Home /News /technology /
Unique Tyre By Micheline: পাংচার হবে না! হাওয়া দিতে হবে না! এটা আবার কেমন টায়ার?

Unique Tyre By Micheline: পাংচার হবে না! হাওয়া দিতে হবে না! এটা আবার কেমন টায়ার?

Micheline Uptis Tyre: গাড়ি চালানোর সময় টায়ার ফেটে দুর্ঘটনার সম্ভাবনাও নেই। পাংচার হবে না, হাওয়া দিতে হবে না।

  • Share this:

    নয়াদিল্লি: অনেকেই বলেন, গাড়ি রাখা মানে হাতি পোষার সমান। একের পর এক খরচ। আজ এটা খারাপ তো কাল সেটা! তবে অনেকেরই গাড়ির টায়ার নিয়ে অভিযোগ থাকে। কেউ বলেন, বেশিদিন চলল না টায়ার। কারও আবার বারবার হাওয়া ভরতে বিরক্তি। কেউ আবার পাংচার নিয়ে হতাশ। তবে এমন যদি একটি টায়ার থাকে যেটি না দিতে হবে হাওয়া, না হবে পাংচার।

    মার্কিন গাড়ি নির্মাতা জেনারেল মোটরস (General Motors) এবং মিশেলিন (Micheline) যৌথভাবে একটি অনন্য টায়ার তৈরি করার কাজ শুরু করেছে। যাত্রীবাহী গাড়ির জন্য তৈরি করা এই টায়ারের নাম হতে পারে Uptis।

    আরও পড়ুন- ব্যাঙ্ক থেকে হঠাৎ গায়েব টাকা! কোন কোন কৌশলে হতে পারে প্রতারণা, সতর্ক থাকুন

    এই টায়ারে হাওয়া দেওয়ার দরকার পড়বে না। আবার এই টায়ার পাংচার হবে না। দুই সংস্থার মতে, এই নতুন টায়ার নেক্সট জেনারেশন শেভ্রোলে বোল্টে দেখা যাচ্ছে। এছাড়াও এই টায়ারটি আগামী তিন থেকে পাঁচ বছরের মধ্যে আরও অনেক বৈদ্যুতিক গাড়ির সাথে ব্যবহার করা হবে।

    অনন্য punctureproof টায়ার সিস্টেম Uptis আসলে ভবিষ্যতের প্রযুক্তি। পাংচারপ্রুফ টায়ার সিস্টেম। অর্থাত্ কোনও রাস্তাতেই কখনই পাংচার হয় না এটি। এই টায়ার গাড়িতে থাকলে অনেকেই পাহাড়, জঙ্গল চষে ফেলতে পারবেন।

    উচ্চ গতিতে গাড়ি চালানোর সময় এই টায়ার ফেটে দুর্ঘটনার সম্ভাবনাও নেই। সংস্থার তরফে দাবি করা হচ্ছে যে, বায়ুবিহীন এই টায়ারের আয়ু সাধারণ টায়ারের চেয়ে দীর্ঘ হবে। এটি ব্যবহারের সময় পাংচারের কারণে আপনার গাড়ি কখনই থামবে না।

    এই বায়ুবিহীন টায়ারের আরেকটি বড় সুবিধা হল, বেশিরভাগ টায়ারের বয়স না হওয়া পর্যন্ত স্ক্র্যাপ করা হবে না।  মিশেলিনের দাবি, এই টায়ার ব্যবহার করলে গাড়ি অনেকটাই নিরাপদে চালানো যাবে। দুর্ঘটনার সম্ভাবনাও অনেকটাই কমে যাবে। এই টায়ারের পরীক্ষা ইতিমধ্যেই জিএম শুরু করেছে। ২০১৯ থেকে শেভ্রোলের নেক্সট জেন বোল্ট বৈদ্যুতিক হ্যাচব্যাকে ব্যবহার করা হচ্ছে।

    আরও পড়ুন- এক বছরের হটস্টার সাবস্ক্রিপশন, দুর্দান্ত অফার নিয়ে আসছে জিও

    এছাড়াও, মিশেলিন-এর উত্তর আমেরিকার প্রেসিডেন্ট অ্যালেক্সিস গারসিন ইঙ্গিত দিয়েছেন, জিএম-এর আসন্ন কমপ্যাক্ট ইভিতে একই টায়ার ব্যবহার করা হবে।

    Published by:Suman Majumder
    First published:

    Tags: Automobile, Cars, Tyre

    পরবর্তী খবর