Home /News /technology /
ব্যবহার করুন Instagram Dual! ভিউ বাড়বে লাফিয়ে লাফিয়ে! কী করতে হবে জানুন

ব্যবহার করুন Instagram Dual! ভিউ বাড়বে লাফিয়ে লাফিয়ে! কী করতে হবে জানুন

Instagram Dual: হুহু করে বাড়বে ভিউ! যেকোনও ভিডিওতেই হবেন লাভবান! Instagram Dual কাজ করবে ম্যাজিকের মতো! জানুন কী করতে হবে

  • Share this:

#নয়া দিল্লি:  Instagram ব্যবহারকারী দাবি তুলেছেন তাঁদের পুরোন Instagram ফিরিয়ে দেওয়া হোক। এই দাবি তুলে তাঁরা মার্ক জুকারবার্গ (Mark Zuckerberg)এবং ইনস্টাগ্রামের প্রধান অ্যাডাম মোসেরি (Adam Mosseri)-কে ট্যাগও করে পোস্টও শেয়ার করেছেন। ব্যবহারকারী অনুরোধ করছেন তাঁরা যেন Instagram যেমন আছে তেমনই রেখে দেন। আসলে সমস্যা হচ্ছে Instagram Reel নিয়ে। ব্যবহারকারীদের এই পোস্টটি Instagram Reel-এর সাম্প্রতিক পরিবর্তনকে ঘিরেই করা হয়েছে। Instagram সম্প্রতি অনেকগুলি নতুন ফিচার যোগ করেছে। তারই মধ্যে রয়েছে ডুয়াল টেমপ্লেট (Dual Template)এবং ইনস্টা ডুয়াল (Instagram Dual)।

সংস্থাটি রিল ভিডিও-র জন্য ডুয়াল টেমপ্লেট নামে একটি বিশেষ ফিচার যোগ করেছে। এর মাধ্যমে এখন Instagram-এর ১৫ মিনিট বা তার কম সময়ের সমস্ত ভিডিও-কে ডিফল্ট (Default) হিসেবে রিলে রূপান্তর করা হবে৷ একই সময়ে, Instagram Dual ফিচারের মাধ্যমে, ব্যবহারকারীরা রিল তৈরি করতে পারবেন একাধারে মোবাইলের ফ্রন্ট এবং ব্যাক ক্যামেরা ব্যবহার করে। কর্তৃপক্ষ সুবিধার কথা ভাবলেও, আদতে একাংশ ব্যবহারকারীর যে অসুবিধাই হচ্ছে তা বোঝা যাচ্ছে এই পোস্ট থেকে। তাই দেখে নেওয়া যাক কী ভাবে ব্যবহার করলে সহজ হতে পারে Instagram—

Instagram Dual Reel কী?

ইনস্টাগ্রামের এই নতুন দ্বৈত বৈশিষ্ট্যের মাধ্যমে ব্যবহারকারীরা একই সঙ্গে পিছনের এবং সামনের ক্যামেরা ব্যবহার করে ভিডিও রেকর্ড করতে পারবেন। পিছনের ক্যামেরা দিয়ে কোনও ব্যবহারকারী যে কন্টেন্ট শ্যুট করেন সেটি স্ক্রিনের বেশিরভাগ জায়গায় থাকবে আর যখন সামনের ক্যামেরা দিয়ে শ্যুট করা হবে তখন তা স্ক্রিনের একটি ছোট উইন্ডোতে প্রদর্শিত হবে।

আরও পড়ুন:  জেলা থেকে আসত টাকা! কেন? উৎস কোথায়? জেরায় চাঞ্চল্যকর তথ্য জানালেন অর্পিতা!

ব্যবহারবিধি

Instagram-এ ডুয়াল ফিচার ব্যবহার করতে, প্রথমে নিজের ডিভাইসে Instagram অ্যাপ খুলতে হবে। এ বার উপরের ডানদিকে কোণে প্লাস (+) আইকনে আলতো চাপ দিতে হবে। এরপর 'Reel' অপশনে ক্লিক করতে হবে। এ বার স্ক্রিনের বাঁ দিকে অপশনের একটি তালিকা প্রদর্শিত হবে। এখানে নীচের তীর চিহ্নটিতে আলতো চাপ দিলে সব অপশন দেখাবে। এ বার Dual Camera আইকনে ক্লিক করতে হবে। এর পরে রেকর্ডিং শুরু করতে হবে, সে জন্য মাঝখানে নীচে রেকর্ড আইকনে ক্লিক করতে হবে। একবার রেকর্ডি হয়ে গেলে ভিডিও-তে যোগ করা যাবে Music, Effect প্রভৃতি। এ দিকে ইনস্টাগ্রাম চাইছে Reel-এর জনপ্রিয়তা বাড়াতে। আরও বেশি মানুষ যাতে রিল ভিডিও তৈরি করেন সে জন্য পরিকল্পনা করতে চাইছে। তারই অঙ্গ হিসেবে এসেছে পরিবর্তন। এখন ১৫ মিনিটের কম যে কোনও ভিডিও-ই রিল হয়ে যাবে।

Published by:Piya Banerjee
First published:

Tags: Instagram, Instagram dual

পরবর্তী খবর