Union
Budget 2023

Highlights

হোম /খবর /দক্ষিণবঙ্গ /
নতুন আলু বাজারে এলে কমতে পারে দাম, দুশ্চিন্তায় মাথায় হাত চাষিদের

নতুন আলু বাজারে এলে কমতে পারে দাম, দুশ্চিন্তায় মাথায় হাত চাষিদের

রাজ্যের হিমঘরগুলিতে এখনও ২০ শতাংশ আলু মজুত রয়েছে। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, পূর্ব বর্ধমান জেলায় মোট ৯৯টি হিমঘরে আলু মজুত রয়েছে।

  • Share this:

#পূর্ব বর্ধমান: হিমঘরে আলু রাখার সময়সীমা বাড়লেও আলুর দাম বাড়ার কোনও লক্ষণ নেই। হতাশ পূর্ব বর্ধমান জেলার কৃষকরা। তাঁরা বলছেন, "হিমঘরে মজুত আলুর তেমন চাহিদা নেই। তাই দাম দিন দিন কমতেই থাকছে। এখন ২৫০ টাকারও কম দামে বস্তা প্রতি আলু বন্ড বিক্রি করে দিতে হচ্ছে।" অন্যদিকে ব্যবসায়ীরা জানাচ্ছেন, এখনও হিমঘরে প্রচুর পরিমাণে আলু মজুত থাকায় আলুর বাজার তেমন ভাল নয়।

আরও পড়ুন: এবার ভাতেও পুষ্টিগুণ, নতুন প্রক্রিয়ায় চাল উৎপাদন জেলার রাইস মিলে, কীভাবে সরবরাহ

বাজারে আলুর দাম পাচ্ছেন না চাষিরা। হিমঘরে এখনও প্রচুর পরিমাণে আলু মজুত রয়েছে। এই পরিস্থিতিতে চাষিদের সুবিধার্থে হিমঘরে আলু রাখার সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত জানিয়েছে রাজ্য সরকার। কিন্তু সময়সীমা বাড়ানোর পরেও আলুর দাম মিলছে না। ফলে উদ্বেগে দিন কাটছে কৃষকদের। চলতি বছরে আলুর চাষ শুরু হয়েছে। কয়েক দিনের মধ্যেই সেই আলু বাজারে আসবে। ফলে নতুন আলু বাজারে এলে দাম কমে যাবে বলে মনে করছেন অনেকে।

রাজ্যের হিমঘরগুলিতে এখনও ২০ শতাংশ আলু মজুত রয়েছে। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, পূর্ব বর্ধমান জেলায় মোট ৯৯টি হিমঘরে আলু মজুত রয়েছে। বছরের শুরু সবকটি হিমঘরে মোট ১ কোটি ৫ লক্ষ ৭৪ হাজার ৯৬২ কুইন্টাল আলু রাখা হয়েছিল। এরমধ্যে নভেম্বর মাসের শেষ পর্যন্ত প্রায়  সত্তর শতাংশ আলু বাজারে এসেছে।

আরও পড়ুন: প্রেমিককে পেতে মুম্বই পাড়ি নাবালিকার! শেষ রক্ষা হল কী? জানলে অবাল হবেন

রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, হিমঘরে আলু রাখার সময়সীমা নভেম্বর মাসে থেকে বাড়িয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে। অতিরিক্ত সময় আলু রাখার সুবিধা দেওয়া হয়েছে চাষিদের। এর জন্য অতিরিক্ত কোনও খরচ বহন করতে হবে না। কেবলমাত্র   ১৫ ডিসেম্বরের পর থেকে অতিরিক্ত সময়ের জন্য হিমঘর কর্তৃপক্ষ বস্তা প্রতি ১৯ টাকা অতিরিক্ত আদায় করতে পারবেন বলে জানানো হয়েছে। চলতি বছরে হিমঘরে আলু রাখার জন্য বস্তা প্রতি ৯১.২৫ টাকা ভাড়া দিতে হচ্ছে। শেষ পর্যন্ত কি হবে ভেবে উঠতে পারছেন না কৃষকরা।

Published by:Teesta Barman
First published:

Tags: Potatoes, West Burdwan News