Home /News /sports /

IND vs SA: শেষ সুযোগ ! দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে ব্যর্থ হলে দল থেকে ছাঁটাই হওয়ার সম্ভাবনা পূজারা ও রাহানের

IND vs SA: শেষ সুযোগ ! দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে ব্যর্থ হলে দল থেকে ছাঁটাই হওয়ার সম্ভাবনা পূজারা ও রাহানের

File Photo of Pujara and Rahane

File Photo of Pujara and Rahane

Last Chance for Pujara and Rahane: বিগত দু বছরে বিরাটের সেভাবে বড় রান থাকলেও নির্বাচকরা মনে করছেন যেকোনও সময় নিজের ফর্মে ফিরবেন অধিনায়ক বিরাট। 

  • Share this:

কলকাতা: আসন্ন দক্ষিণ আফ্রিকা (IND vs SA) সিরিজ হতে যাচ্ছে চেতেশ্বর পূজারা এবং অজিঙ্কা রাহানের জন্য শেষ সুযোগ। প্রোটিয়াদের বিরুদ্ধে নিজেদের প্রমাণ করতে না পারলে ভারতীয় দলে দরজা বন্ধ হতে চলেছে দুই সিনিয়র ক্রিকেটারের জন্য (Last Chance for Pujara and Rahane)।

বিসিসিআই সূত্রে খবর, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে এই দুই অভিজ্ঞ ক্রিকেটার যদি ব্যর্থ হন তাহলে ভারতীয় দল থেকে বাদ পড়বেন। দক্ষিণ আফ্রিকার দল নির্বাচনের আগে এই দুই ক্রিকেটারকে বাদ দেওয়া নিয়ে বিভিন্ন মহলে জল্পনা শুরু হয়েছিল। বিগত বেশ কয়েকটা সিরিজ ধরেই চেতেশ্বর পূজারা (Cheteshwar Pujara) এবং অজিঙ্কা রাহানে (Ajinkya Rahane) নিজেদের ফর্মের ধারে কাছে নেই।

আরও পড়ুন- গব্বর ইজ ব্যাক! দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের সিরিজে ভারতীয় দলে কামব্যাক করতে চলেছেন শিখর ধাওয়ান

নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুই টেস্টে একদমই পারফর্ম করতে পারেননি পূজারা এবং রাহানে। বিরাটের অনুপুস্থিতিতে প্রথম টেস্টে অধিনায়কত্ব করা অজিঙ্কা রাহানে দ্বিতীয় টেস্টে চোটের কারণে খেলতে পারেননি। তবে প্রথম টেস্টে ব্যর্থ হওয়ার পর রাহানেকে বাদ দেওয়া কথা উঠেছিলো ক্রিকেটমহলে। নিউজিল্যান্ড সিরিজের পর এই দুই ক্রিকেটারকে বাদ দেওয়ার কথা উঠলেও ভারতীয় দলের নতুন কোচ রাহুল দ্রাবিড় অভিজ্ঞ দু’জনের উপর আরও একবার আস্থা রাখতে চান। সেই কারণেই দক্ষিণ আফ্রিকার বিমানে জায়গা পেয়েছেন দু’জন। তবে দক্ষিণ আফ্রিকা সিরিজ নিজেদের প্রমাণ করতে না পারলে যে ছাঁটাই হবেন পূজারা এবং রাহানে, তা একপ্রকার নিশ্চিত।

চেতেশ্বর পূজারা এবং অজিঙ্কা রাহানে চেতেশ্বর পূজারা এবং অজিঙ্কা রাহানে

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সে দেশের মাটিতে সিরিজ জেতার পর থেকেই পারফরম্যান্সের গ্রাফ মাটিতে নেমে এসেছে প্রাক্তন সহ-অধিনায়কের। ইংল্যান্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল এবং সম্প্রতি নিউজিল্যান্ড সিরিজে নিজেকে প্রমাণে ব্যর্থ অজিঙ্কা রাহানে। ইতিমধ্যেই সহ-অধিনায়কের চাকরি থেকে ছাঁটাই হয়ে গিয়েছেন রাহানে। বদলে রোহিত শর্মাকে সহ-অধিনায়ক নির্বাচন করা হয়েছে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে সহ-অধিনায়কের দায়িত্ব সামলানো চেতেশ্বর পূজারা শেষ কবে সেঞ্চুরি করেছেন তা চট করে মনে পড়বে না। এই দুই ক্রিকেটার ছাড়াও ইশান্ত শর্মার জন্যও দক্ষিণ আফ্রিকা সিরিজ ‘ওয়েক আপ কল’ হতে চলেছে।

পারফর্ম না করতে পারলে তিনিও ছাঁটাই হতে পারেন টেস্ট দল থেকে। সূত্রের খবর, দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের বিরুদ্ধে ভারতীয় ‘এ’ দলের জার্সিতে বাংলার ঈশান পোড়েলের খেলা অনেকটাই মনে ধরেছে নির্বাচক মহলে। ভবিষ্যতের কথা ভেবে নতুনদের এবার সুযোগ দেওয়ার পরিকল্পনা বোর্ডের। সিনিয়র ক্রিকেটারদের ছাঁটাইয়ের ব্যাপারে বোর্ডের শীর্ষ কর্তাদের তরফ থেকে সবুজ সংকেত প্রাথমিকভাবে আদায় করে নিয়েছেন নির্বাচকরা। তাই চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানে, ইশান্ত শর্মাদের জন্য দক্ষিণ আফ্রিকা সফর অগ্নিপরীক্ষা হতে চলেছে।

আরও পড়ুন- নিজের পরা জামা ভাড়া দিয়ে ৭০ লাখ টাকা আয়, কিনলেন স্বপ্নের বাড়ি, তরুণীর ভাগ্যে ঈর্ষাণ্বিত দুনিয়া!

নির্বাচকদের বার্তা ইতিমধ্যে পৌঁছে গেছে সংশ্লিষ্ট ক্রিকেটারদের কাছেও। মুম্বইয়ে রবিবার কোয়ারেন্টাইনে যোগ দেওয়ার আগে তাই নিজেদের মতো করে অনুশীলন শুরু করে দিয়েছেন পূজারা, রাহানেরা। বিগত দু’বছরে বিরাটের সেভাবে বড় রান না থাকলেও নির্বাচকরা মনে করছেন যে কোনও সময় নিজের ফর্মে ফিরবেন অধিনায়ক বিরাট।

ঈরণ রায় বর্মন

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Ajinkya Rahane, Cheteshwar Pujara, India vs South Africa

পরবর্তী খবর