করে যাচ্ছে বিভিন্ন ধরনের অ্যাপ। এর ফলেও ওই সব চালু অ্যাপের চাপ পরে ফোনের ব্যাটারির উপরে। এর ফলে তাড়াতাড়ি শেষ হয়ে যায় ফোনের ব্যাটারি। এর ফলে সবসময় খেয়াল রাখা প্রয়োজন কোন অ্যাপ ফোনের ব্যাকগ্রাউন্ডে চালু রয়েছে।

    iPhone 13-এর ক্ষেত্রে বিভিন্ন ধরনের অ্যাপ রয়েছে, যা ফোনের ব্যাটারি তাড়াতাড়ি শেষ করে দেয়। তবে শুধু iPhone 13 নয়, iPhone 12 এবং iPhone 11-এর ক্ষেত্রেও বিভিন্ন ধরনের অ্যাপ ব্যাটারি তাড়াতাড়ি শেষ করে দিতে পারে। কিন্তু iPhone-এ রয়েছে Apple tool, যার মাধ্যমে দেখা সম্ভব কোন অ্যাপ ফোনের ব্যাটারি তাড়াতাড়ি শেষ করে দিচ্ছে। এক নজরে দেখে নিন সেই উপায় -

    iPhone 13 এর ক্ষেত্রে চেক করার উপায় -

    স্টেপ ১ - এর জন্য প্রথমেই যেতে হবে ফোনের Settings অপশনে। এ বার সেখান থেকে যেতে হবে Battery অপশনে।

    স্টেপ ২ – এরপর ক্লিক করতে হবে ‘Last 10 days’ অপশনে। সেখানেই দেখিয়ে দেওয়া হবে বিগত ১০ দিনে কোন অ্যাপের মাধ্যমে ফোনের ব্যাটারি কতটা ব্যবহার হয়েছে। এখানে নিজেদের সিলেক্ট করা দিন অনুযায়ী দেখা যাবে সেই ডেটা। এর মাধ্যমে বোঝা যাবে ফোনের কোন অ্যাপ কতটা ব্যাটারি খরচ করছে।

    আরও পড়ুন - শেষ হয়ে যাচ্ছে দেখতে না দেখতেই? জেনে নিন ইন্টারনেট ডেটা বাঁচানোর উপায়

    আরও পড়ুন - Android ইউজাররা ভাল ড্রাইভার, তবে iPhone ইউজাররা বড্ড আবেগপ্রবণ! ফোন দেখে এ কী বলছে সমীক্ষা

    স্টেপ ৩ – স্ক্রোল করে করে দেখে নিতে হবে যে সবথেকে বেশি ব্যাটারি খরচ করছে কোন অ্যাপ। দেখা যাবে সেই অ্যাপ ফোনের কত শতাংশ ব্যাটারি প্রতিদিন খরচ করে চলেছে।

    স্টেপ ৪ - এরপর চেক করতে হবে বিগত ১০ দিনে কোন অ্যাপ সব থেকে বেশি ব্যাটারি খরচ করেছে।

    স্টেপ ৫ - এরপর Toggle করে দেখা যেতে পারে বিভিন্ন ধরনের অ্যাক্টিভিটি এবং ব্যাটারির ব্যবহার।

    স্টেপ ৬ - এরপর চেক করতে হবে আপনি কোন অ্যাপ সব থেকে কম ব্যবহার করেন এবং সেই অ্যাপ বেশি পরিমাণে ব্যাটারি খরচ করে চলেছে। একই সঙ্গে দেখে নিতে হবে কত সময় ধরে সেই অ্যাপ ফোনের ব্যাকগ্রাউন্ডে চলছে।

    স্টেপ ৭ – এ বার সেই সব অ্যাপ নিজেদের ফোন থেকে ডিলিট করে দেওয়া যেতে পারে অথবা লো পাওয়ার মোড অপশন চালু করে রাখা যেতে পারে।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Battery, IPhone, Tech tips

    পরবর্তী খবর